X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

দুবাইয়ের ভিসা দিয়ে ইতালি পাঠানোর আশ্বাস, এরপর...

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০১ নভেম্বর ২০২২, ১৪:৪৯আপডেট : ০১ নভেম্বর ২০২২, ১৪:৪৯

কাজ করার জন্য বিদেশ যেতে চেয়েছিলেন মো. সফিকুল ইসলাম। এই ইচ্ছে নিয়ে মানবপাচারকারীদের খপ্পরে পড়েন তিনি। লিবিয়া ও সিরিয়া হয়ে ইতালিসহ ইউরোপের যে কোনও দেশে তাকে পাঠানোর আশ্বাস দেয় পাচারকারীরা। পরে মধ্যপ্রাচ্যের দেশ দুবাইয়ে ভিসা দিয়ে চক্রটি তাকে বাংলাদেশ থেকে বের করে নিয়ে যায়।দুবাই থেকে সিরিয়া ও পরে লিবিয়া নিয়ে জিম্মি করে নির্যাতন চালানো হয় এবং মুক্তিপণ আদায় করা হয়। নিরুপায় হয়ে সফিকুলের পরিবারের সদস্যরা আইনশৃঙ্খলা বাহিনীকে অভিযোগ করলে তাকে লিবিয়া থেকে উদ্ধার করা হয়। এদিকে বাংলাদেশে পাচারকারী চক্রের দুই সদস্যকে গ্রেফতার করে পুলিশ।

মঙ্গলবার (১ নভেম্বর) ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ডিবি প্রধান) মোহাম্মদ হারুন অর রশিদ এই তথ্য জানান। ডিএমপি মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন তিনি।

পুলিশের এই কর্মকর্তা জানান, গত ২৮ অক্টোবর সংঘবদ্ধ মানবপাচার চক্রের দুই সদস্যকে রাজধানী যাত্রাবাড়ী ও ডেমরা থানা এলাকা থেকে গ্রেফতার করা হয়। গ্রেফতার ব্যক্তিরা হলেন- বাদশা (৩১) ও রাজিব মোল্লা (৩৫)। ব্রিফিংয়ে পুলিশের অতিরিক্ত কমিশনার (ডিবি প্রধান) মোহাম্মদ হারুন অর রশিদ

ডিবি প্রধান বলেন, ভিকটিম মো. সফিকুল ইসলামকে গ্রেফতারকৃত বাদশা ইতালি পাঠানোর প্রলোভন দেখিয়ে অক্টোবরে ঢাকা এয়ারপোর্ট থেকে দুবাই পাঠায়। পরে গ্রেফতারকৃত রাজিবের আত্মীয় ও সংঘবদ্ধ পাচারকারী চক্রের সদস্য সবুজ দুবাই এয়ারপোর্টে ভুক্তভোগীসহ আরও ২০ জনকে রিসিভ করে একটি বাসায় নিয়ে যায়। দুবাই থেকে সিরিয়া হয়ে লিবিয়ার মিসরাত এলাকার একটি ক্যাম্পে গ্রেফতারকৃত বাদশা ও রাজিবের বোন জামাই সুলতানের নেতৃত্বে ভুক্তভোগীকে আটকে রেখে নির্যাতন করা হয়।

সফিকুলকে নির্যাতন করে মোবাইল ফোনে তার পরিবারকে কান্না শুনিয়ে ৫ লাখ টাকা টাকা দাবি করে পাচারকারীরা। পরবর্তীতে ভুক্তভোগী পরিবার নিরুপায় হয়ে গোয়েন্দা তেজগাঁও বিভাগে সহযোগিতা চায়। এরপর যাত্রাবাড়ী থানায় মানবপাচার আইনে গত ২৭ অক্টোবর একটি মামলা করা হয়।

ওই মামলার তদন্ত করতে গিয়ে এই চক্রের সন্ধান পায় গোয়েন্দা পুলিশ। পরে তেঁজগাও বিভাগ তথ্যপ্রযুক্তির সহায়তায় সংঘবদ্ধ পাচারকারী চক্রের বাংলাদেশি দুই সদস্য বাদশা ও রাজিব মোল্লাকে গ্রেফতার করে। গ্রেফতারকৃতদের কাছ থেকে উদ্ধার করা সরঞ্জাম ও টাকা

গ্রেফতারকৃতদের মাধ্যমে লিবিয়ায় অবস্থান করা সংঘবদ্ধ পাচারকারী চক্রের অন্যতম সদস্য সুলতানের সঙ্গে যোগাযোগ করে ভিকটিম মো. সফিকুল ইসলামকে লিবিয়া থেকে উদ্ধার করে দেশে ফিরিয়ে আনা হয়। বর্তমানে ভিকটিম মো. সফিকুল ইসলাম চিকিৎসাধীন রয়েছেন।

পুলিশ গ্রেফতারকৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে জানায়, আন্তঃদেশীয় সংঘবদ্ধ পাচারকারী চক্রের সদস্য বাদশা ও রাজিব দেশের বেকার যুবক ও বিভিন্ন শ্রেণি-পেশার লোকদের ইতালি ও ইউরোপের বিভিন্ন দেশে পাঠানোর প্রলোভন দেখিয়ে লিবিয়ায় পাচার করে থাকে। সংঘবদ্ধ পাচারকারী চক্রের বিদেশে অবস্থান করা অন্যান্য সদস্যদের মাধ্যমে ভিকটিমদের অপহরণ করে ক্যাম্পে আটক রেখে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করা হয়। পরে ভিকটিমদের পরিবারদের কাছ থেকে মোটা অঙ্কের টাকা আদায় করে থাকে তারা।

সংবাদ সম্মেলনে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা তেজগাঁও বিভাগের উপ-পুলিশ কমিশনার গোলাম সবুর, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার আনিচ উদ্দীন উপস্থিত ছিলেন।

 

/এএইচ/এফএস/
সম্পর্কিত
পুলিশ হেফাজতে মৃত্যু: ওসি-চিকিৎসকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা
অন্যের হয়ে সরকারি চাকরির মৌখিক পরীক্ষা দিতে এসে ধরা পড়লেন ৩ জন
কমলাপুর রেলস্টেশন থেকে এক ব্যক্তির মরদেহ উদ্ধার
সর্বশেষ খবর
প্রাণহানি ছাড়া শান্তিপূর্ণ নির্বাচন হয়েছে: কাদের
প্রাণহানি ছাড়া শান্তিপূর্ণ নির্বাচন হয়েছে: কাদের
কেন্দ্রে ভোটার দেখি নাই: মঈন খান
কেন্দ্রে ভোটার দেখি নাই: মঈন খান
ইউক্রেনে সেনা পাঠানোর ইস্যুতে ন্যাটোকে রাশিয়ার সতর্কতা
ইউক্রেনে সেনা পাঠানোর ইস্যুতে ন্যাটোকে রাশিয়ার সতর্কতা
এবার কি ফুটপাত দখলমুক্ত হবে?
এবার কি ফুটপাত দখলমুক্ত হবে?
সর্বাধিক পঠিত
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
কেমন আছেন মিল্টনের আশ্রমে আশ্রিতরা
কেমন আছেন মিল্টনের আশ্রমে আশ্রিতরা
‘চুন্নু স্বৈরাচারের দোসর’, বললেন ব্যারিস্টার সুমন
‘চুন্নু স্বৈরাচারের দোসর’, বললেন ব্যারিস্টার সুমন