X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ফুটবলের প্রতি অনন্য ভালোবাসাই তারুণ্যের উন্মাদনা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৩ ডিসেম্বর ২০২২, ২০:১৩আপডেট : ১৩ ডিসেম্বর ২০২২, ২০:৪২

বাংলাদেশ হয়তো বিশ্ব ফুটবলের সেই জায়গায় নেই কিন্তু উন্মাদনার দিক দিয়ে ছাড়িয়ে গেছে সারা বিশ্বকে। ফুটবলের ভালোবাসায় একদিকে অন্যদেশকে ভালোবাসছে, এর সঙ্গে অন্য খেলায়াড়কে ভালোবাসতে শিখছে। ফুটবল সমর্থন করে যে একটি দেশের সঙ্গে আরেকটি দেশের কূটনৈতিক সম্পর্ক অন্য একটি পর্যায়ে নিয়ে যাওয়া যায় তার একটি অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে বাংলাদেশের সমর্থকরা।

দেশের শীর্ষস্থানীয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউন ও ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) আয়োজনে  ‘বিশ্বকাপ ফুটবল ও তারুণ্যের উন্মাদনা’ শীর্ষক বৈঠকিতে এসব কথা বলেন আলোচকরা।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) সন্ধ্যায় শুরু হয় নিয়মিত এই আয়োজন। মুন্নী সাহার সঞ্চালনায় বৈঠকিতে অংশ নিয়েছেন সাবেক ফুটবলার ও মোহামেডানের কোচ শফিকুল ইসলাম মানিক, সাবেক ফুটবলার  শেখ মোহাম্মদ আসলাম, লেখক ও নির্মাতা সাদাত হোসাইন,ইউল্যাব ফুটবল টিমের অধিনায়ক  রানা আদনান মিশাল, বাংলা ট্রিবিউনের সিনিয়র রিপোর্টার তানজীম আহমেদ।

সাবেক ফুটবলার ও মোহামেডানের কোচ শফিকুল ইসলাম মানিক বলেছেন, বিশ্বকাপ এলেই দেখা যায়—আমাদের তরুণ প্রজন্ম ফুটবলকে কতটা ভালোবাসে। ফুটবলের ভালোবাসায় অন্য দেশকে, অন্য খেলোয়াড়কে ভালোবাসতে শিখছে। তারা শিখছে—একটি দেশকে কীভাবে সমর্থন করতে হয়।  তারাই বিশ্বকাপ শেষে দেখা যাবে বিভিন্ন জায়গায় টুর্নামেন্ট আয়োজন করছে। তিনি আরও বলেন, আমাদের ফুটবলের সবচেয়ে বড় প্রাপ্তি ব্রাজিল এবং আর্জেন্টিনা। আমাদের সমর্থকদের ৯০ শতাংশই ব্রাজিল আর আর্জেন্টিনার।

লেখক ও নির্মাতা সাদাত হোসাইন বলেছেন, এবারের বিশ্বকাপ যখন শুরু হয় ভেবেছিলাম- ঠিকমতো খবর রাখতে পারবো না। কারণ বইমেলার কাজে এসময় ব্যস্ত থাকি। শেষমেশ দেখা গেছে যে আমি সবকিছু এক পাশে রেখে খেলায় ডুবে গেছি। আর্জেন্টিনার সমর্থক হিসেবে আমরা আগে থেকেই মানসিকভাবে প্রস্তুতি নিয়ে থাকি, কারণ কয়েকবারই আমাদের স্বপ্নভঙ্গ হয়েছে। এবারের তারুণ্যের উন্মাদনা থেকে যা প্রাপ্তি তা হচ্ছে–আর্জেন্টিনা বাংলাদেশে তাদের দূতাবাস খোলার আগ্রহ প্রকাশ করেছে। এর পেছনে প্রধান কারণ বাংলাদেশের মানুষের আর্জেন্টিনার ফুটবল দলের প্রতি সমর্থন এবং অনন্য ভালোবাসার বহিঃপ্রকাশ। উন্মাদনা নিয়ে আমরা অনেক সমালোচনা শুনেছি, কিন্তু ফুটবল সমর্থন করে যে একটি দেশের সঙ্গে আরেকটি দেশের কূটনৈতিক সম্পর্ক অন্য একটি পর্যায়ে নিয়ে যাওয়া যায়—তার একটি অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে বাংলাদেশের সমর্থকরা।

সাবেক ফুটবলার শেখ মোহাম্মদ আসলাম বলেছেন, আমাদের সময়ে বিশ্বকাপের হাইপ আরও জোরেশোরে হতো। সেসময় কিছু প্লেয়ার ছিল, সারাবছর হয়তো নামাজ পড়তো না কিন্তু খেলার আগে মাজারে গিয়ে সালাম করে আসতে দেখা যেতো। এরকম কিছু সাইকোলজিক্যাল বিষয় ছিল, যেমন ঘুম থেকে ওঠে দুই শালিক না দেখলে যাত্রা অশুভ হবে। এরকম নানান ধরনের কুসংস্কার আমাদের আচ্ছন্ন করে রেখেছিল।

কাতার থেকে যুক্ত হয়ে বাংলা ট্রিবিউনের সিনিয়র রিপোর্টার তানজীম আহমেদ বলেন,  বাংলাদেশে ফুটবল বিশ্বকাপ নিয়ে যতটুকু হাইপ (উন্মাদনা) আছে, কাতারে সেটা পাওয়া যায় না। কাতারে এসে রাস্তায় কিছু বিলবোর্ড-পোস্টার ছাড়া তেমন কোনও উন্মাদনা দেখতে পাইনি। যে স্টেডিয়ামে খেলা হচ্ছে সেখানকার ফ্যানজোনে গেলেই তবে মনে হয় বিশ্বকাপের দেশে এসেছি। মরক্কো জেতার পর কাতারে উৎসব দেখেছি। স্টেডিয়াম থেকে ফেরার পথে অন্তত ১০টি গাড়ির একটিতে মরক্কোর পতাকা নিয়ে উচ্ছ্বাস করতে দেখেছি। সেই উচ্ছ্বাস আবার শুধু মরোক্কনদের না, যারা অন্য দেশের মুসলিম আছেন তাদের।’

ইউল্যাব ফুটবল টিমের অধিনায়ক রানা আদনান মিশাল বলেছেন, আর্জেন্টিনা ফুটবল ভক্তদের সমর্থনের মধ্য দিয়ে বাংলাদেশকে চিনছে—এর প্রভাব অনেক বিস্তৃত। বাংলাদেশের সমর্থকদের উচ্ছ্বাসের কিছু ছবি আন্তর্জাতিক গণমাধ্যমে ভাইরাল হতে দেখেছি। আর্জেন্টিনার গণমাধ্যম এবং জাতীয় দলের কাছেও এসব পৌঁছে গেছে। বিভিন্ন সময় ইন্টারভিউতে জাতীয় দলের কোচ বাংলাদেশের সমর্থকদের কথা বলেছেন। এগুলো মেনশন করা অনেক বড় অর্জন জাতির কাছে। আর্জেন্টিনা যখন বাংলাদেশি সমর্থকদের কথা তুলে ধরে সেটি আমাদের জন্য আনন্দের। আর্জেন্টিনা যেহেতু সেমিফাইনালে আছে, সুতরাং এটার প্রভাব অনেক বেশি বলে মনে করি।

/এসও/এমএস/এমওএফ/
সম্পর্কিত
শিশু অধিকার বিষয়ে মিডিয়ার ভূমিকা গুরুত্বপূর্ণ: স্পিকার
‘প্রকৃতি নারীকে দুর্বলভাবে তৈরি করেনি’
সবার যত্ন নিতে গিয়ে নারী নিজের যত্নই নিতে পারে না: ডা. হাসনা হোসেন আখী
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা