X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

নগরবাসী আক্রান্ত হচ্ছে বিভিন্ন অসুস্থতায়, রোধে পরিবেশবাদীদের সংবাদ সম্মেলন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:৫৯আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:৫৯

মহানগর ঢাকা ও এর পার্শ্ববর্তী এলাকার বাতাস ক্রমেই দুর্যোগপূর্ণ অবস্থায় উপনীত হয়েছে। নগরবাসী আক্রান্ত হচ্ছে নানা মাত্রার বিভিন্ন অসুস্থতায়। শারীরিক, মানসিক ও সামাজিক স্বাস্থ্য পড়েছে হুমকির মুখে। এ নিয়ে বুধবার (১ ফেব্রুয়ারি) ‘ঢাকার বিপজ্জনক বায়ুদূষণ রোধে আশু করণীয়’ শিরোনামে দেশের বিভিন্ন পরিবেশবাদী সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সংবাদ সম্মেলনের সভাপতিত্ব করেন পবা (পরিবেশ বাঁচাও আন্দোলন) চেয়ারম্যান আবু নাসের খান। সঞ্চালনা করেন জনউদ্যোগের জাতীয় কমিটির সদস্য সচিব তারিক হোসেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন জনউদ্যোগের পরামর্শক আজিজুর রহমান খান আসাদ এবং পরিবেশ আন্দোলনের অন্য নেতারা।

বায়ুমানের সূচক অনুযায়ী বাংলাদেশের রাজধানী ঢাকা পৃথিবীর দূষিততম চারটি নগরীর একটি। গত জানুয়ারির বেশ কয়েক দিন ঢাকা বায়ুদূষিত নগরীর এক নম্বরে অবস্থান করেছে। এয়ারভিস্যুয়ালের তথ্য অনুযায়ী, জানুয়ারির প্রথম ২৪ দিনের মধ্যে ২৩ দিন ঢাকার বায়ুমান বিপজ্জনক পর্যায়ে ছিল।

বায়ুমান পরিমাপের একটি বিজ্ঞানসম্মত পদ্ধতি হছে ‘একিউআই’ (Air Quality Index)। বায়ুমানের সূচক বা একিউআই ০-৫০ হচ্ছে ভালো বা স্বাস্থ্যকর, ৫১-১০০ হলো মধ্যম মানের, ১০১-১৫০ হচ্ছে সংবেদনশীল ব্যক্তিদের জন্য অস্বাস্থ্যকর, ১৫১-২০০ হচ্ছে সবার জন্য অস্বাস্থ্যকর, ২০১-৩০০ হলো অত্যন্ত অস্বাস্থ্যকর, ৩০১+ হচ্ছে বিপজ্জনক। গত ১২ জানুয়ারি ঢাকার বাতাসের সর্বোচ্চ মান ছিল একিউআই ৬৩৫ (AccuWeather)।

দূষিত বায়ুতে বাস করলে তাৎক্ষণিক অসুস্থতা থেকে শুরু করে নানা ধরনের দীর্ঘমেয়াদি অসুখ হতে পারে। এর মধ্যে হাঁচি-কাশি, নাকের অ্যালার্জি, সাইনোসাইটিস, শ্বাসতন্ত্রীয় সংক্রমণ থেকে শুরু করে তীব্র প্রাণঘাতী নিউমোনিয়া, টিবি, ফুসফুসের ক্যানসার ইত্যাদি রোগ হতে পারে। উচ্চরক্তচাপ, হার্ট অ্যাটাক, মস্তিষ্কে রক্তক্ষরণ, কিডনি ও লিভারের অকার্যকারিতা, বন্ধ্যত্ব, গর্ভপাত, শিশুর বিকাশ সমস্যা, স্বল্প ওজনের বাচ্চা প্রসব, অকাল প্রসব, গর্ভস্থ শিশুর বিকলাঙ্গতাসহ আরও নানা রোগ সৃষ্টির সঙ্গে বায়ুদূষণের সঙ্গে সরাসরি সংযুক্তি রয়েছে।

দূষিত বাতাসে থাকলে দুর্বলতা বোধ হয়, মানুষের মেজাজ খিটখিটে হয়ে যায়, চারপাশের মানুষের সঙ্গে মানিয়ে চলার ক্ষমতা হ্রাস পায়। এসবের ফলে ব্যক্তিত্বের বিশৃঙ্খলা বা পারসোনালিটি ডিজঅর্ডার তৈরি হয়। এ ছাড়া বায়ুদূষণের কারণে অন্য প্রাণিকুল, উদ্ভিদসহ প্রাণচক্রের প্রতিটি সদস্য কোনও না কোনোভাবে ক্ষতিগ্রস্ত হয়। অর্থাৎ বায়ুদূষণের জন্য পুরো বাস্তুসংস্থানতন্ত্র হুমকির মুখে পড়ে।

সংবাদ সম্মেলনে বক্তারা বায়ুমান বিপজ্জনক পর্যায়ে উপনীত হলে সবাইকে ঘরের ভেতর থাকার পরামর্শ দেন।

২০২১ সালের জানুয়ারি মাসে বায়ুদূষণ রোধে হাইকোর্ট ১২ দফা নির্দেশ প্রদান করেন। কিন্তু ১২ দফা নির্দেশনার কতটা বাস্তবায়িত হয়েছে, এ নিয়ে উদ্বেগ জানিয়েছেন উপস্থিত বক্তারা।

ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি) নির্বাহী পরিচালক অধ্যাপক আদিল মুহাম্মদ খান বলেন, ‘আমাদের নগর ধারণক্ষমতার চার থেকে পাঁচ গুণ বেশি মানুষ ধারণ করেছে। নির্মাণাধীন ভবন থেকে ধুলাবালু ছড়াচ্ছে। সরকারি উন্নয়ন প্রকল্পগুলোও এর থেকে ভিন্ন নয়। এদের মাধ্যমে বায়ু দূষিত হচ্ছে। বড় শহরগুলোয় দূষণ রোধ করতে হলে সবুজায়ন প্রয়োজন। পাশাপাশি ইটভাটার আশপাশ এলাকাগুলোয় যদি গ্রিনবেল্ট করা হতো, তাহলে ভাটার দূষণ থেকে আমরা কিছুটা নিরাপদ থাকতে পারবো। শহরের বায়ুকে দূষণমুক্ত রাখার জন্য যে গ্রিন বেল্ট করা প্রয়োজন, এমন কোনো পরিকল্পনাই আমাদের নেই।’

এ সময় স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির পরিবেশবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার বলেন, ‘ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত বায়ুদূষণের মাত্রা বেশি থাকে। এই সময়ে পানি ছিটানো (ওয়াটার থেরাপি) বা আর্টিফিসিয়াল রেইনের ব্যবস্থা করার পরামর্শ দেন।’

ডব্লিউবিবি ট্রাস্টের পরিচালক গাউস পিয়ারী বলেন, ‘দেশের চলমান উন্নয়ন প্রকল্পগুলোর থেকে যে বায়ুদূষণ হচ্ছে, তার জন্য সবচেয়ে বেশি স্বাস্থ্যঝুঁকিতে আছে সাধারণ মানুষ। উন্নয়ন প্রকল্পগুলো যেখানে রাস্তা খোঁড়াখুঁড়ির কাজ হচ্ছে, তাদের মধ্যে সমন্বয়ের অভাবে পরিবেশদূষণ বেশি হচ্ছে।’

সংবাদ সম্মেলনটির আয়োজন করে ডব্লিউবিবি ট্রাস্ট, পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), জনউদ্যোগ, বাংলাদেশ নিরাপদ পানি আন্দোলন, আইইডি, নাগরিক অধিকার সংরক্ষণ ফোরাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ সংসদের পক্ষ থেকে।

/এএজে/এনএআর/
সম্পর্কিত
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
তামাক কর বাস্তবায়নে প্রায় সাড়ে ৫ লাখ তরুণের অকালমৃত্যু প্রতিরোধ সম্ভব
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
সর্বশেষ খবর
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!