X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

নারী দিবস: বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ভাবনা

আতিক হাসান শুভ
১০ মার্চ ২০২৩, ১৮:২৫আপডেট : ১০ মার্চ ২০২৩, ১৯:১১

নারী অধিকার বাস্তবায়ন ও নারীর ক্ষমতায়নের মর্যাদা প্রতিষ্ঠা করার লক্ষ্যে বিশ্বব্যাপী প্রতিবছর ৮ মার্চ ‘আন্তর্জাতিক নারী দিবস’ উদযাপন করা হয়। তবে এই আলোচনা শুধু দিবসের দিনের মধ্যে সীমাবদ্ধ করে রাখতে চান না বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীরা।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ও পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষার্থীর সঙ্গে কথা বলেছেন এই প্রতিবেদক। এই শিক্ষার্থীরা বলছেন, সমাজের বিভিন্ন পর্যায়ে এখনও নারীকে সমানভাবে দেখা হয় না। যদিও নারীরা এখন শুধু ঘরের কাজেই সীমাবদ্ধ নন। দেশের রাজনৈতিক নেতৃত্ব থেকে শুরু করে সর্বক্ষেত্রেই তারা গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন। রাষ্ট্রের প্রত্যেকটি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে নারীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণই প্রমাণ করে তাদের দ্বারা সব সম্ভব।

তাসফিয়া তারিন
সমাজবিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

নারী দিবসের এই আলোচনা শুধু একটি দিনে সীমাবদ্ধ হওয়া উচিত নয়। আমার কাছে তো প্রতিদিনই নারী দিবস। কারণ, প্রতিদিনই একজন নারীকে শত বাধাবিপত্তি উপেক্ষা করে সামনে এগিয়ে যেতে হয়। পরিবার থেকে শুরু করে সমাজ, শিক্ষাপ্রতিষ্ঠান, এমনকি রাষ্ট্রের বিভিন্ন স্তরেও নারীদের বিভিন্ন ধরনের হয়রানির শিকার হতে হয়। এমন তো নয় যে নারী দিবসে কোথাও কোনও নারী হয়রানির শিকার হননি? বাংলাদেশে ধর্ষণ, যৌন হয়রানি ও নারী নির্যাতন এখন নিত্যদিনের ঘটনায় পরিণত হয়েছে। ২০২০-এর এক সমীক্ষায় দেখা গেছে, বাংলাদেশে প্রতিদিন গড়ে ১৩টি ধর্ষণের ঘটনা ঘটে। তাহলে শুধু এই দিবসের মানে কি? নারীদের যেহেতু সংগ্রাম করে বাঁচতে হয়, অন্যায়ের প্রতিবাদ করে প্রতিরোধ গড়ে বাঁচতে হয়; সেহেতু প্রতিদিনই নারীদের জন্য নারী দিবস।

মেহেরুন নিসা নিদ্রা
ইসলামিক স্টাডিজ বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়

নারীর এগিয়ে যাওয়ার অন্যতম বাধা নারীরাই। বর্তমানে প্রাতিষ্ঠানিকভাবে নারী ক্ষমতায়ন, নারী নিরাপত্তা নিয়ে কাজ করা হচ্ছে। কিন্তু ভেতরে ও বাইরে নারীরাই হয়ে উঠছেন নারীদের এগিয়ে যাওয়ার বাধা। ছেলের বউ স্বাবলম্বী হোক, এমনটা চান না অনেক শাশুড়ি নিজেই। আবার ছাত্রী হলে খোঁজ নিলে দেখা যায়, নারী শিক্ষার্থীকে হয়রানিতে ফেলছেন আরেক নারী শিক্ষার্থী। ইসলামী বিশ্ববিদ্যালয়ে নারী নেত্রীরাই এক ছাত্রীকে নির্যাতনের জ্বলন্ত প্রমাণ। নারী দিবসে নারী শিক্ষার্থী হিসেবে এটাই বলতে চাই, একজন নারী যেন অন্য নারীর চলার পথের বাধা না হই। বরং হাতে হাত রেখে চলো ভাঙি এই বাধার দেয়াল। সব রকমের প্রতিবন্ধকতা দূর করে নারী এগিয়ে যাবে দুর্বার গতিতে। কারণ, নারী অদম্য, নারী শক্তি ও নারীই সাহস।

জাকিয়া সুলতানা
৪র্থ বর্ষ, অর্থনীতি বিভাগ, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়

ছোটবেলা থেকে আমি নিজেকে একজন নারী ভাবার পাশাপাশি একজন মানুষ হিসেবে ভাবতে শিখেছি। এই ভাবনার পেছনে আমার পরিবারের ভূমিকা অপরিসীম। শুধু নারী হিসেবে আমি পরিবারে কখনও লিঙ্গবৈষম্যের শিকার হইনি। তবে সময়ের সাথে সাথে আমি এটাও প্রত্যক্ষ করেছি যে পারিপার্শ্বিকতা ও বিভিন্ন সীমাবদ্ধতা নারীদের এখনও কোণঠাসা করে রাখতে চায়। এই জায়গা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। নারীদের প্রকাশের সুযোগ দিতে হবে, সহযোগিতা করতে হবে। 

পাঁচ বছর ধরে আমি আমার বিশ্ববিদ্যালয়ে 'উইম্যান পিস ক্যাফে' নামে একটি সংগঠনে কাজ করছি। এর মাধ্যমে প্রতিবছর নানা আনুষ্ঠানিকতায় নারী দিবস পালন, নারীর অধিকার ও যৌন হয়রানির বিরুদ্ধে সচেতনতা, লিঙ্গবৈষম্য দূরীকরণ এবং তৃণমূল পর্যায়ের নারী, স্কুল-কলেজগামী কিশোরীদের মানসিক স্বাস্থ্য সম্পর্কিত সচেতনতা বৃদ্ধি, সমাজে শান্তি প্রতিষ্ঠায় নারী-পুরুষের সহাবস্থান, নারীর জীবনযাত্রার মান উন্নয়নে কাজ করছি আমরা। দক্ষ ও সৃজনশীল নারী নেতৃত্ব বিকশিত করতে এসব কাজের সুযোগ নারীদের নিয়ে আমাকে নতুন করে ভাবতে শিখিয়েছে। একইভাবে এই একুশ শতাব্দীর যুগে নারীরা তাদের সর্বোচ্চটা দিয়ে আত্মপ্রত্যয়ী হবে, যুগের সাথে তাল মিলিয়ে তথ্য-প্রযুক্তি, জ্ঞান-বিজ্ঞান চর্চায় পারদর্শী হবে, মেধা ও মননে সৃজনশীলতার আঙ্গিকে নিজেকে স্বাবলম্বী মানুষ হিসেবে গড়ে তুলবে- এটিই আমার প্রত্যাশা এবং এই লক্ষ্যেই ভবিষ্যতে কাজ করতে চাই।

মুন্নি খাতুন
দ্বিতীয় বর্ষ, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, খুলনা বিশ্ববিদ্যালয়

আমাদের এই পুরুষতান্ত্রিক সমাজে নারীকে সংকীর্ণ দৃষ্টিতে দেখা হয়। এখনও স্বাধীনতাহীনতায় ভোগেন নারীরা। স্বাধীন এই দেশে নারীর স্বাধীনতা ক্ষুণ্ন হচ্ছে, নারীরা বঞ্চিত হচ্ছেন তার ন্যায্য অধিকার থেকে, বাকস্বাধীনতা থেকে, বাধা আসছে নারীর ক্ষমতায়নে এবং চলাফেরায়। কর্মক্ষেত্র থেকে শুরু করে রাজনৈতিক, অর্থনৈতিক, পারিবারিক ক্ষেত্রে কোথাও নিরাপদ নয় নারী। প্রতিনিয়ত নারী অন্যায়-অত্যাচার বৈষম্যের শিকার হচ্ছে। রাস্তায় স্বাধীনভাবে চলাফেরা করতে ভয় পায় নারী। যখন কোনও নারী ধর্ষণ বা যৌন হয়রানির শিকার হয় তখন গোটা সমাজ পাশে থাকার পরিবর্তে তার দিকেই আঙুল তোলে। এক্ষেত্রে ‘কেন?’ প্রশ্নটির উত্তর দিতে দিতেই হাঁপিয়ে উঠতে হয় সেই নারীকে। 

অপরদিকে একটি পরিবারে ‘মা’ যেন খুব তুচ্ছ বিষয়। তার মত প্রকাশের স্বাধীনতা নেই। সে শুধু ঘর সামলাবে, সন্তান গর্ভধারণ করবে, সন্তান লালন পালন করবে, পরিবারে সকলের সেবা করবে, এটি এমন একটি ধারণা, যেন পরিবারের সকলের চাহিদা মেটানোর জন্যই মায়ের জন্ম। আমি কখনও এরকমটা দেখিনি যে আমার মা কখনও আমাদের পরিবারে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের ক্ষেত্রে মতামত প্রকাশ করেছেন। মূলত তাকে সুযোগ দেওয়া হয়নি। কিন্তু আমরা এটি ভুলে যাই যে পুরুষের সাথে নারীরাও কাঁধে কাঁধ মিলিয়ে বাঁচতে জানে, তাদের সাথে একত্রে কাজ করতে জানে, ইতিহাসে পুরুষের যেকোনও সফলতার পেছনে নারীদের অবদান অনস্বীকার্য। আমাদের মনে রাখতে হবে, প্রতিটি নারী একেকটি সূর্য। নারী কখনও মরে না। হয়তো তার দেহ মরে, কিন্তু পৃথিবী থেকে তার সত্তা বিলীন হয়ে যায় না কখনোই। তাই নারী দিবসে আমরা প্রতিটি নারী যেন এক সুরে বলতে পারি, ‘সূর্য আমি, ওই দিগন্তে হারাবো, অস্তমিত হবো, তবু ধরণীর বুকে চিহ্ন রেখে যাবো’।

ইরতিজ আরা পুরবী
গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়

নারীরা বর্তমানে পুরুষের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে। সারা বিশ্বে নারীদের সামাজিক, অর্থনৈতিক এবং সাংস্কৃতিক অর্জনকে সম্মান জানাতে এই দিনটি অর্থাৎ আন্তর্জাতিক নারী দিবসটি ব্যাপকভাবে পালিত হয়। আমি মনে করি প্রতিটি নারীর নিজেদের অধিকার, সুরক্ষা নিয়ে কথা বলা উচিত এবং এই নারী দিবসটি উৎফুল্লের সাথে পালন করা উচিত। তবে শুধু একটি দিনকে দিবস করে নারীদের সীমাবদ্ধ করে রাখা যাবে না। যে নারী স্রোতের বিপরীতে এগিয়ে গিয়ে যুদ্ধ করে সমাজে এবং রাষ্ট্রে শক্ত অবস্থান তৈরি করেছে তার জন্য প্রতিদিনই নারী দিবস।

জান্নাতুল ফেরদৌস
আইন ও ভূমি প্রশাসন অনুষদ, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় 

আমেরিকার সুতা কারখানার নারী শ্রমিকেরা যখন তাদের অধিকার বিষয়ে সোচ্চার হয়ে রাস্তার নামে তখন সভ্য শাসকগোষ্ঠীর নির্যাতনের শিকার হয় নারী সমাজ।‌ নারী সমাজের এই আন্দোলনের মাধ্যমে ৮ মার্চ বিশ্ব নারী দিবস হিসেবে ঘোষণা করা হলেও নারীরা আজও বঞ্চিত ও অবহেলিত। কর্মক্ষেত্রে নারীদের অবাধ বিচরণ থাকলেও তাদের নিরাপত্তায় রয়েছে অবহেলা। পরিসংখ্যানে দেখা যায়, বাংলাদেশে গড়ে ১ লাখ নারীর মধ্যে ৫ জন ধর্ষিত হন কিন্তু আমাদের সমাজে ধর্ষকের বিচার না করে ধর্ষিতাকে দোষী হিসেবে দেখা হয়। বর্তমানে বেশিরভাগ নারী মানসিকভাবে নির্যাতিত, যার খবর পত্রিকায় বা মিডিয়ায় প্রকাশ করা হয়ে ওঠে না। আসুন, এই নারী দিবসে নারীদের যোগ্য অধিকার এবং সম্মান নিশ্চিত করি। নারী-পুরুষের সমবিচরণ নির্ধারণ করি সমাজ এবং রাষ্ট্রের উন্নতির জন্য। সরকারের ডিজিটাল বাংলাদেশ গঠনে নারীর অধিকার নিশ্চিতকরণ ও নিরাপত্তা প্রদান জরুরি।

অশেকা জাইমা খান
তৃতীয় বর্ষ, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়

২০১৮ সালে ঢাকায় একটি কলেজে ভর্তি হয়েছি। কলেজ হোস্টেল পল্লবীর সাড়ে-১১ নম্বরে। প্রাইভেট পড়তে যেতে হয় মিরপুর ১০ নম্বরে। প্রচুর জ্যাম আর ভিড়ে দাঁড়িয়ে দাঁড়িয়ে বিহঙ্গ বাসে আসা যাওয়া করি আমি আর আমার এক বান্ধবী। একদিন প্রাইভেট শেষে ১৫ মিনিটের পথ ২ ঘণ্টায় পাড়ি দিতে দিতে বান্ধবী বললো, যখন অনেক টাকা হবে আমি রিকশায় চলবো। তার কথায় যুক্তি ছিল। পাবলিক যানবাহনে নারীর হয়রানি নিত্যদিনের ঘটনা। বাসে উঠতে যতটা না সিট পাওয়ার ভয়, তার চেয়ে বেশি খেয়াল রাখতে হয় নিজের শরীরের। কোনদিক থেকে না আবার অস্বস্তিকর স্পর্শ আসে। আর স্পর্শ পেলেও তার প্রতিবাদ জানানো যাবে না। পাবলিক যানবাহনে এটাই নাকি স্বাভাবিক। আচ্ছা বিপরীত লিঙ্গের সেসব অতি বিবেকবানের কাছে প্রশ্ন- আপনার শরীরে ইচ্ছাকৃত কেউ স্পর্শ করলে আপনারা উপভোগ করেন? শুধু ওইটুকু এড়ানোর মতো আর্থিক সচ্ছলতা থাকলেই জীবন অনেক সুন্দর, রাতের ঢাকা অনেক জাঁকজমকপূর্ণ, ঢাকা জাদুর শহর। মাঝে মাঝে মনে হয়, প্রতিবন্ধকতা শুধুই এই দেহ, এই নারীত্ব।

/ইউএস/এমওএফ/
সম্পর্কিত
সৌদিতে যাওয়ার পর থেকে নানাভাবে নির্যাতন করেছে নিয়োগকর্তা
‘অগুরুত্বপূর্ণ’ বলেই অনুচ্চারিত?
ডানপন্থি কোনও রাজনৈতিক দল নারীর ক্ষমতায়নে বিশ্বাস করে না: গণপূর্তমন্ত্রী
সর্বশেষ খবর
প্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
লোকসভা নির্বাচনপ্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
কুকি চিনকে পৃষ্ঠপোষকতা করেছে আমাদের গোয়েন্দা সংস্থা: নুর
কুকি চিনকে পৃষ্ঠপোষকতা করেছে আমাদের গোয়েন্দা সংস্থা: নুর
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা   
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা  
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা