X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

র‌্যাব হেফাজতে নারীর মৃত্যু: আইন ও সালিশ কেন্দ্রের চার দাবি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৯ মার্চ ২০২৩, ১৮:৫১আপডেট : ২৯ মার্চ ২০২৩, ১৯:৩২

আইন ও সালিশ কেন্দ্রের (আসক) নির্বাহী পরিচালক নূর খান লিটন বলেছেন, ‘পুলিশের কার্যক্রম র‌্যাবের ওপর বর্তায় না। কোনও ধরনের পূর্ব অভিযোগ ছাড়া জেসমিনকে গ্রেফতারের কোনও এখতিয়ারই তাদের ছিল না। এমনকি তাকে গ্রেফতারের আগে এবং পরের বিষয় কোনও কিছু স্থানীয় সংশ্লিষ্ট থানাকে অবহিত করা হয়নি।’

বুধবার (২৯ মার্চ)  দুপুরে রাজধানীর লালমাটিয়ায় আইন ও সালিশ কেন্দ্রের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সংস্থাটির নির্বাহী পরিচালক এ দাবি জানিয়েছেন। র‌্যাব হেফাজতে সুলতানা জেসমিনের মৃত্যুর ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত কমিশন গঠনের দাবি জানিয়ে নূর খান বলেন, ভুক্তভোগী পরিবারকে নিরাপত্তা নিশ্চিত করতে হবে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তিনি।

র‌্যাব হেফাজতে সুলতানা জেসমিনের মৃত্যুর ঘটনায় আইন ও সালিশ কেন্দ্রের (আসক) পক্ষ থেকে বিচার বিভাগে তদন্ত কমিশন গঠনসহ চার দফা দাবি জানানো হয়–

১. বিচার বিভাগীয় তদন্ত কমিশন গঠন করে সুলতানা জেসমিনের মৃত্যুর ঘটনায় দায়ী ব্যক্তিদের চিহ্নিত করতে হবে।

২. সুলতানা জেসমিনের মৃত্যুর পরপরই তার সন্তান শাহেদ হোসেন সৈকতকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে রাজশাহী র‌্যাব ক্যাম্পে কেন নেওয়া হয়েছিল এবং কোন পর্যায়ের কর্মকর্তারা সৈকতকে কী ধরনের বার্তা দিয়েছিল তা খুঁজে বের করার উদ্যোগ নিতে হবে।

৩. সুলতানা জেসমিনের একমাত্র সন্তান শাহেদ হোসেন সৈকতসহ তার পরিবারের অন্য সদস্যদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

 ৪. র‌্যাবের পক্ষ থেকে সুলতানা জেসমিনের মৃত্যুর পর থেকে তাদের সঙ্গে যোগাযোগের নামে কার্যত চাপ প্রয়োগের অভিযোগ খতিয়ে দেখা।

এছাড়া, র‌্যাব হেফাজতে সুলতানা জেসমিনের মৃত্যুর ঘটনায় সরকারের পক্ষ থেকে যথাযথ ক্ষতিপূরণ ভুক্তভোগী পরিবারকে দেওয়ার দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে নূর খান লিটন বলেন, ‘র‌্যাবের হেফাজতে সুলতানার মৃত্যুর ঘটনার পর থেকে বাহিনীটি নানা ধরনের বক্তব্য দিয়ে আসছে। এর আগেও র‌্যাবের হাতে এমন অনেক ঘটনা ঘটেছে।’

ব্রাহ্মণবাড়িয়ায় ২০১৪ সালে র‌্যাবের হেফাজতে শাহানুর নামে একজনের মৃত্যুর ঘটনা উল্লেখ করে তিনি বলেন, ওই সময় পুলিশ মামলা নিতে না চাইলে ভুক্তভোগীর পরিবার আদালতের দ্বারস্থ হন। ওই ঘটনায় যে বিচারক অভিযোগটিকে এফআইআর হিসেবে গ্রহণ করার নির্দেশ দিয়েছিলেন, পরবর্তীতে তাকে কয়েক ঘণ্টার মধ্যে বদলিসহ আদালতের দেওয়া নির্দেশনাও পরিবর্তন করা হয়।

এই মানবাধিকারকর্মী প্রশ্ন রেখে বলেন, কোনও ধরনের অভিযোগ ছাড়াই র‌্যাব কীভাবে গ্রেফতার করলো? আবার ২৪ ঘণ্টার মধ্যে আদালতে হাজিরের নির্দেশনা থাকলেও সেটি করা হয়নি কেন?

আসকের নির্বাহী পরিচালক বলেন, জেসমিন আটকের সময় তার হাতে সোনার চুড়ি, গলায় সোনার চেইন, কানে দুল ছিল, যা জব্দ তালিকায় নেই। এমনকি র‌্যাব বা কোনও পক্ষ থেকে এগুলো পরিবারকে ফেরতও দেওয়া হয়নি।

ডিজিটাল নিরাপত্তা আইন একটি বিতর্কিত আইন উল্লেখ করে আসকের নির্বাহী পরিচালক নুর খান বলেন, আইনশৃঙ্খলা বাহিনী এসব ঘটনায় আগে আসামি গ্রেফতার করে। এরপর মামলা দেয়। আবার আইনমন্ত্রী বলেছেন, তাদের একটি সেল আছে। মামলা হলে সেই সেল আগে সবকিছু নিরূপণ করে।

জেসমিনের ক্ষেত্রে কী তার ব্যত্যয় ঘটেছে- এমন প্রশ্নে নুর খান বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে মানুষকে যেভাবে হয়রানি করা হচ্ছে, এজন্য আমরা মামলাটি বাতিল চেয়েছিলাম। জেসমিনের ঘটনায় যা ঘটেছে তা আইনমন্ত্রীর বক্তব্যের বিপরীত ঘটনা।

এর আগে গত ২২ মার্চ সকালে নওগাঁয় সুলতানা জেসমিনকে তুলে নিয়ে যায় র‌্যাব। এরপর শুক্রবার সকালে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। নির্যাতনের অভিযোগ করেন জেসমিনের পরিবারের সদস্যরা। আর র‌্যাব দাবি করে, সুলতানা জেসমিনের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ ছিল। সেই অভিযোগে জিজ্ঞাসাবাদের জন্য তাকে আটক করা হয়েছিল। এ ঘটনায় র‌্যাবও বিষয়টি তদন্ত করে দেখছে।

সুলতানা জেসমিন (৪৫) নওগাঁ সদর উপজেলার চণ্ডীপুর ইউনিয়ন ভূমি অফিস সহকারী পদে কর্মরত ছিলেন।

আরও পড়ুন- 

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: কোনও অভিযোগ নেই পরিবারের, করবে না মামলাও

র‌্যাব হেফাজতে মারা যাওয়া জেসমিনের মাথায় ও হাতে আঘাতের চিহ্ন

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পোস্টমর্টেম রিপোর্ট চেয়েছেন হাইকোর্ট

/কেএইচ/এফএস/
সম্পর্কিত
র‌্যাবের নতুন মুখপাত্র কমান্ডার আরাফাত
উপবৃত্তির নামে প্রতারণা, ক্রেডিট-ডেবিট কার্ডে অর্থ লুট
বিমানবন্দরে বাউন্ডারি ভেঙে ঢুকে যাওয়া বাসের চালক গ্রেফতার 
সর্বশেষ খবর
ফরিদপুরে দুই শ্রমিক হত্যায় জড়িতদের গ্রেফতার দাবিতে খেলাফত মজলিসের মিছিল
ফরিদপুরে দুই শ্রমিক হত্যায় জড়িতদের গ্রেফতার দাবিতে খেলাফত মজলিসের মিছিল
মশা তাড়ানোর ৫ প্রাকৃতিক উপায়
মশা তাড়ানোর ৫ প্রাকৃতিক উপায়
মেলা থেকে অস্ত্রের মুখে দুই নারীকে তুলে নিয়ে ধর্ষণ
মেলা থেকে অস্ত্রের মুখে দুই নারীকে তুলে নিয়ে ধর্ষণ
তীব্র গরমে সিল্কসিটি ট্রেনে আগুন
তীব্র গরমে সিল্কসিটি ট্রেনে আগুন
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি