X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

নিউহা‌মের প্রথম বাংলা‌দেশি মেয়র মৌলভীবাজা‌রের র‌হিমা

মুনজের আহমদ চৌধুরী, লন্ডন
২৩ মে ২০২৩, ০২:২৫আপডেট : ২৩ মে ২০২৩, ০২:২৫

লন্ডনের বাংলা‌দেশি ক‌মিউনিটির পরি‌চিত মুখ, নারী সংগঠক র‌হিমা রহমান দেশ‌টির দ্বিতীয় বৃহত্তম বাংলা‌দেশি বহুল বারা কাউন্সিল বা নগর কর্তৃপক্ষ নিউহাম কাউন্সিলের চেয়ার অব দ‌্য কাউন্সিল (সি‌ভিক মেয়র) নির্বা‌চিত হ‌য়ে‌ছেন। র‌হিমা রহমানই প্রথম বাংলা‌দেশি, যি‌নি এ বারার সি‌ভিক মেয়র নির্বা‌চিত হ‌লেন। দা‌য়িত্ব পালনকা‌লে তিনি বারাটির ফার্ষ্ট সি‌টি‌জেন হি‌সে‌বে গণ্য হ‌বেন।

সোমবার (২২ মে) লন্ডনের স্থানীয় সময় রা‌তে নিউহাম কাউন্সিলের বা‌র্ষিক সাধারণ সভায় নির্বা‌চিত কাউন্সিলরদের প্রত‌্যক্ষ ভো‌টে চেয়ার অব দ‌্য কাউন্সিল বা সি‌ভিক মেয়র নির্বা‌চিত হন র‌হিমা। তিনি নিউহাম কাউন্সিলের চার বা‌রের নির্বা‌চিত কাউন্সিলর।

নব নির্বা‌চিত সি‌ভিক মেয়র র‌হিমা রহমা‌নের জন্ম মৌলভীবাজা‌রে। তার বাবা মো. আবুল খ‌য়ের হো‌সেন নবীগ‌ঞ্জের ইনাতগ‌ঞ্জের সন্তান। র‌হিমারা দুই ভাই ও তিন বোন। 

র‌হিমা রহমা‌নের স্বামী মৌলভীবাজার জেলা ছাত্রলীগের সা‌বেক সভাপ‌তি মু‌জিবুর রহমান জসীম নিউহাম কাউন্সিলের দুই বা‌রের নির্বা‌চিত কাউন্সিলর।

কর্মসূত্রে বাবা বিলেত প্রবাসী থাকায় পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে  রহিমা রহমান ইংল্যান্ডে আসেন ১৯৮৭ সালে। ‌তার শৈশব ও কৈ‌শোর কে‌টে‌ছে নিউহামেই। লিটল ইল‌ফোর্ড স্কুল ও নিউহাম ক‌লে‌জে লেখাপড়া ক‌রেন। ১৯৯৩ সালে ইউএলএ থেকে বিজনেস অ্যান্ড ফিন্যান্সে ডিগ্রি পাস করেন। ২০০৮ সালে ব্রিকবেক ইউনিভার্সিটি থেকে পোস্ট গ্র্যাজুয়েট ইন পলিট্রিক্স সম্পন্ন করেন। ২০০১ সালে মৌলভীবাজার সদর উপ‌জেলার উত্তর মোলাইম গ্রামের মুজিবুর রহমান জসিমের সঙ্গে তার বিয়ে হয়।

স্বামী কাউ‌ন্সিলর মু‌জিবুর রহমান জসী‌মের সঙ্গে নব‌নির্বা‌চিত সি‌ভিক মেয়র র‌হিমা রহমান

রহিমা তার বাবার অনুপ্রেরণায় ছোটবেলা থেকেই কমিউনিটির বিভিন্ন কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ছিলেন। ১৯৯৮ সালে র‌হিমা লেবার পার্টিতে স‌ক্রিয়ভাবে যোগ দেন। বিলেতের মূল ধারার বি‌ভিন্ন সংবাদপ‌ত্র ও মাই লন্ডন ম‌্যাগা‌জি‌নে লন্ডন ও নিউহাম শহরের উন্নয়ন ভাবনা নি‌য়ে দেড় দশক আগেই র‌হিমার বি‌ভিন্ন নিবন্ধ প্রকা‌শিত হ‌য়।

র‌হিমার প‌রিবা‌রের অন‌্য সদস‌্যরাও নিউহা‌ম বারার প‌রি‌চিত মুখ। নব্বই‌য়ের দশক থে‌কে র‌হিমা গ্রিন স্ট্রিট নেইবারহু‌ডের জন‌্য কাজ কর‌ছেন। মা ও শিশুর জীবনমা‌নের উন্নয়ন নি‌য়ে নির‌বি‌চ্ছিন্নভা‌বে গত তিন দশক ধ‌রে কাজ ক‌রা র‌হিমা ২০০৬ সালে প্রথমবা‌রের ম‌তো নিউহাম কাউন্সিলের কাউন্সিলর নির্বা‌চিত হন।

র‌হিমার স্বামী কাউন্সিলর মু‌জিবুর রহমান জসীম বাংলা ট্রিবিউনকে ব‌লেন, ‘এ কাউন্সিলে বাংলা‌দেশিরা সংখ‌্যাগ‌রিষ্ট হ‌লেও নির্বা‌চিত জনপ্রতি‌নি‌ধি হি‌সে‌বে র‌হিমাই প্রথম কোন বাংলা‌দেশি যি‌নি সি‌ভিক মেয়‌রের চেয়া‌রে বস‌তে পে‌রে‌ছেন। নিঃস‌ন্দে‌হে তি‌নি নতুন প্রজ‌ন্মের বাংলা‌দেশি‌দের প্রেরণা জোগাবেন।

জ‌সীম আ‌রও ব‌লেন, গত ১৪ বছরে ব্রিটে‌নের স্থানীয় সরকা‌রে কাজ ক‌রে  যে মূল্যবান অভিজ্ঞতা অর্জন করেছেন মেয়র হি‌সে‌বে সে বিস্তৃত অভিজ্ঞতা, দক্ষতা ও কাউন্সিলের প্রতি তার দৃঢ় অঙ্গীকার রহিমাকে পথ দেখা‌বে।

নব নির্বা‌চিত সি‌ভিক মেয়র র‌হিমা রহমান বাংলা ট্রিবিউনের সঙ্গে আলাপকা‌লে, সবার দোয়া ও সহযোগিতা চে‌য়ে ব‌লেন, দা‌য়িত্বকালীন সম‌য়ে নিউহাম কাউন্সিলের নাগ‌রিক‌ সেবাকে কীভা‌বে আ‌রও বেশি জনসম্পৃক্ত করা যায় সে‌টিই হ‌বে তার লক্ষ‌্য।

রহিমা জানান, তি‌নি ছোটবেলায় স্বপ্ন দেখতেন ব‌ঞ্চিত মানুষের কল্যাণে কাজ করার। আগামীতেও নিরলসভাবে কমিউনিটির মানুষের স্বার্থে কাজ করে আরও বহুদূর এগিয়ে যেতে চান।

বাঙালি কমিউনিটিতে বিশেষ করে নারীদের উন্নতি ও অগ্রগতির ল‌ক্ষ্যে গত ক‌য়েক দশক ধ‌রে বিভিন্ন স্বেচ্ছা‌সেবী প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করা  রহিমা রহমান মনে করেন, ব্রিটে‌নে শুধু বাংলা‌দেশি নয় অভিবাসীসহ  সমা‌জের সকল পর্যা‌য়ের নারীরা শিক্ষার আলোয় আলোকিত হয়ে সামাজিক, পারিবারিক, অর্থনৈতিক কর্মকাণ্ডে নিজেদের সাম‌নের সারি‌তে নি‌য়ে আসা অত্যন্ত জরুরি।

প্রথম বাংলা‌দেশি হি‌সে‌বে নিউহা‌মের সি‌ভিক মেয়র নির্বা‌চিত হওয়ায় বি‌ভিন্ন সামা‌জিক সংগঠন র‌হিমা রহমান‌কে অভিনন্দন জা‌নি‌য়ে‌ছেন।

উল্লেখ্য, তিন লক্ষা‌ধিক জনসংখ‌্যার এ বারায় ১০ ব্রিটিশ বাংলা‌দেশি ও ২ ভারতীয় বংশোদ্ভূত বাঙালিসহ মোট ১২ জন নির্বা‌চিত কাউন্সিলর  দা‌য়িত্ব পালন কর‌ছেন।

/আরআইজে/
সম্পর্কিত
পাচার হওয়া বোনকে নিতে এসে কলকাতায় অসহায় দশায় চট্টগ্রামের তরুণ
‘বৈধ পথে রেমিট্যান্স পাঠালে প্রণোদনা ৩ শতাংশ বিবেচনা করা হবে’
পরিবারের অভাব দূর করতে সিঙ্গাপুরে গিয়ে লাশ হয়ে ফিরলেন রাকিব
সর্বশেষ খবর
মাড় ফেলে ভাত রান্না হলে ‘১৫ ভাগ অপচয় হয়’
মাড় ফেলে ভাত রান্না হলে ‘১৫ ভাগ অপচয় হয়’
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ