X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

প্রকৌশলী হিমু হত্যার বিচার দাবি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১১ জুলাই ২০২৩, ১৫:৪১আপডেট : ১১ জুলাই ২০২৩, ১৫:৪১

বস্ত্র প্রকৌশলী আসিফ করিম হিমু হত্যার আসামিদের গ্রেফতারে প্রাথমিক সময়সীমা বেঁধে দিয়ে হত্যাকাণ্ডের সুষ্ঠু বিচারের দাবি জানিয়েছে দ্য ইনস্টিটিউশন অব টেক্সটাইল ইঞ্জিনিয়ার্স অ্যান্ড টেকনোলজিস্ট (আইটিইটি) ও ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইইবি)। আগামী ২৬ জুলাইয়ের মধ্যে আসামিদের গ্রেফতারের দাবি জানায় তারা।  

মঙ্গলবার (১১ জুলাই) জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে প্রকৌশলী আসিফ করিম হিমু হত্যার প্রতিবাদে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, বস্ত্র ও পোশাক খাত বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। আর টেক্সটাইল প্রকৌশলীরা এই খাতের অন্যতম চালক। এই খাতের একজন প্রকৌশলীকে হত্যা দেশকে মেধাশূন্য করার শামিল। ফল স্বরূপ দেশের অর্থনীতিতে নেমে আসতে পারে বিপর্যয়। পাশাপাশি বিদেশি ক্রেতাদের কাছে দেশের ভাবমূর্তি সংকটে পড়তে পারে।

বক্তারা বলেন, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী হিমুর সঙ্গে তার নিজ কর্মস্থল রেঁনেসা অ্যাপারেল লিমিটেড সংলগ্ন হোতাপাড়া এলাকায় স্থানীয় ইন্টারনেট সরবরাহকারীর বাগবিতণ্ডা হয়। তাদের মধ্যে বাগবিতণ্ডা হয় ইন্টারনেট সংযোগ নিয়ে। তারই জেরে ওইদিন বিকালে কর্মস্থলে যাওয়ার সময় সন্ত্রাসীরা অতর্কিত হামলা করে হিমুর ওপর। পরে গত ৩০ জুন রাজধানীর গ্রিন লাইফ হাসপাতালে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান হিমু। এ ঘটনায় গাজীপুরের জয়দেবপুর থানায় মামলা দায়ের করা হয়েছে। তবে মামলার একজন অভিযুক্তকে গ্রেফতার করা গেলেও এখন পর্যন্ত বাকি তিন আসামি পলাতক।

সংবাদ সম্মেলনে ইঞ্জিনিয়ার সফিকুর রহমান বলেন, ‘আমাদের স্বরাষ্ট্রমন্ত্রীর সংসদীয় এলাকার মধ্যেই আমাদের টেক্সটাইল বিশ্ববিদ্যালয় অবস্থিত। তিনি আমাদের অভিভাবক, তিনি চাইলে এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতরা দ্রুত আইনের আওতায় আসবে বলে আমরা আশাবাদী। আমরা হিমু হত্যার সুষ্ঠু বিচার দাবি করছি।’

তিনি আরও বলেন, ‘এই হত্যাকাণ্ডের যদি সুষ্ঠু বিচার না হয়, তাহলে দেশের পোশাকশিল্প হুমকির মুখে পড়তে পারে। হিমু হত্যার বিচারের দাবিতে আমরা স্বরাষ্ট্রমন্ত্রী ও প্রশাসনের বিভিন্ন ঊর্ধ্বতন কর্মকর্তার কাছে স্মারকলিপি পেশ করবো। যদি তাতেও সুষ্ঠু বিচার নিশ্চিত না হয় তবে আগামী ২৬ জুলাই আমরা হিমুর হত্যাকাণ্ড ঘটানো স্থানে কঠোর কর্মসূচি ঘোষণা করবো।’

সংবাদ সম্মেলনে আরও ছিলেন– টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শাহ আলীমুজ্জামান, বিবিটিইএ’র সিনিয়র সহ-সভাপতি প্রকৌশলী মাসুদুর রহমান, টিইডি’র চেয়ারম্যান প্রকৌশলী আসাদ হোসেন, আইইবি’র সাধারণ সম্পাদক প্রকৌশলী সাখাওয়াত হোসেন তালুকদার এবং হিমুর মামা ফিরোজ খানসহ প্রকৌশলী সংগঠনগুলোর নেতারা। সংবাদ সম্মেলনের আগে হিমুর হত্যার বিচারের দাবিতে মানববন্ধন করে সংগঠনগুলো।

/এএজে/আরকে/
সম্পর্কিত
‘আমাদের জন্য যারা বেইমান, ভারতের তারা বন্ধু’
ইলিয়াস আলীসহ সব গুম রাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় হয়েছে, অভিযোগ রিজভীর
আপনারাই স্বাধীনতাবিরোধী শক্তি: রিজভী
সর্বশেষ খবর
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া