X
সোমবার, ২০ মে ২০২৪
৬ জ্যৈষ্ঠ ১৪৩১

তফসিল নিয়ে ১৪১ সাবেক সরকারি কর্মকর্তার বিবৃতির প্রতিবাদ ৩৮৫ নাগরিকের

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৪ নভেম্বর ২০২৩, ১৬:০৬আপডেট : ২৫ নভেম্বর ২০২৩, ২২:৫৭

জাতীয় নির্বাচনের তফসিল বাতিলের দাবিতে ১৪১ জন অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তার বিবৃতির প্রতিবাদ জানিয়েছেন ৩৮৫ বিশিষ্ট নাগরিক। তারা বলেন, বিবৃতির বিষয়টি বস্তুনিষ্ঠ নয় এবং এতে যেসব তথ্য-উপাত্তের উল্লেখ করা হয়েছে তা উদ্দেশ্যপ্রণোদিত, অসত্য ও বিভ্রান্তিকর।

বিবৃতিতে আরও বলা হয়েছে, কমিশন এই তফসিল ঘোষণার আগে কমিশনের সব স্টেকহোল্ডারের সঙ্গে বহুবার আলোচনা করেছে। নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে কমিশনের সঙ্গে মতবিনিময়ের জন্য একাধিকবার আমন্ত্রণ জানিয়েছে। কমিশনের এই আহ্বানে বিভিন্ন রাজনৈতিক দল অংশ নিলেও বাংলাদেশ জাতীয়তাবাদী দল ও সমমনা দলগুলো কমিশনের সঙ্গে আলোচনা করেনি। এমনকি তাদের কমিশন থেকে পৃথকভাবে আমন্ত্রণ জানানো হলেও তারা সে আলোচনায় সাড়া দেয়নি, যা রাজনৈতিক শিষ্টাচার বহির্ভূত।

বাংলাদেশের সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন বিধিসম্মতভাবে তফসিল ঘোষণা করেছে। যেখানে নির্বাচন কমিশনের সঙ্গে নিবন্ধিত সব দলের অংশ নেওয়ার উন্মুক্ত সুযোগ বিদ্যমান, তাকে 'একতরফা তফসিল' বলার কোনও অবকাশ আছে বলে আমরা মনে করি না। কীভাবে অবসরপ্রাপ্ত কিছু সরকারি কর্মকর্তা কমিশনের সংবিধান সম্মত তফসিলকে একতরফা তফসিল হিসেবে আখ্যায়িত করে তা বাতিলের জন্য সুপারিশ করেন তা সর্বসাধারণের কাছে বোধগম্য নয়। এই প্রয়াস বাংলাদেশকে একটি সাংবিধানিক শূন্যতার দিকে ঠেলে দেওয়ার নামান্তর।

সরকারের পদত্যাগের জন্য আন্দোলন, আন্দোলনের নামে অগ্নিসংযোগ, সন্ত্রাস, বাংলাদেশের প্রধান বিচারপতিসহ অন্যান্য বিচারকদের বাসভবনে হামলা, কর্তব্যরত পুলিশকে হত্যা করে নিহত পুলিশের হেলমেট খুলে চাপাতি দিয়ে মাথায় কোপানো, সাংবাদিকদের ওপর হামলা, হাসপাতালসহ অন্যান্য স্থাপনায় নাশকতার নিন্দাও জানান তারা।

বিবৃতিতে স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন, বাংলাদেশ অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতির সভাপতি ও জাতীয় মানবাধিকার কমিশন সাবেক চেয়ারম্যেন কাজী রিয়াজুল হক; বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান; সচিব ও সাবেক সদস্য, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সাবেক সদস্য কে এইচ মাসুদ সিদ্দিকী; পিএসসি’র সাবেক সচিব ও সাবেক সদস্য উজ্জ্বল বিকাশ দত্ত; সাবেক আইজিপি, সচিব ও কলামিস্ট মোহাম্মদ নুরুল হুদা; সাবেক আইজিপি ও রাষ্ট্রদূত ড. হাসান মাহমুদ খন্দকার; রাষ্ট্রদূত মো. আব্দুল হান্নান; রাষ্ট্রদূত গোলাম মোহাম্মদ; এ কে এম আতিকুর রহমান; মুন্সী ফয়েজ আহমেদ; চৌধুরী ইখতিয়ার মমিন; সাবেক সিনিয়র সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্ত্তী; সাবেক সচিব অপরূপ চৌধুরী; অশোক কুমার বিশ্বাস; ড. প্রশান্ত কুমার রায়; মো. নাসির উদ্দিন আহমেদ; সুবীর কিশোর চৌধুরী, অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তা লে. জেনারেল (অব.) মোল্লা ফজলে আকবার, লে. জেনারেল (অব.) আব্দুল ওয়াদুদ, লে. জেনারেল (অব.) আব্দুল ওয়াদুদ এবং মেজর জেনারেল (অব.) মো. আব্দুর রশিদ প্রমুখ।।

/ইউআই/এফএস/
সম্পর্কিত
‘ভেবেছিলাম দেশের সমস্যা ক্ষণস্থায়ী, এখন আরও বেড়েছে’
সংসদ নির্বাচন নিয়ে বিতর্কিত মন্তব্য, আ.লীগ নেতাকে কারণ দর্শানোর নোটিশ
বিএনপি ফের নৈরাজ্য করলে ডাবল শিক্ষা পেয়ে যাবে: ওবায়দুল কাদের
সর্বশেষ খবর
লিচু নিয়ে দুশ্চিন্তায় চাষিরা
লিচু নিয়ে দুশ্চিন্তায় চাষিরা
টিভিতে আজকের খেলা (২০ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২০ মে, ২০২৪)
সাপ্তাহিক ডিজিটাল সেভিংস সেবা চালু করলো বিকাশ
সাপ্তাহিক ডিজিটাল সেভিংস সেবা চালু করলো বিকাশ
একান্ত আলাপে অস্কারজয়ীর মুখে লালন ফকির থেকে শেখ হাসিনা...
কান উৎসব ২০২৪সোনার বাংলা, আই ওয়ান্ট টু ভালোবাসি: এ আর রাহমান
সর্বাধিক পঠিত
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
হামজার পর দিয়াবাতেকে বাংলাদেশ দলে খেলানোর প্রক্রিয়া শুরু
হামজার পর দিয়াবাতেকে বাংলাদেশ দলে খেলানোর প্রক্রিয়া শুরু