X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

বিভিন্ন দূতাবাসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২১ ফেব্রুয়ারি ২০২৪, ২২:২৩আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২৪, ২২:৩৪

যথাযোগ্য মর্যাদা এবং উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশ দূতাবাসে শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়। দূতাবাসগুলোতে সকাল বেলা রাষ্ট্রদূতরা আনুষ্ঠানিকভাবে অর্ধনমিত করে জাতীয় পতাকা তোলেন। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের অন্যান্য শহীদ সদস্য, ভাষা শহীদ ও শহীদ বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রীর দেওয়া বাণী পাঠ করা হয়।

দিল্লিতে দিনব্যাপী অনুষ্ঠান

রাষ্ট্রদূত মো. মুস্তাফিজুর রহমান সকাল বেলা ‘একুশে প্রভাত ফেরির’ মধ্য দিয়ে দিনব্যাপী অনুষ্ঠান উদ্বোধন করেন।

দিনটি পালনের জন্য বিশেষ আলোচনা সভার আয়োজন করা হয়। এতে রাষ্ট্রদূত বাংলাদেশের স্বাধীনতায় ভাষা আন্দোলনের গুরুত্ব তুলে ধরেন। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশ, ভারত, চিলি, ঘানা, জাপান ও নেপালের শিল্পীরা অংশগ্রহণ করেন।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ফিলিপাইনে সিম্পোজিয়াম ও সাংস্কৃতিক অনুষ্ঠান

বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ব্যতিক্রমধর্মী আয়োজনের মাধ্যমে ফিলিপাইনের ম্যানিলার ‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দেশটির শীর্ষস্থানীয় শিক্ষা প্রতিষ্ঠান ফিলিপাইন বিশ্ববিদ্যালয় ও জাতিসংঘ ফিলিপাইন অফিসের সঙ্গে সম্মিলিতভাবে বাংলাদেশ দূতাবাস একটি সিম্পোজিয়াম ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। ফিলিপাইন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিষয়ের অনুষদ, বিভিন্ন দূতাবাসের কূটনীতিক, আন্তর্জাতিক ও বহুজাতিক সংস্থার প্রতিনিধি, বিশ্ববিদ্যালয় ছাত্রছাত্রী এবং মিডিয়াকর্মীসহ প্রায় আড়াইশ’ অতিথি এই সিম্পোজিয়ামে অংশগ্রহণ করেন।

রাষ্ট্রদূত এফ. এম. বোরহান উদ্দিন তার বক্তব্যে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে বাংলাদেশের নেতৃত্ব দেওয়ার ঐতিহাসিক প্রেক্ষাপট তুলে ধরেন এবং এর তাৎপর্য বর্ণনা করেন। তিনি ঢাকায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট এবং ফিলিপাইন বিশ্ববিদ্যালয়ের ভাষাতত্ত্ব বিভাগের মধ্যে গবেষণার ওপর একটি সমঝোতা স্মারক সইয়ের প্রস্তাবনা করেন।

ব্যাংককে বাংলাদেশ দূতাবাসের আলোচনা সভা ব্যাংককে চিত্রাঙ্কন প্রতিযোগিতা

বুধবার সকালে রাষ্ট্রদূত মো. আব্দুল হাই আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা তোলেন। এরপর শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ওপরে নির্মিত একটি ভিডিওচিত্র প্রদর্শন করা হয়। রাষ্ট্রদূত প্রবাসী বাংলাদেশিদের মাতৃভাষা বাংলা চর্চা করার আহ্বান জানান।

এছাড়া বাংলাদেশ দূতাবাস গত ১১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রবাসী শিশু-কিশোরদের জন্য চিত্রাঙ্কন ও বাংলা বর্ণমালা বা শব্দ লিখন প্রতিযোগিতার আয়োজন করে। এতে থাইল্যান্ডে অবস্থানকারী প্রবাসী বাংলাদেশি শিশু কিশোররা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে।

মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসে সাংস্কৃতিক অনুষ্ঠান মালয়েশিয়ায় ৯ দেশের শিল্পীদের অনুষ্ঠান

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) মালয়েশিয়ার কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশন, সেন্টার ফর অল্টারনেটিভস বাংলাদেশ এবং মালয়েশিয়ার টেলরস ইউনিভার্সিটির স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সায়েন্সেসের সহযোগিতায় ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালিত হয়। টেইলর’স বিশ্ববিদ্যালয়ে আয়োজিত ওই অনুষ্ঠানে ৯টি দেশের শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। ভারত, মালয়েশিয়া, মালদ্বীপ, নাইজেরিয়া, রাশিয়ান ফেডারেশন, সুদান, তানজানিয়া, নেপাল এবং বাংলাদেশ হাইকমিশন পরিবারের সদস্য ও শিল্পীদের মনোমুগ্ধকর পরিবেশনা দর্শকদের বিমোহিত করে।

বুধবার (২১ ফেব্রুয়ারি) সকালে কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশন শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসান।

অস্ট্রেলিয়ার প্রশংসা

মাতৃভাষার গুরুত্ব আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরায় বাংলাদেশের নেতৃত্বের প্রশংসা করলেন অস্ট্রেলিয়ান ক্যাপিটাল টেরিটরি (এসিটি) সরকারের মন্ত্রীসহ বহুভাষা ও সাংস্কৃতিক ব্যক্তিরা। এ উদ্যোগ সব জাতির ভাষা, আত্মপরিচয় ও নিজস্ব সংস্কৃতির স্বীকৃতি লাভে সহায়ক হবে।

অস্ট্রেলিয়ার ক্যানবেরায় বহু ভাষাভাষী ও সংস্কৃতির ব্যক্তিদের অংশগ্রহণে বুধবার পালিত হয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। রাজধানী ক্যানবেরায় প্রভাত ফেরিসহ বাংলাদেশ হাইকমিশনের এ আয়োজনে অংশগ্রহণ করেন এসিটি সরকারের পরিবেশমন্ত্রী রেবেকা ভাসারতি, বহু সংস্কৃতি-বিষয়ক ছায়ামন্ত্রী পিটার কেইন এবং বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা।

এ সময় বাংলাদেশের হাইকমিশনার আল্লামা সিদ্দীকী বলেন, পৃথিবীর সংখ্যালঘু ব্যক্তিদের ভাষা এখন ঝুঁকির সম্মুখীন।

ইন্দোনেশিয়ায় বাংলাদেশ দূতাবাসে অস্থায়ীভাবে নির্মিত শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন জাকার্তায় মহান শহীদ দিবসপালন

জাকার্তায় দিবসটির শুরুতে দূতাবাস প্রাঙ্গণে নতুন স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে দূতাবাসের কর্মচারী, স্থানীয় প্রবাসী বাংলাদেশি, ইন্দোনেশিয়ার শিক্ষা, সংস্কৃতি, গবেষণা ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং ইউনেস্কোর প্রতিনিধিরা পুষ্পস্তবক অর্পণ করেন।

দূতাবাসে আয়োজিত আলোচনা সভায় রাষ্ট্রদূত মো. তারিকুল ইসলাম তার বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে জাকার্তায় বসবাসরত শিশু-কিশোররা চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

/এসএসজেড/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপির বৈঠক
ঢাকায় চীনের ভিসা সেন্টার, প্রয়োজন হবে না দূতাবাসে যাওয়ার
সর্বশেষ খবর
ইউক্রেনের অন্তত ৭টি প্যাট্রিয়ট সিস্টেম প্রয়োজন: ন্যাটোকে জেলেনস্কি
ইউক্রেনের অন্তত ৭টি প্যাট্রিয়ট সিস্টেম প্রয়োজন: ন্যাটোকে জেলেনস্কি
শিশু হাসপাতালে তিন দিনের ব্যবধানে দুবার আগুন!
শিশু হাসপাতালে তিন দিনের ব্যবধানে দুবার আগুন!
ব্যাংককে চীনের দাবাড়ুকে হারালেন মনন
ব্যাংককে চীনের দাবাড়ুকে হারালেন মনন
ব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
এনার্জি মাস্টার প্ল্যান সংশোধনের দাবিব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান