X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৪ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটির ভোটে কারচুপির অভিযোগ, দায়িত্ব হস্তান্তর পণ্ড

ঢাবি প্রতিনিধি
০১ মার্চ ২০২৪, ১৮:৩৩আপডেট : ০১ মার্চ ২০২৪, ১৮:৩৩

বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটির (বিবিএস) কার্যকরী পরিষদ ২০২৩-এর নির্বাচনে ‘চরম অনিয়ম, জালিয়াতি ও ভোট কারচুপির’ অভিযোগ এনে দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে বাধা দিয়েছে মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তি দাবি করা প্যানেল। এতে করে দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠান পণ্ড হয়ে গেছে।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের বোটানি ডিপার্টমেন্টের চত্বরে বিবিএসের বার্ষিক সাধারণ সভা ও নতুন কমিটির হাতে দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠান হওয়ার কথা ছিল। পরে বাধা পেয়ে অনুষ্ঠান স্থগিত করা হয়।

নির্বাচন বয়কট করা প্যানেলে নেতৃত্বে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বোটানি ডিপার্টমেন্টের অধ্যাপক ড. রাখহরি সরকার ও অধ্যাপক জাবেদ হোসেন। তাদের প্যানেল থেকে নির্বাচন নিয়ে অভিযোগ তুলে বলা হয়, গত ডিসেম্বরের ১৭ থেকে ১৯ তারিখ ডাকযোগে নির্বাচন হয়। ১৯ তারিখ দুপুর ১২টা থেকে নির্বাচনের ফলাফল গণনা শুরু হওয়ার অস্বাভাবিক ফলাফল দেখা দিলে আমরা নির্বাচন বয়কট করি।

তারা আরও অভিযোগ করেন, নির্বাচন পোস্টাল ভোটের মাধ্যমে হওয়ার কথা। আর এই পোস্টাল ভোট মানে হলো সরকারি ডাকবিভাগের মাধ্যমে প্রার্থীদের কাছে ব্যালট প্যাপার পাঠানো হবে। তারা ভোট দিয়ে তার মাধ্যমে ভোট দিয়ে ব্যালট প্যাপার ফেরত পাঠাবে। কিন্তু সেটি না করে বেসরকারি সুন্দরবন বা এসএ পরিবহনের সঙ্গে এবং নির্বাচন কমিশনারের সঙ্গে আঁতাত করে ব্যালট প্যাপার জমা দিয়ে আবার ফেরত নিয়ে নিজেরাই সব ভোট দিয়েছে।

তিনি পুনর্নির্বাচনের দাবি জানিয়ে বলেন, ‘আমরা চাই, এই নির্বাচন কমিশনা ভেঙে দিয়ে নতুন কমিশন গঠন করে তার অধীনে বাংলাদেশ ডাক বিভাগের মাধ্যমে পুনর্নির্বাচন করা হোক।’

ভোট কারচুপির অভিযোগ প্রসঙ্গে সংগঠনটির বর্তমান সভাপতি অধ্যাপক আবুল বাসার বলেন, ‘১৯৭২ সালের গঠনতন্ত্রে বলা ছিল পোস্টাল ভোট হবে। কিন্তু সুন্দরবন কুরিয়ার সার্ভিসের মাধ্যমে ভোট গ্রহণের প্রক্রিয়া আমাদের আগের কমিটির করা নিয়ম। তখন বলা হয়েছিল, সরকারি ডাকযোগে ব্যালট প্যাপার পাঠালে খোঁজ নেওয়া যায় না। ঠিকঠাক মতো পৌঁছাল কিনা সেটি খোঁজ নিতে তখন এই নিয়ম চালু করা হয়। এবার আমরা আরেকটু বাড়িয়ে সুন্দর অথবা এসএ পরিবহন করেছি। যেটা বেশি এ্যাভেইলব থাকবে সে মাধ্যমে ভোট হবে। এটা আমাদের করা কোনও নিয়ম না।’

তিনি বলেন, ‘নির্বাচন প্রক্রিয়া আসলে বর্তমান কমিটিই নির্ধারণ করে কীভাবে ভোট গ্রহণ হবে। নির্বাচনের আগে তারা প্রস্তাবনা দিয়েছিল সরকারি ডাকযোগে ভোট গ্রহণের জন্য। সেটি নিয়ে নির্বাচন কমিশনার বৈঠক ডাকলেও, যারা অভিযোগ করছেন তাদের কেউই উপস্থিত ছিলেন না। সুন্দরবন কুরিয়ার মাধ্যমে ভোটারদের কাছে নমিনেশন ফর্ম পাঠনো হয়, গ্রহণ করা হয়। নির্বাচনও হয়ে যায় সুন্দরবন কুরিয়ারের মাধ্যমে। ভোট গণনায় তারা অংশগ্রহণ করে। তখনও তারা কোনও অভিযোগ তোলেননি।’

ভোট গণনা শুরুর পরে বর্জনকারী অংশের নেতারা সঙ্গেই ছিল বলে দাবি করেন অধ্যাপক আবুল বাসার। তিনি বলেন, ‘তারা আমাদের সঙ্গেই ছিলেন। একসঙ্গে খাওয়া-দাওয়াও করেছি। কিন্তু রাত ১২টার দিকে, ভোট গণনার শেষ পর্যায়ে যখন ১-৬০০ সিরিয়ালের ভোট গণনা বাকি, তখন তারা তাদের পরাজয় নিশ্চিত জেনে নির্বাচন ও নির্বাচন কমিশনারকে বিতর্কিত করতে কারচুপির অভিযোগ আনেন।’ ব্যালট বাক্স খোলার পর নির্বাচন প্রত্যাহার করা যায় না বলেও উল্লেখ করেন তিনি।

তিনি আরও বলেন, ‘২০২১ সালে যখন আমি সভাপতি হই, তখনও তারা কারচুপির অভিযোগ আনে। তখন তারা ৫-৬ ছয়টা পদ পেয়েছিল। কিন্তু অভিযোগ এনে আবার সেখানে থেকে কাজও করেছে।’

এ বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার অধ্যাপক ড. মমতাজ বেগম ও কমিশনার অধ্যাপক ড. শাহাদাত মোরশেদের সাথে বেশ কয়েকবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাদের পাওয়া যায়নি। 

/ইউএস/
সম্পর্কিত
৪০০ আসনে জিততে চায় মোদির এনডিএ জোট, কী বলছে জরিপ?
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট
তিনবার হেরেও মোদির বিরুদ্ধে নির্বাচন করবেন কে এই অজয় রায়?
সর্বশেষ খবর
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
দাঁড়িয়ে থাকা ট্রাকে ধাক্কা লেগে মোটরসাইকেল আরোহী মামা-ভাগনে নিহত
দাঁড়িয়ে থাকা ট্রাকে ধাক্কা লেগে মোটরসাইকেল আরোহী মামা-ভাগনে নিহত
বৈশাখী মেলা বসানো নিয়ে দুই ‘কিশোর গ্যাংয়ের’ সংঘর্ষে যুবক নিহত
বৈশাখী মেলা বসানো নিয়ে দুই ‘কিশোর গ্যাংয়ের’ সংঘর্ষে যুবক নিহত
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫