X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

স্বল্পমূল্যের ভ্যানে চাহিদা বেশি ডিম-মাংসের, আগ্রহ কম পাঙাশে

আসাদ আবেদীন জয়
১২ মার্চ ২০২৪, ১৯:০০আপডেট : ১২ মার্চ ২০২৪, ১৯:৩৯

দ্রব্যমূল্যের চলমান ঊর্ধ্বগতির বাজারে দুধ, ডিম, মাছ, মাংস স্বল্প আয়ের মানুষের খাদ্য তালিকায় সীমিত আকারেই আছে বলা যায়। দিন দিন বাড়তে থাকা এসব পণ্যের দাম সাধারণ মানুষের খাদ্য তালিকাকে সংক্ষিপ্ত করছে। বারবার সরকার দ্রব্যমূল্যের লাগাম টানার চেষ্টার কথা বললেও আসলে কোনও লাভ হয়নি। বিভিন্ন পণ্যের দাম কারণে-অকারণে বেড়েই চলেছে।

তবে রমজানে ভোক্তাদের সুবিধার কথা মাথায় রেখে কয়েকটি ভোগ্যপণ্য তুলনামূলক কম দামে বিক্রির উদ্যোগ নিয়েছে সরকার। এর মধ্যে রয়েছে দুধ, ডিম, চার ধরনের মাছ, গরুর মাংস, খাসির মাংস এবং ড্রেসড ব্রয়লার মুরগির মাংস। এই পণ্যগুলো পাওয়া যাচ্ছে বাজার দামের থেকে কম দামে। রাজধানীর ২৫টি স্থানে পিকআপ কুলভ্যানে এবং ৫টি স্থানে স্থায়ী বাজারে এসব স্বল্পমূল্যের পণ্য মিলছে।

প্রথম দিনেই পিকআপ কুলভ্যানের সামনে ছিল আগ্রহী ক্রেতাদের দীর্ঘ লাইন (ছবি: প্রতিবেদক)

রাজধানীর খামারবাড়ি মোড়ে মঙ্গলবার (১২ মার্চ) সকাল থেকে অবস্থান করে দেখা যায়, কম দামে এসব পণ্য কিনতে মানুষের দীর্ঘ লাইন। এখানে মাংস, ডিম, দুধের ভ্যানের কাছেই মানুষের ভিড় ছিল বেশি। অপর পাশে মাছের ভ্যানের কাছে ভিড় ছিল তুলনামূলক কম। আর রুই-পাবদা-তেলাপিয়া শেষ হওয়ার পর প্রায় ফাঁকাই হয়ে পড়ে সে ভ্যান। পাঙাশ মাছে মানুষের আগ্রহ কিছুটা কম থাকাতেই এই ফাঁকা অবস্থা। তবে আগ্রহ কম থাকলেও অবিক্রীত থাকেনি পাঙাশ।

স্বল্প মূল্যের এই বাজারে গরুর মাংস ৬০০ টাকা, ড্রেসড ব্রয়লার মুরগির মাংস ২৫০ টাকা, খাসির মাংস ৯০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর ডিম ১১০ টাকা ডজন এবং দুধ ৮০ টাকা লিটার দরে বিক্রি হচ্ছে। এদিকে খামারবাড়ির অন্য কোনায় স্বল্পমূল্যে মাছ বিক্রির কেন্দ্রে গিয়ে দেখা যায়, রুই মাছ ২৪০ টাকা, পাঙাশ মাছ ১৩০ টাকা, তেলাপিয়া মাছ ১৩০ টাকা, পাবদা মাছ ৩৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

রাজধানীর ২৫টি স্থানে পিকআপ কুলভ্যানে করে দুধ, ডিম, মাছ, মাংস বিক্রি করছে সরকার (ছবি: নাসিরুল ইসলাম)

এসময় স্বল্প মূল্যে মাছ-মাংস-দুধ-ডিমের মতো পণ্য পেয়ে স্বস্তি প্রকাশ করেন লাইনে দাঁড়িয়ে থাকা ক্রেতারা।

সকাল সাড়ে ৯টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত দাঁড়িয়ে থেকে দুই লিটার দুধ, ১ ডজন ডিম আর ১ কেজি গরুর মাংস কেনেন হুসনে আরা খাতুন। তিনি একজন গৃহিণী, তার স্বামী সিকিউরিটি গার্ডের চাকরি করেন। দুই ছেলে এক মেয়ে নিয়ে তার পরিবার। সন্তানরা পড়াশোনার পাশাপাশি স্বল্প আয়ের চাকরিও করছেন। হুসনে আরা বলেন, এই কম দামে মাংস-ডিম দেওয়ায় আমাদের মতো মানুষের অনেক সুবিধা হয়েছে। ৬০০ টাকা দিয়ে গরুর মাংস কিনতে পারছি। না হলে আমাদের মতো মানুষের সাত-আটশ’ টাকা দিয়ে মাংস খাওয়া সম্ভব না।

মো. আকরামের বাসা চকবাজারে। তিনি খামারবাড়িতে কাজে এসেছিলেন। যাওয়ার পথে কুলিং ভ্যান থেকে স্বল্পমূল্যের বাজার নিয়ে যান। তিনি বলেন, এক কেজি গরুর মাংস আর এক কেজি মুরগির মাংস কিনেছি। দাম কম হওয়ায় অনেকটা সুবিধা হয়ে গেছে।

পণ্য বিক্রির পরিমাণ বাড়ানোর দাবি করছেন ক্রেতারা (ছবি: প্রতিবেদক)

জাতীয় সংসদে চাকরি করেন মো. কবির হোসেন। তার বাসা সাভারে। সকাল ৯টায়  লাইনে দাঁড়িয়ে দুপুর দেড়টায় এসে তিনি ২ লিটার দুধ, ১ কেজি গরুর মাংস, ১ কেজি মুরগির মাংস এবং ১ ডজন ডিম কিনেন। দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়েও তিনি অসন্তুষ্ট নন। বলেন,  আমাদের মতো মানুষের জন্য সরকার খুব ভালো একটা কাজ করেছে। অনেকটাই কম মূল্যে আমি এখান থেকে কিনতে পারলাম। যদিও অনেকক্ষণ আমাকে লাইনে দাঁড়াতে হয়েছে, তবু আমি সন্তুষ্ট। 

খামারবাড়ি মাংস, দুধ, ডিম বিক্রয়কেন্দ্রের ক্যাশিয়ার মো. মোকাদ্দেস ইসলাম আজকের জন্য বরাদ্দ পণ্যের তথ্য জানিয়ে বলেন, আজকের জন্য আমরা গরুর মাংস ২১২ কেজি, মুরগির মাংস ২০০ কেজি, খাসির মাংস ২৮ কেজি, ডিম ২ হাজার ৬০০ পিস এবং ৪০০ লিটার দুধ এনেছিলাম।

দীর্ঘক্ষণ লাইনে অপেক্ষা করে দুধ, ডিম, মাছ, মাংস কিনতে দেখা গেছে ক্রেতাদের (ছবি: প্রতিবেদক)

সরেজমিন দেখা যায়, বিকাল ৩টায় সব পণ্য বিক্রি শেষ হয়ে যায়। এসময় অফিস ফেরত অনেকে পণ্য কিনতে এসে না পেয়ে ফিরে যান।

স্বল্প মূল্যের এসব পণ্য কোথা থেকে আসছে জানিয়ে প্রাণিসম্পদ অধিদফতরের পরিচালক (প্যাথলজি) ড. মো. জসিমউদদীন বলেন, আমাদের একেকটা পণ্য একেক জায়গা থেকে আসে। আমাদের মুরগির মাংস ও ডিম সরবরাহ করে বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি)। আর দুধ, গরুর মাংস, খাসির মাংস সরবরাহ করে বাংলা দেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশন (বিডিএফএ)।

সকাল ১০টা থেকে বিক্রি শুরু হওয়ার কথা থাকলেও তা শুরু হয় এক ঘণ্টা দেরিতে। দেরি হওয়ার কারণ জানতে চাইলে জসিমউদদীন বলেন, আমাদের পণ্যগুলো ভিন্ন ভিন্ন জায়গা থেকে আসে প্রাণিসম্পদ অধিদফতরের অফিসে। সেখান থেকে জোন ভাগ করে গাড়িতে লোড করে পাঠিয়ে দেওয়া হয়। আমাদের গাড়িতে পণ্য লোড করতে সময় লাগায় কিছুটা দেরিতে বিক্রি শুরু করতে হয়েছে।

১ রমজান থেকে ২৮ রমজান পর্যন্ত চলবে পিকআপ কুলভ্যানে করে দুধ, ডিম, মাছ, মাংস বিক্রি কার্যক্রম (ছবি: প্রতিবেদক)

মাছ বিক্রির তথ্য তুলে ধরে এসময় মৎস্য অধিদফতরের উচ্চমান সহকারী মো. হাদিউল ইসলাম বলেন, আমরা আজ বিক্রির জন্য রুই মাছ ৫০ কেজি, পাঙাশ ১২৩ কেজি, তেলাপিয়া মাছ ১২৩ কেজি এবং পাবদা মাছ ১৫ কেজি এনেছিলাম। এই চার রকমের মাছের মধ্যে সবার আগে পাবদা মাছ শেষ হয়। তারপর শেষ হয় রুই ও তেলাপিয়া।  

দুপুর আড়াইটা পর্যন্ত দেখা যায় তিন ধরনের মাছ বিক্রি হয়ে গেলেও রয়ে গেছে শুধু পাঙাশ। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১ কেজি ওজনের ১১-১২টি পাঙাশ মাছ বিক্রি বাকি আছে। অন্যান্য মাছে মানুষের আগ্রহ থাকলেও পাঙাশের প্রতি কম।

পিকআপ কুলভ্যানে করে দুধ, ডিম, মাছ, মাংস বিক্রি করছে সরকার (ছবি: প্রতিবেদক)

দুপুরের দিকে মাছ কিনতে এসেছিলেন মো. হাসান নামের এক যুবক। তিনি ঢাকায় একাই থাকেন। হাসান বলেন, এসে দেখি সব মাছ শেষ। কী আর করা, পাঙাশই কিনে নিয়ে যাচ্ছি। কাল এসে অন্য মাছ নিয়ে যাবো।

আরেক ক্রেতা মো. খোকন বলেন, সরকার বাজারের চেয়ে কম মূল্যে মাছ-মাংস দিচ্ছে এটা আসলেই আমাদের উপকার হয়েছে। তবে যেসব পণ্যের চাহিদা বেশি, সেগুলো আরেকটু বাড়িয়ে আনলে ভালো হবে।

উল্লেখ্য, এই স্বল্প মূল্যের বাজার প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হবে বিক্রি। যতক্ষণ পর্যন্ত পণ্য থাকবে ততক্ষণ বিক্রি কার্যক্রম চলবে। প্রথম থেকে ২৮ রমজান পর্যন্ত এসব পণ্য বিক্রির কার্যক্রম চলবে।

আরও পড়ুন- ২৫ স্থানে গরুর মাংস মিলবে বাজারের চেয়ে কম দামে

/এফএস/এমওএফ/
সম্পর্কিত
গুলিস্তানে দুই জনের মৃত্যু, সন্দেহ ‘হিট স্ট্রোক’  
এসি বিক্রি বেড়েছে তিনগুণ, অনেক ব্রাঞ্চে ‘স্টক আউট’
চুরির ঘটনায় তদন্তে নেমে ৫টি অস্ত্রের সন্ধান
সর্বশেষ খবর
বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ ‘এক্সপার্ট’
বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ ‘এক্সপার্ট’
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
জোড়া আঘাতে হায়দরাবাদকে গুটিয়ে চেন্নাইয়ের জয় রাঙালেন মোস্তাফিজ
জোড়া আঘাতে হায়দরাবাদকে গুটিয়ে চেন্নাইয়ের জয় রাঙালেন মোস্তাফিজ
দিনাজপুরে ইউপি নির্বাচনে সংঘর্ষ, পুলিশের গুলিতে চেয়ারম্যান প্রার্থীর চাচা নিহত
দিনাজপুরে ইউপি নির্বাচনে সংঘর্ষ, পুলিশের গুলিতে চেয়ারম্যান প্রার্থীর চাচা নিহত
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ