X
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪
২ শ্রাবণ ১৪৩১

দক্ষিণ এশিয়ার দেশগুলোর বিচার বিভাগের মাঝে সেতুবন্ধন তৈরির আহ্বান প্রধান বিচারপতির

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৮ জুন ২০২৪, ২২:২৫আপডেট : ০৮ জুন ২০২৪, ২২:২৯

দক্ষিণ এশিয়ার দেশগুলোর বিচার বিভাগের চ্যালেঞ্জ মোকাবিলায় এ অঞ্চলের দেশগুলোর বিচার বিভাগের মধ্যে সেতুবন্ধন তৈরির আহ্বান জানিয়েছেন বাংলাদেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

শনিবার (৮ জুন) সুপ্রিম কোর্ট অডিটরিয়ামে আয়োজিত ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন জুডিসিয়ারি অ্যাক্রোস দ্য বর্ডারস (টোয়েন্টি ফার্স্ট চ্যালেঞ্জেস অ্যান্ড এক্সপেরিয়েন্সেস ফ্রম দ্য হিমালয়স অ্যান্ড বিয়ন্ড’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন থেকে তিনি এ আহ্বান জানান।

এই সম্মেলনের প্রথম সেশন শনিবার (৮ জুন) সকালে ও দ্বিতীয় সেশন এদিন বিকালে অনুষ্ঠিত হয়। দুটি সেশনেই সভাপতিত্ব করেন বাংলাদেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

বন্ধু প্রতিম দুই রাষ্ট্র নেপাল ও ভুটানের বিচারপতিরা এ সম্মেলনে অংশগ্রহণ করেন।

এ সময় প্রধান বিচারপতি বিচারপতি ওবায়দুল হাসান ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে ভুটান ও নেপাল কর্তৃক বাংলাদেশকে স্বাধীনতার স্বীকৃতিদানের ইতিহাস স্মরণ করেন। সেই সঙ্গে প্রধান বিচারপতি ‘পিপলস জুডিসিয়ারি’র ওপর গুরুত্বারোপ করে আমাদের বিচার ব্যবস্থার আধুনিকায়নে বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন।

এর আগে সকালে প্রথম সেশনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন আইনমন্ত্রী আনিসুল হক। বিচার বিভাগের স্বাধীনতা প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, বর্তমান সরকার বিচার বিভাগের স্বাধীনতায় বিশ্বাসী এবং তা বাস্তবায়নে বদ্ধপরিকর। সংবিধান অনুযায়ী, ন্যায়বিচার প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলস কাজ করে যাচ্ছেন। তাই দেশে আজ আইনের শাসন প্রতিষ্ঠিত হয়েছে।

প্রথম সেশনের বিশেষ অতিথি ভুটানের হাইকোর্টের বিচারপতি লোবজাং রিনজিন ইয়ার্গে বলেন, ব্যক্তির মানবাধিকার রক্ষায় আইনের শাসন খুব গুরুত্বপূর্ণ। এটি শক্তিশালী গণতন্ত্রের মূলভিত্তি। কেউ আইনের ঊর্ধ্বে নয় এবং সবাই আইনের সমান আশ্রয় লাভের অধিকারী— এই দুটি গুরুত্বপূর্ণ মূলনীতি বাস্তবায়ন করা না হলে আইন ন্যায়বিচারের পরিবর্তে অবিচারের উৎস হয়ে ওঠে।

সকালের এই সেশনে আরও বক্তব্য রাখেন— আপিল বিভাগের বিচারপতি মো. আশফাকুল ইসলাম, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক মো. জাকির হোসেন।

পরে বিকালে অনুষ্ঠিত দ্বিতীয় সেশনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এ সময় তিনি বলেন, আজকের এই সম্মেলন এ অঞ্চলের জন্য একটি কার্যকরী বিচার ব্যবস্থার পথ খুলতে সহায়তা করবে। বাংলাদেশ সংসদীয় গণতন্ত্র, আইনের শাসন, মৌলিক স্বাধীনতা এবং মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল রাষ্ট্র বলে উল্লেখ করেন তিনি।

দ্বিতীয় সেশনে বিশেষ অতিথি হিসেবে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নেপালের প্রধান বিচারপতি বিসম্ভর প্রসাদ শ্রেষ্ঠা। এই অধিবেশনে তিনি নেপালের বিচার ব্যবস্থার সংস্কারের নানা দিক বর্ণনা করেন। এছাড়া প্রতিটি দেশে বিচার বিভাগের স্বাধীনতার ওপর তিনি গুরুত্বারোপ করেন। সেইসঙ্গে এ ধরনের সম্মেলন এ অঞ্চলের দেশগুলোর বিচার ব্যবস্থার চ্যালেঞ্জ মোকাবিলায় সহায়ক হবে বলে আশা প্রকাশ করেন নেপালের প্রধান বিচারপতি।

দ্বিতীয় সেশনে আরও বক্তব্য রাখেন— আপিল বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিম, অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন এবং সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী আজমালুল হোসেন (কেসি)।

দুটি সেশনের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন— বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতিরা, সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের সাবেক ও বর্তমান বিচারপতিরা, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও সম্পাদকসহ সুপ্রিম কোর্টের আইনজীবী এবং সুপ্রিম কোর্ট রেজিস্ট্রারসহ কর্মকর্তারা।

/বিআই/এপিএইচ/
সম্পর্কিত
নেপালের নতুন প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি
আস্থাভোটে হেরে ক্ষমতাচ্যুত নেপালের প্রধানমন্ত্রী
নেপালে ভূমিধসে দুটি বাস নদীতে পড়ে নিখোঁজ ৬৫
সর্বশেষ খবর
দফায় দফায় সংঘর্ষে আরও একটি উত্তাল দিন
দফায় দফায় সংঘর্ষে আরও একটি উত্তাল দিন
প্রধানমন্ত্রীর বক্তব্যে জনগণ যখন আশ্বস্ত, তখনই অরাজকতা সৃষ্টির পাঁয়তারা: কাদের
প্রধানমন্ত্রীর বক্তব্যে জনগণ যখন আশ্বস্ত, তখনই অরাজকতা সৃষ্টির পাঁয়তারা: কাদের
বৃহস্পতিবার সাধারণদের জন্য মার্কিন দূতাবাস বন্ধ থাকবে
কোটা আন্দোলনবৃহস্পতিবার সাধারণদের জন্য মার্কিন দূতাবাস বন্ধ থাকবে
‘কমপ্লিট শাটডাউনে’ বাম জোটের সমর্থন
‘কমপ্লিট শাটডাউনে’ বাম জোটের সমর্থন
সর্বাধিক পঠিত
আমার প্রাণের বাংলাদেশ এভাবে রক্তাক্ত হতে পারে না: শাকিব খান
আমার প্রাণের বাংলাদেশ এভাবে রক্তাক্ত হতে পারে না: শাকিব খান
সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা আন্দোলনকারীদের
সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা আন্দোলনকারীদের
ঢাবি ছাত্রলীগের সভাপতি-সম্পাদকের রুমে ভাঙচুর
ঢাবি ছাত্রলীগের সভাপতি-সম্পাদকের রুমে ভাঙচুর
থমথমে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস 
থমথমে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস 
অস্তিত্বে হামলা এসেছে, ওয়ার্ডে ওয়ার্ডে প্রস্তুত হয়ে যান: ওবায়দুল কাদের
অস্তিত্বে হামলা এসেছে, ওয়ার্ডে ওয়ার্ডে প্রস্তুত হয়ে যান: ওবায়দুল কাদের