X
বুধবার, ৩০ নভেম্বর ২০২২
১৫ অগ্রহায়ণ ১৪২৯

ঢাকা উত্তরে হকারদের ‘শৃঙ্খলায়’ আনার পরিকল্পনা

রাশেদুল হাসান
১২ সেপ্টেম্বর ২০২২, ১৯:১০আপডেট : ১২ সেপ্টেম্বর ২০২২, ১৯:১০

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকার আওতাধীন সড়ক ও পথচারী চলাচলের জায়গায় হকারদের একটি নিয়মের আওতায় আনতে চাইছে কর্তৃপক্ষ। সিটি করপোরেশনের কর্মকর্তারা জানিয়েছেন, যানবাহন ও পথচারীদের অবাধ চলাচল নিশ্চিতের পাশাপাশি ফুটপাতে ব্যবসারত হকারদের ব্যবস্থাপনা আওতায় নিয়ে আসা হবে।

এ বিষয়ে ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা হকারদের সঙ্গে কথা বলে জেনেছি, তারা সকালবেলা ফুটপাতে মালামাল নিয়ে বসলেও বিক্রি শুরু হয় বিকালে। তারা শুধু জায়গা দখলের জন্য সকাল থেকে রাস্তা ও ফুটপাথে বসে থাকে। এজন্য আমরা তাদের একটি ব্যবস্থাপনার আওতায় নিয়ে আসবো। তাদের নির্দিষ্ট সময়ে একটি নির্দিষ্ট জায়গায় বসতে দেওয়া হবে।’

তিনি জানান এ কাজের পাইলটিং উত্তর সিটির ১৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হুমায়ুন রশিদ জনির এলাকা মিরপুর-১০ নম্বর গোল চত্বর থেকে শুরু হবে।

মেয়র আতিকুল  বলেন, ‘স্বাস্থ্য কর্মকর্তা, পরিছন্নতা পরিদর্শক সমন্বয়ে গঠিত কমিটি ব্র্যাক এর সহযোগিতায় বিদ্যমান হকারদের তালিকা প্রস্তুত করবে এবং ওই তালিকা থেকে পাইলটিংয়ের জন্য সংক্ষিপ্ত তালিকা তৈরি করবে। এ বিষয়ে স্থায়ী অবকাঠামো নির্মাণ করা যাবে না। কোনও স্থায়ী অনুমোদন দেওয়া যাবে না। কোনও প্রকার ফি আদায় করা যাবে না।’

কীভাবে পাইলটিং এ বিষয়ে সিটি করপোরেশনের দ্বিতীয় পরিষদের দশম বোর্ড সভায় আলোচনা হয়েছে। বোর্ড সভার সিদ্ধান্ত অনুযায়ী,  হকার ব্যবস্থাপনার জন্য পাইলটিংয়ের এলাকা নির্দেশ করতে ট্রাফিক ইঞ্জিনিয়ারিং সীমানা নির্ধারণ করবে।

সিদ্ধান্তের মধ্যে রয়েছে প্রধান রাস্তার (মিরপুর-১০ গোলচত্বর) নির্দিষ্ট সীমানায় কোনও যানবাহন থামবে না। গণপরিসরে হকারমুক্ত জোন চিহ্নিত করা। পণ্যের ধরন অনুসারে নির্ধারিত জোন অনুযায়ী চিহ্নিত স্থানে বসতে হবে। হকার ব্যবস্থাপনা কমিটি যাচাই বাছাই করে হকার তালিকা ও ডাটাবেজ প্রস্তুত করবে।

এ সংক্রান্ত একটি নির্দেশিকাও বোর্ড সভায় পাশ হয়। এতে বলা হয় নিয়মতান্ত্রিক ফুটপাত ব্যবস্থাপনা বাস্তবায়ন কমিটির পরিচালনায় ও প্রত্যক্ষ দিক নির্দেশনা অনুযায়ী ফুটপাতে জনসাধারণের স্বাভাবিক চলাচল, সুষ্ঠু ব্যবসায়িক পরিবেশ, শৃঙ্খলা ও পরিষ্কার-পরিচ্ছন্নতা অক্ষুণ্ন রাখতে অঞ্চল পর্যায়ে হকারদের মনিটরিং টিম গঠন করা হবে।

আরও উল্লেখ আছে, কর্তৃপক্ষ নির্ধারিত সপ্তাহের চার দিন এবং নির্ধারিত সময় ছাড়া অন্য কোনও সময় কার্যক্রম পরিচালনা করা যাবে না। রাস্তা বা ফুটপাতে কোনও রকম প্রতিবন্ধকতা সৃষ্টি করা যাবে না। আশেপাশে কোনও বর্জ্য ফেলা যাবে না। এছাড়া নিজ দায়িত্বে চারপাশ পরিষ্কার রাখতে হবে। সিটি করপোরেশন ও সরকারি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর যে কোনও সিদ্ধান্ত তাৎক্ষণিক মেনে নিতে বাধ্য থাকবে। হকারের সংখ্যা বেশি হলে লটারির মাধ্যমে তাদের নির্বাচন করতে হবে।

এ পাইলটিং কাজ বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয়েছে প্রধান নগর পরিকল্পনাবিদ মাকসুদ হাশেমকে। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘পাইলটিংয়ের  কাজ চলমান রয়েছে। আমরা সপ্তাহ দুয়েক পরে এ নিয়ে আরও বিস্তারিত বলতে পারবো।’

উল্লেখ্য, সম্প্রতি ঢাকার গুরুত্বপূর্ণ সড়ক ও পথচারীদের চলাচলের জায়গা হকারদের দখলমুক্ত করার পদক্ষেপ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। সড়কগুলোকে গুরুত্ব অনুসারে লাল, হলুদ ও সবুজ জোনে ভাগ করা হচ্ছে। সরকারের উচ্চ পর্যায় থেকে গুলিস্তান, বঙ্গভবন, সচিবালয় ও মেয়র হানিফ উড়াল সেতু এলাকাকে লাল চিহ্নিত জোন ঘোষণা করে হকার উচ্ছেদের নির্দেশ দেওয়া হয়। রবিবার (১১ সেপ্টেম্বর) সহস্রাধিক হকারকে উচ্ছেদ করা হয়। ৯ হকারকে ৭০ হাজার টাকা জরিমানাও করা হয়। তবে ২৪ ঘণ্টা পার হওয়ার আগেই সোমবার তারা আবার ফিরে আসেন আগের জায়গায়। রোড জোন দখলে নিয়ে পণ্যের পসরা সাজিয়ে বসেন। তাদের উচ্ছেদে আবার অভিযান চালানো হবে বলে জানান ডিএসসিসি কর্মকর্তারা। 

আরও পড়ুন- 

কীভাবে হকারমুক্ত হবে গুরুত্বপূর্ণ সড়কগুলো

ঢাকায় ফুটপাত কোথায়?

রাজধানীতে লাল চিহ্নিত সড়কে হকার উচ্ছেদ অভিযান

‘রেড জোনে’ সহস্রাধিক হকার উচ্ছেদ, জরিমানা

২৪ ঘণ্টা না পেরোতেই দখল ‘রেড জোন’

/এফএস/
রাশিয়ায় তেলের ট্যাংকে আগুন
রাশিয়ায় তেলের ট্যাংকে আগুন
৪ ডিসেম্বর থেকে ঢাকা-নারায়ণগঞ্জ ট্রেন চলাচল বন্ধ
৪ ডিসেম্বর থেকে ঢাকা-নারায়ণগঞ্জ ট্রেন চলাচল বন্ধ
যশোর-কক্সবাজার রুটে নভোএয়ারের সরাসরি ফ্লাইট চালু
যশোর-কক্সবাজার রুটে নভোএয়ারের সরাসরি ফ্লাইট চালু
যেভাবে শেষ ষোলোয় যেতে পারে আর্জেন্টিনা
যেভাবে শেষ ষোলোয় যেতে পারে আর্জেন্টিনা
সর্বাধিক পঠিত
আ.লীগ নেত্রীর বাসায় নৈশভোজে মার্কিন রাষ্ট্রদূত
আ.লীগ নেত্রীর বাসায় নৈশভোজে মার্কিন রাষ্ট্রদূত
সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ না করার সিদ্ধান্ত বিএনপির
সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ না করার সিদ্ধান্ত বিএনপির
বিএনপিকে ২৬ শর্তে সোহরাওয়ার্দীতে গণসমাবেশের অনুমতি: ডিএমপি
বিএনপিকে ২৬ শর্তে সোহরাওয়ার্দীতে গণসমাবেশের অনুমতি: ডিএমপি
বাংলাদেশের অংশগ্রহণ নিয়ে ধোঁয়াশা
চায়না-ইন্ডিয়ান ওশান ফোরাম অনুষ্ঠানবাংলাদেশের অংশগ্রহণ নিয়ে ধোঁয়াশা
ফিফার মান বাঁচালেন ‘বিটিএস’ জাংকুক!
ফিফার মান বাঁচালেন ‘বিটিএস’ জাংকুক!