X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৪ বৈশাখ ১৪৩১
নদী উৎসব ২০২১

‘চেষ্টা করলে বুড়িগঙ্গাকেও বাঁচাতে পারবো’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৭ নভেম্বর ২০২১, ১৮:৩২আপডেট : ২৭ নভেম্বর ২০২১, ১৮:৩২

‘নদী বাঁচানো মানে নিজেকেই বাঁচানো। লন্ডনের টেমস নদীকে বাঁচাতে ৫৫ বছর লেগেছে। আমরা চেষ্টা করলে আমাদের বুড়িগঙ্গাকে বাঁচাতে পারবো। পরিবেশ আন্দোলনের কারণেই মানুষ এখন বিশ্বাস করতে শুরু করেছে যে, নদী বাঁচলে মানুষ বাঁচবে।’

আজ শনিবার (২৭ নভেম্বর) ঢাকার প্রাণ বুড়িগঙ্গা নদীকে দূষণের হাত থেকে রক্ষা করতে ওয়াটার কিপার্স বাংলাদেশ কনসোর্টিয়াম এবং নদীপাড়ের সংগঠনগুলোকে নিয়ে গঠিত বুড়িগঙ্গা নদী মোর্চার উদ্যোগে বুড়িগঙ্গা নদী উৎসব-২০২১ অনুষ্ঠিত হয়। বুড়িগঙ্গার তীরে বছিলা পুরাতন সরকারি প্রাথমিক বিদালয় সংলগ্ন মাঠে দিনব্যাপী এই নদী উৎসব হয়। উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

সকালে জাতীয় সংগীতের মাধ্যমে উৎসবের সূচনা হয়। এরপর পায়রা উড়িয়ে উৎসবের উদ্বোধন ঘোষণা করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম।

সুলতানা কামালের সভাপতিত্বে এবং ওয়াটার কিপার্স বাংলাদেশ-এর সমন্বয়ক শরীফ জামিলের সঞ্চালনায় অনুষ্ঠিত এই উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি ছিলেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র সহ-সভাপতি এবং ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার তাকসিম এ খান।

বিশেষ অতিথি ছিলেন ঢাকা উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান, ঢাকা দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির।

উদ্বোধনী অধিবেশনে আরও ছিলেন ইউএসএআইডি বাংলাদেশ-এর প্রজেক্ট ম্যানেজমেন্ট স্পেশালিস্ট-সিভিল সোসাইটি অ্যাডভাইজার সুমনা বিনতে মাসুদ, কাউন্টারপার্ট ইন্টারন্যাশনালের প্রোমোটিং অ্যাডভোকেসি এন্ড রাইটস (পার) প্রকল্পের ডেপুটি চিফ অব পার্টি শাহিদ হোসেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৩৩ নং ওয়ার্ড কাউন্সিলর আসিফ আহমেদসহ আরও অনেকে।

অনুষ্ঠানে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের সভাপতি সুলতানা কামাল বলেন, ‘আমরা সরকারের ওপর চাপ প্রয়োগ করতে চাই না। অংশগ্রহণ করতে চাই। অংশীদারিত্ব চাই। সংবিধান মেনে আমরা যে কাজ করি, সেগুলোতে যেন বাধার শিকার না হই।’

তাকসিম এ খান বলেন, ‘নদী বিষয়ক মাস্টারপ্ল্যান যাতে প্রকল্পভিত্তিক না হয়। এটি সমাধানভিত্তিক পন্থায় পরিচালিত হতে হবে। লন্ডনের টেমস নদীকে বাঁচাতে ৫৫ বছর লেগেছে। আমরা চেষ্টা করলে বুড়িগঙ্গাকেও বাঁচাতে পারবো।’

শরীফ জামিল বলেন, ‘বুড়িগঙ্গাকে বাঁচাতে পদক্ষেপ গ্রহণে বিজ্ঞানভিত্তিক তথ্য দিয়ে আমরা সরকারকে সহযোগিতা করতে চাই। সরকারের নদী বিষয়ক পরিকল্পনার সঙ্গে নদীর পাড়ের মানুষদেরকে অন্তর্ভুক্ত করতে হবে।’

এসময় তিনি শ্যামপুর ডায়িং-এর বর্জ্য পরিশোধনের জন্য ইটিপি স্থাপনে জায়গা বরাদ্দের উদ্যোগ নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানান।

শেখ বজলুর রহমান বলেন, ‘পরিবেশ আন্দোলনের কারণেই মানুষ এখন বিশ্বাস করতে শুরু করেছে যে, নদী বাঁচলে মানুষ বাঁচবে।’

হুমায়ুন কবির বলেন, ‘নদীগুলোকে রক্ষা করতে পারলে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অনেক অগ্রগতি হবে। এমন কিছু করা যাবে না যাতে পরবর্তী প্রজন্ম আমাদের নিয়ে কটূক্তি করে।’

আসিফ আহমেদ বলেন, সিটি করপোরেশন খাল-নাল রক্ষায় এগিয়ে এলে আমরা স্থানীয়ভাবে সহায়তা করবো।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে ‘বুড়িগঙ্গা উৎসবের কথা: একটি জীবন্ত সত্ত্বা’ শীর্ষক বিষয়ভিত্তিক অধিবেশন অনুষ্ঠিত হয়। সুলতানা কামালের সভাপতিত্বে অধিবেশনে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবেশ আইনজীবি সমিতি (বেলা)’র নির্বাহী প্রধান সৈয়দা রিজওয়ানা হাসান।

এ সময় তিনি বলেন, ‘উন্নয়ন দিয়ে নদী বানানো সম্ভব নয়। কিন্তু নদীর মাধ্যমে সামগ্রিক উন্নয়ন সম্ভব।’

এরপর দুপুরে ‘বুড়িগঙ্গার গল্প’ শীর্ষক এক বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হয়। স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদারের সভাপতিত্বে ও সঞ্চালনায় এ আলোচনায় অংশ নেন বছিলা হাই স্কুলের প্রধান শিক্ষক মো. সোলায়মানসহ আরও অনেকে। এরপর সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। যুব বাপা কর্মসূচির সদস্য সচিব অ্যাডভোকেট রাওমান স্মিতার সঞ্চালনায় এই পর্বে অংশ নেয় সিলেট অঞ্চলের আদিবাসী চা শ্রমিকদের সংগঠন প্রতীক থিয়েটার।

সমাপনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষক প্রফেসর ড. মো. নূরুল ইসলাম।

এ সময় গতকাল শুক্রবার অনুষ্ঠিত ডিঙ্গি নৌকা প্রতিযোগিতা এবং শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরষ্কার বিতরণ করা হয়।

/এসএনএস/এফএ/
সম্পর্কিত
ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে নৌকাডুবিতে নিহত ৪
নদী রক্ষায় সামাজিক সম্পৃক্ততা বাড়াতে হবে: সংলাপে বক্তারা
উপকূলীয় অঞ্চল সমুদ্রে বিলীন হলে ঢাকার চারপাশে লবণাক্ততা বাড়বে
সর্বশেষ খবর
টাইব্রেকারে ম্যানসিটির শিরোপা স্বপ্ন ভাঙলো রিয়াল
টাইব্রেকারে ম্যানসিটির শিরোপা স্বপ্ন ভাঙলো রিয়াল
গলায় কই মাছ আটকে কৃষকের মৃত্যু
গলায় কই মাছ আটকে কৃষকের মৃত্যু
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫