X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
সাক্ষাৎকারে ছাত্রদল সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ

ঢাবির শিক্ষক রাজনীতি দেশের জন্য আশীর্বাদ

আবিদ হাসান, ঢাবি প্রতিনিধি
৩১ জানুয়ারি ২০২৩, ১৪:৩৫আপডেট : ০৪ মার্চ ২০২৩, ১৬:০৯

ছাত্রদল কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল মনে করেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের রাজনীতি দেশের জন্য আশীর্বাদ। তার অভিযোগ, ঢাবির শিক্ষক রাজনীতির মধ্যেও ‘একনায়কতন্ত্র’ প্রবেশ করানো হয়েছে। এ কারণে শিক্ষকরা প্রতিষ্ঠানের জন্য কাজ করতে পারছেন না। ঢাকা বিশ্ববিদ্যালয়, শিক্ষক রাজনীতি, জাতীয় নির্বাচনসহ নানা ইস্যুতে বাংলা ট্রিবিউনকে দেওয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন  ছাত্রদলের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল।

বাংলা ট্রিবিউন: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সহাবস্থানকে অনেকেই এখন কেবল অতীত স্মৃতি বলছেন। এ বিষয়ে আপনার মতামত কী?

সাইফ মাহমুদ জুয়েল: ছাত্ররাজনীতির সূতিকাগার ঢাকা বিশ্ববিদ্যালয় একটা সময় ছিল মুক্ত চিন্তা,স্বাধীন মত ও সুস্থ রাজনীতি চর্চার প্রাণকেন্দ্র। কিন্তু এই সরকার ক্ষমতায় আসার পরপরই  আবাসিক হলগুলোতে বিরোধীমতের ছাত্র সংগঠনের নেতাকর্মীদের উপর নানা অত্যাচার চালায় সরকারদলীয় ছাত্র-সংগঠন, হল প্রশাসনও থাকে নির্বিকার। ঢাবিতে রাজনৈতিক সংকট এখন এতটাই প্রকট যে সেখানে বিরোধীমতের ছাত্র-সংগঠকদের পরীক্ষা দিতে যাওয়া বা আড্ডা দিতেও বাধা দেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের রাজনীতিতে “সহাবস্থান” শব্দটাই এখন স্মৃতি।

বাংলা ট্রিবিউন: বর্তমান ছাত্রসমাজের অধিকাংশই ‘আই হেইট পলিটিক্স’ ধারণা লালন করে। তারা রাজনীতি বিমুখ হচ্ছে! এটি কেন হচ্ছে?

সাইফ মাহমুদ জুয়েল: নিকট অতীতেও ঢাবিতে এমন রাজনৈতিক সংকট ছিল না। পলিটিক্স হেইট করার জন্য সাধারণ শিক্ষার্থীদের দোষ দেওয়া যাবে না। এই অবস্থার জন্য বর্তমান ভোটবিহীন সরকার দায়ী। একজন শিক্ষার্থী যখন দেখে ন্যায্য অধিকার আদায়ের পক্ষে কথা বলে তারই সহপাঠীরা আহত হচ্ছে, দেশের পক্ষে স্ট্যাটাস দেওয়ায় তার বন্ধুটিকে হত্যা করা হচ্ছে তখন স্বাভাবিকভাবেই ভয়ভীতির জায়গা থেকে বা নিজ ও পরিবারের নিরাপত্তার কথা চিন্তা করেই তারা রাজনীতি থেকে দূরে সরে যাচ্ছে।

বাংলা ট্রিবিউন: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে আপনার সংগঠনের পরিকল্পনা কী?

সাইফ মাহমুদ জুয়েল: বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের ইতিহাস সংগ্রাম ও সাফল্যের ইতিহাস। তারই ধারাবাহিকতায় সরকারের গুম,খুনের রাজনীতিকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে দেশ ও জনতার অধিকার আদায়ে রাজপথের আন্দোলনে সদা সক্রিয় ছাত্রদল। নির্বাচনের পূর্বশর্ত হিসেবে আমরা ইতোমধ্যে বলেছি নির্দলীয় ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে হবে। এই আওয়ামী সরকারের অধীনে বাংলাদেশের ছাত্রসমাজ আর কোনও নির্বাচন হতে দেবে না।

সাংগঠনিক কর্মসূচিতে ছাত্রদল সভাপতি সাইফ মাহমুদ জুয়েল

বাংলা ট্রিবিউন: ডাকসু এক বছরের ওপরে মেয়াদোত্তীর্ণ।  ডাকসুর নির্বাচন নিয়ে আপনাদের ভাবনা কী?

সাইফ মাহমুদ জুয়েল: আমরা ২০১৯ সালের ডাকসু নির্বাচন দেখেছি। বিভিন্ন হল থেকে বস্তাভর্তি ব্যালট উদ্ধার হয়েছে, আপনারাই সেটা উদঘাটন করেছেন। আসলে এই সরকারের অধীনে কোনও নির্বাচনই সুষ্ঠু হবার সুযোগ নেই। এরা বিরোধী মতের কাউকে নির্বাচিত হতে দেবে না, লোক দেখানো দুই-একজনকে পরিকল্পিতভাবে জেতাবে, কিন্তু কাজ করতে দেবে না। এই নির্বাচন মূল্যহীন, তার চেয়ে জনগণের ভোটে নির্বাচিত একটি সরকারের দাবিতে ঐক্যবদ্ধ হতে হবে।

বাংলা ট্রিবিউন: ক্যাম্পাসে সহাবস্থান নিশ্চিতে ডাকসুর ভূমিকা কতটুকু বলে আপনি মনে করেন?

সাইফ মাহমুদ জুয়েল: সহবস্থানটা আসলে এখন সরকারের ওপর নির্ভর করে। ডাকসুকে সরকার স্বাধীনভাবে কাজ করতে দেয় না। ডাকসু চাইলেও সহবস্থান নিশ্চিত করতে পারে না।

বাংলা ট্রিবিউন: বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসন সঙ্কট কমিয়ে আনতে বিশ্ববিদ্যালয়ের গৃহীত মাস্টারপ্ল্যান কতটুকু ভূমিকা রাখবে বলে আপনি মনে করেন?

সাইফ মাহমুদ জুয়েল: আবাসন সংকট সমাধানে সবথেকে বড় অন্তরায় সরকারদলীয় ছাত্র-সংগঠন।সাধারণ শিক্ষার্থীদের জন্য বরাদ্দকৃত সিটগুলোর সম্পূর্ণ নিয়ন্ত্রণ ছাত্রলীগের হাতে। যে ছাত্রলীগ সমর্থন করবে সে ভর্তির পরে থেকেই সিট পাবে, মাস্টার্স শেষ হয়ে গেলেও হলে থাকবে কিন্তু ছাত্রলীগকে সমর্থন না করলে তাকে বছরের পর বছর গণরুমে থেকে ছাত্রলীগের টর্চার সহ্য করতে হবে। বিশ্ববিদ্যালয়ের মাস্টারপ্ল্যানে জিমনেসিয়াম, পার্কিং, রেইনওয়াটার ম্যানেজমেন্ট, ওয়েস্ট ম্যানেজমেন্ট, খেলার মাঠ,আন্তর্জাতিক মানের লাইব্রেরির মতো অবকাঠামোগত উন্নয়নের উল্লেখ থাকলেও আবাসন সংকট নিরসনে ছাত্রলীগের চলমান সিট দখলদারিত্বের বিরুদ্ধে কোন কার্যকরী পদক্ষেপের উল্লেখ নেই। এ জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ছাত্রলীগের দখলদারিত্বের বিরুদ্ধে কার্যকরী ভূমিকা নিতে হবে।

বাংলা ট্রিবিউন: বিচ্ছিন্নভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের সুনাম বয়ে আনলেও প্রাতিষ্ঠানিকভাবে বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং সন্তোষজনক না। এর পেছনে শিক্ষক রাজনীতির কোনও দায় দেখছেন কিনা?

সাইফ মাহমুদ জুয়েল: ঢাবির শিক্ষক রাজনীতি দেশের জন্য আশীর্বাদ। কিন্তু বর্তমানে ঢাবির শিক্ষক রাজনীতির মধ্যেও একনায়কতন্ত্র ঢুকিয়ে দেওয়া হয়েছে।বিরোধী মতের শিক্ষকদের চাকরিচ্যুত করার ঘটনাও ঘটেছে। সমাধান একটাই জনগণের নির্বাচিত সরকার চাই।

/এমআর/
সম্পর্কিত
আলাপচারিতায় ব্যারিস্টার আমীর উল ইসলাম ও মানস ঘোষমুজিবনগরে স্বাধীনতার ঘোষণাপত্র ও সংবাদ সংগ্রহ
করারোপ নীতি শিক্ষা সম্প্রসারণকে বাধাগ্রস্ত করবে: সলিমুল্লাহ খান
ছাত্রদলের ‘সংহতি’ প্রত্যাখ্যান বুয়েট শিক্ষার্থীদের
সর্বশেষ খবর
গাজায় আবিষ্কৃত গণকবরের স্বচ্ছ তদন্ত দাবি করেছে যুক্তরাষ্ট্র
গাজায় আবিষ্কৃত গণকবরের স্বচ্ছ তদন্ত দাবি করেছে যুক্তরাষ্ট্র
খুলনায় এ যাবতকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এ যাবতকালের সর্বোচ্চ তাপমাত্রা
মার্কিন মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন তথ্য রয়েছে
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিমার্কিন মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন তথ্য রয়েছে
পার্বত্য এলাকার উন্নয়নে হাজার কোটি টাকার কাজ চলছে: প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল
পার্বত্য এলাকার উন্নয়নে হাজার কোটি টাকার কাজ চলছে: প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা