X
রবিবার, ২১ এপ্রিল ২০২৪
৮ বৈশাখ ১৪৩১

নির্বাচন কমিশনের কার্যক্রম পর্যবেক্ষণ করছি: রুহুল কুদ্দুস কাজল

বাহাউদ্দিন ইমরান
০৪ মার্চ ২০২৪, ২০:৪৬আপডেট : ০৪ মার্চ ২০২৪, ২০:৫৭

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির আসন্ন নির্বাচনকে ঘিরে আবারও সম্পাদক পদে প্রার্থী হয়েছেন সিনিয়র অ্যাডভোকেট ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। নির্বাচনকে ঘিরে চলছে শেষ সময়ের প্রস্তুতি। আগামী ৬-৭ মার্চ দুই দিনব্যাপী ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনকে কেন্দ্র করে বাংলা ট্রিবিউনের মুখোমুখি হয়েছেন তিনি। জানিয়েছেন, নির্বাচনকে কেন্দ্র করে তার প্রত্যাশা ও অভিব্যক্তি সম্পর্কে।

প্রশ্ন: বিগত সময়ে সম্পাদকের দায়িত্ব পালনকালে আপনার কী কী অবদান ছিল?

ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল: করোনাকালে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেছি। আজকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির যে সাজসজ্জা-অবয়ব, সবই আমার হাতের ওপর দিয়ে হয়েছে। আমি বিশ্বাস করি, আইনজীবীরা আমার কাজের মূল্যায়ন করে আমাকে নির্বাচিত করবেন।

ন্যায়বিচার প্রতিষ্ঠার ক্ষেত্রে আইনজীবীরা সহযোগিতা করেন। ন্যায়বিচার প্রতিষ্ঠার ক্ষেত্রে যখন-তখন হাইকোর্ট বিভাগের আদেশ আপিল বিভাগে স্থগিত করায় দীর্ঘদিন সেসব মামলার শুনানি হচ্ছে না। এসব বিষয় সর্বাগ্রে সমাধান করা দরকার। আমাদের পেশা ও দেশের মানুষের ন্যায়বিচার প্রাপ্তিতে এসব বিষয়ে পদক্ষেপ গ্রহণ করতে হবে। আমি মনে করি, সম্পাদক নির্বাচিত হলে আইনজীবীদের প্রতিনিধি হিসেবে প্রধান বিচারপতিসহ অন্যান্য প্রতিনিধির সঙ্গে কাজ করে আইনজীবীদের কল্যাণে, তথা দেশবাসীর ন্যায়বিচার আমি নিশ্চিত করতে পারবো।

প্রশ্ন: এবারের নির্বাচনে জয়ী হওয়ার বিষয়ে কী ভাবছেন?

ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল: আমি আইনজীবীদের ভোট ও দোয়া প্রার্থণা করছি। তারা আমাকে ২০২০, ২০২১ ও ২০২২ সালে সম্পাদক পদে নির্বাচিত করেছেন। তারা ২০২৩ সালে আমাকে বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য নির্বাচিত করেছেন। তার মানে আমি আইনজীবীদের সঙ্গে সবসময়ই ছিলাম। আমি মনে করি, আইনজীবীরা আমাকে ভালোবাসেন। এ কারণেই তারা আমাকে আবারও ভোট দেবেন।

প্রশ্ন: ২০২৩ সালের নির্বাচনকে ঘিরে আলোচনা-সমালোচনাকে কিভাবে দেখছেন?

ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল: ২০২৩ সালে আমি সম্পাদক নির্বাচিত হওয়ার পরও পূর্ণাঙ্গ দায়িত্ব পালন করতে পারিনি। এ কারণে যে, সম্পাদক নির্বাচিত হওয়ার ৪২ দিন পর সম্পাদকের পদ জবরদখল করা হয়। পরবর্তী সময়ে আর নির্বাচন অনুষ্ঠিত হয়নি। ফলে তিন বার নির্বাচিত হলেও ২ বার দায়িত্ব পালনের সুযোগ পেয়েছি। ২০২৩ সালে কোনও নির্বাচন হয়নি বলে আমি মনে করি। কারণ, সেবার নির্বাচনের দিন পুলিশ দিয়ে আমাদের আইনজীবী-সাংবাদিকদের পিটিয়ে ভোটকেন্দ্র থেকে বের করে দিয়ে তারা (আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীরা) একতরফা নির্বাচন করেছে।

প্রশ্ন: এবারের নির্বাচন কিভাবে পর্যবেক্ষণ করছেন?

ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল: এবার নির্বাচন অনুষ্ঠানের জন্য যে কমিশন গঠন করা হয়েছে, তাদের মধ্যে দুই জন সদস্য— যারা গত দুই বছর সুপ্রিম কোর্টের নির্বাচন জবরদখলের সঙ্গে সম্পৃক্ত, তাদের অন্তর্ভুক্ত করা হয়েছে। আমি মনে করি, এই বিষয়টি আসন্ন নির্বাচনের জন্য এক ধরনের আশঙ্কা সৃষ্টি করেছে। তবু আমরা প্রত্যাশা করবো, দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবীদের ঘিরে গত ২ বছরে যে কলঙ্কিত ঘটনা ঘটেছে, তা থেকে বেরিয়ে আসতে পারবো। আমরা নির্বাচন কমিশনের সব কার্যক্রম সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করছি। এই মুহূর্তে বলতে পারছি না— তারা স্বাধীন ও সতর্ক থেকে নির্বাচন করতে পারবে কিনা।  

প্রশ্ন: আসন্ন নির্বাচনে আপনার প্রত্যাশা কী?

ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল: আমার চাওয়া, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে যে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হতো, তা যেন ফিরে আসে। আগের মতো মানবাধিকার, ন্যায়বিচার ও সুশাসনের মাধ্যমে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠায় এই সমিতি অবদান রাখুক।

/এপিএইচ/
সম্পর্কিত
জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে ব্যারিস্টার খোকনকে অব্যাহতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
আলাপচারিতায় ব্যারিস্টার আমীর উল ইসলাম ও মানস ঘোষমুজিবনগরে স্বাধীনতার ঘোষণাপত্র ও সংবাদ সংগ্রহ
সর্বশেষ খবর
প্রিয় দশ
প্রিয় দশ
স্যাংশন ঠেকাতে সবকিছু করা হবে: নেতানিয়াহু
স্যাংশন ঠেকাতে সবকিছু করা হবে: নেতানিয়াহু
মিয়ানমার নৌবাহিনীর গুলিতে বিদ্ধ বাংলাদেশি ২ জেলে
মিয়ানমার নৌবাহিনীর গুলিতে বিদ্ধ বাংলাদেশি ২ জেলে
‘আহত’ বার্সাকে আরও কোণঠাসা করার লক্ষ্যে নামছে রিয়াল
‘আহত’ বার্সাকে আরও কোণঠাসা করার লক্ষ্যে নামছে রিয়াল
সর্বাধিক পঠিত
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
মুখোমুখি ইরান-ইসরায়েল, পরীক্ষার মুখে মার্কিন সামরিক কৌশল
মুখোমুখি ইরান-ইসরায়েল, পরীক্ষার মুখে মার্কিন সামরিক কৌশল
ফেসবুকে উসকানিমূলক পোস্ট, হিন্দু মহাজোট ‘নেতা’ পুলিশ হেফাজতে
ফেসবুকে উসকানিমূলক পোস্ট, হিন্দু মহাজোট ‘নেতা’ পুলিশ হেফাজতে
জানা গেলো বেইলি রোডে আগুনের ‘আসল কারণ’
জানা গেলো বেইলি রোডে আগুনের ‘আসল কারণ’
প্রবাসীদের ফেসবুক আইডি হ্যাক করে কোটিপতি, দুই ভাই গ্রেফতার
প্রবাসীদের ফেসবুক আইডি হ্যাক করে কোটিপতি, দুই ভাই গ্রেফতার