X
মঙ্গলবার, ০৭ মে ২০২৪
২৪ বৈশাখ ১৪৩১

মিতুর খুনি কারা?

জামাল উদ্দিন
১১ জুন ২০১৬, ১৭:৩২আপডেট : ১২ জুন ২০১৬, ১১:১২





মিতু হত্যাকাণ্ড এসপি বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা খানম মিতুকে কারা খুন করলো? কেন খুন হলেন তিনি? এই হত্যাকাণ্ডের দায় জঙ্গি সংগঠন আনসার আল ইসলাম অস্বীকার করার পরপরই এমন প্রশ্ন এখন ঘুরপাক খাচ্ছে সবার মনে। জঙ্গি নাকি অন্য কোনও সন্ত্রাসী গোষ্ঠী মিতুকে হত্যা করেছে? কী কারণে তাকে হত্যা করা হলো? এমন প্রশ্নের উত্তরই এখন তদন্ত-সংশ্লিষ্টরা খতিয়ে দেখছেন। কিন্তু এখন পর্যন্ত সুনির্দিষ্ট করে পুলিশ বলেনি মিতুর খুনি কারা। তবে, খুনি যারাই হোক, যে কারণেই তাকে হত্যা করা হোক, তদন্ত শেষে রহস্য উদ্ঘাটিত হবে বলে জানান চট্টগ্রাম পুলিশের শীর্ষ কর্মকর্তারা।
গত ৫ জুন সকালে খুন হন এসপি বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা খানম মিতু। ওইদিনই স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ও চট্টগ্রাম পুলিশের কর্মকর্তারা বলেন, মিতু হত্যাকাণ্ডে জঙ্গিরা জড়িত থাকতে পারে। হত্যাকাণ্ডের ধরন ও পারিপার্শ্বিক অবস্থাদৃষ্টে প্রাথমিকভাবে তাদের কাছে এমনই মনে হয়েছে। ঘটনার এক সপ্তাহ পার হতে চলেছে। পুলিশের ধারণা এখনও এমনটিই রয়েছে।
মিতু হত্যাকাণ্ডের পর শনিবার পর্যন্ত সন্দেহভাজন হিসেবে চারজনকে গ্রেফতার করেছে পুলিশ। সিসিটিভি ফুটেজে সন্দেহজনক চলাচল ও গতিবিধির কারণেই তাদের গ্রেফতার করা হয়েছে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়। তবে গ্রেফতারকৃতরা এ হত্যাকাণ্ডে সম্পৃক্ত কিংবা সরাসরি জড়িত এমনটি এখনও বলেনি পুলিশ। গ্রেফতারকৃতরা আগে শিবিরের রাজনীতি ও জঙ্গি তৎপরতার সঙ্গে যুক্ত ছিল বলে দাবি করেছে পুলিশ।
সর্বশেষ শনিবার সকালে চট্টগ্রামের শীতল ঝরনা এলাকা থেকে গ্রেফতার করা হয় শাহ জামান রবিন নামের একজনকে। তার আগে একটি মাজারের সেবক আবু নসর গুন্নু, মাইক্রোবাস চালক জানে আলম ও মনির হোসেন নামের আরও তিনজনকে গ্রেফতার করে পুলিশ।
গত কয়েক বছর ধরে ধারাবাহিকভাবে ব্লগার, অনলাইন অ্যাক্টিভিস্ট, ব্লগার, শিক্ষক, লেখক ও ভিন্ন মতাদর্শ ও মতাবলম্বী জঙ্গি হামলায় হত্যার শিকার হচ্ছেন। প্রথমদিকে বিচ্ছিন্নভাবে আনসারুল্লাহ বাংলা টিমসহ কয়েকটি জঙ্গি সংগঠন দায় স্বীকার করলেও গত সেপ্টেম্বর থেকে আনসার আল ইসলাম নামের একটি সংগঠনের ব্যানারে দায় স্বীকার করা শুরু হয়। গত সেপ্টেম্বরে রাজধানীর গুলশানে ইতালির নাগরিক তাভেল্লা সিজার হত্যার পর আনসার আল ইসলাম দায় স্বীকার শুরু করে। যুক্তরাষ্ট্র ভিত্তিক সাইট ইন্টেলিজেন্স নামের একটি ওয়েব সাইট সেটি প্রচার করে। বাংলাদেশে আল-কায়েদা ও আইএসের অস্তিত্ব রয়েছে মর্মেও প্রচারণা চালায় সাইটটি।
গত এক সপ্তাহে দেশে টার্গেট কিলিংয়ের শিকার কয়েকজনের বিষয়েই দায় স্বীকার করে বিবৃতি দেয় ভারতীয় উপমহাদেশীয় আল-কায়েদার (একিউআইএস) বাংলাদেশ শাখা নামে দাবিদার জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’। কিন্তু মিতু হত্যাকাণ্ডে গত এক সপ্তাহ চুপ থাকলেও শনিবার আনসার আল ইসলাম বলেছে, মিতু হত্যাকাণ্ডে তাদের কোনও সম্পৃক্ততা নেই। তারা এ হত্যাকাণ্ডের নিন্দা জানিয়ে বলেছে, জিহাদিদের ওপর দোষ চাপাতেই এ হত্যাকাণ্ড চালানো হয়েছে। এ ধরনের হত্যা ইসলামে অনুমোদনযোগ্য নয়।
তাহলে মিতুর খুনি কারা? এমন প্রশ্নের জবাবে চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) কমিশনার ইকবাল বাহার বাংলা ট্রিবিউনকে বলেন, জঙ্গিরাই এ হত্যাকাণ্ডে জড়িত এমনটিই মনে করছি। তবে তদন্ত শেষে বেরিয়ে আসবে আসল রহস্য, জানা যাবে কারা মিতুর খুনি।
মিতু হত্যাকাণ্ডে জঙ্গিদের জড়িত থাকার বিষয় অস্বীকারের বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম পুলিশের এই শীর্ষ কর্মকর্তা ইকবাল বাহার বলেন, দায় স্বীকার ও অস্বীকারের যে বিষয়টি আসছে, তা বাংলাদেশের কেউ বিশ্বাস করে না। যখন দায় স্বীকার করে তখনও না, যখন দায় অস্বীকার করে তখনও না। এ নিয়ে মাথা ঘামানোর কোনও সুযোগ নেই। যতক্ষণ এ হত্যাকাণ্ডের রহস্য বের করতে এবং মূল খুনিদের গ্রেফতার করতে না পারছি, ততক্ষণ কিছুই বলতে পারছি না। সব ধারণা ও কারণ নিয়েই পুলিশ কাজ করছে।
মিতু হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে সর্বশেষ শনিবার চট্টগ্রামের শীতল ঝরনা এলাকা থেকে গ্রেফতার করা হয় শাহ জামান রবিন নামের একজনকে। মিতু হত্যায় সরাসরি অংশ নেওয়া তিন জনের একজন রবিন হতে পারেন বলে ধারণা পুলিশের। তবে সিসিটিভি ফুটেজ স্পষ্ট না হওয়ায় সেটিও এখনও নিশ্চিত করে বলতে পারছেন না পুলিশ কর্মকর্তারা। রবিন কোনও জঙ্গি সংগঠনের সদস্য বলেও ধারণা তাদের।
গ্রেফতারকৃত রবিনের বিষয়ে জানতে চাইলে সিএমপি কমিশনার ইকবাল বাহার বলেন, রবিনকে এখনও ওভাবে জিজ্ঞাসাবাদ শুরু করা যায়নি। আজকে জিজ্ঞাসাবাদ করব, কাল আদালতে নেব। আদালতের অনুমতি নিয়ে তাকে আবারও জিজ্ঞাসাবাদ করা হবে। তবে মিতু হত্যার ঘটনার সময় রবিন ঘটনাস্থলে ছিলেন। সিসিটিভি ফুটেজে তার ফোনে কথা বলার দৃশ্য ধরা পড়েছে। কোনও জঙ্গি সংগঠনের সদস্য কিংবা ভাড়াটে খুনিও হতে পারেন রবিন। তিনি কিলিং মিশনে ছিল কিনা ফুটেজগুলো মিলিয়ে দেখে নিশ্চিত হওয়া যাবে।

আরও পড়তে পারেন: ক্রসফায়ারের মুখেও বেপরোয়া জঙ্গিরা

/জেইউ/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
দুর্যোগপূর্ণ আবহাওয়ায় কলকাতায় নামতেই পারলো না কেকেআরের বিমান!
দুর্যোগপূর্ণ আবহাওয়ায় কলকাতায় নামতেই পারলো না কেকেআরের বিমান!
রাজধানীতে মাদকদ্রব্যসহ একদিনে গ্রেফতার ২৪
রাজধানীতে মাদকদ্রব্যসহ একদিনে গ্রেফতার ২৪
উপজেলা নির্বাচনে প্রথম ধাপে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন
উপজেলা নির্বাচনে প্রথম ধাপে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন
দক্ষিণ আফ্রিকায় ভয়াবহ ভবন ধস, আটকা পড়েছে অনেকে
দক্ষিণ আফ্রিকায় ভয়াবহ ভবন ধস, আটকা পড়েছে অনেকে
সর্বাধিক পঠিত
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
যে শিশুকে পাচারের অভিযোগে মিল্টনের বিরুদ্ধে মামলা
যে শিশুকে পাচারের অভিযোগে মিল্টনের বিরুদ্ধে মামলা
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র
ছাত্রলীগ সহসভাপতি সাদ্দামের বছরে আয় ২২ লাখ, ব্যাংকে ৩২ লাখ, উপহারের স্বর্ণ ৩০ ভরি
হরিরামপুর উপজেলা নির্বাচনছাত্রলীগ সহসভাপতি সাদ্দামের বছরে আয় ২২ লাখ, ব্যাংকে ৩২ লাখ, উপহারের স্বর্ণ ৩০ ভরি