X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১
অপারেশন স্টর্ম- ২৬

কল্যাণপুরে পুলিশের অভিযানে ৯ জঙ্গি নিহত

নুরুজ্জামান লাবু
২৬ জুলাই ২০১৬, ০৬:০২আপডেট : ২৬ জুলাই ২০১৬, ১৬:৫৫








কল্যাণপুরের পাঁচ নম্বর সড়কের এই বাড়িটিতে ছিল জঙ্গিরা

রাজধানীর কল্যাণপুরে ৫ নম্বর রোডের ৫ তলা ভবনে জঙ্গি আস্তানায় পুলিশের অভিযানে ৯ জঙ্গি নিহত হয়েছে। অপারেশন স্টর্ম-২৬ নামে চালানো এক ঘণ্টাব্যাপী অভিযানে ভবনে থাকা  ৯ জঙ্গি মারা যায় পুলিশের গুলিতে। অতিরিক্ত কমিশনার শেখ মোহাম্মদ মারুফ হাসান এই খবর নিশ্চিত করেছেন।  জঙ্গিরা নিহত হবার পর পুলিশ অভিযান সমাপ্ত ঘোষণা করেছে।
র‌্যাব-পুলিশের অন্তত এক হাজার সদস্য অংশ নেন অভিযানে। সোমবার রাত সাড়ে ১১টা থেকে ভবন ও তার আশেপাশের এলাকা ঘিরে রেখেছিল পুলিশ।
মঙ্গলবার ভোর সাড়ে ৫টার দিকে এই অভিযান শুরু হয়। ঘটনাস্থলে পুলিশের মুহুর্মূহু গুলির শব্দ শোনা যায়। ওই ভবনে ১১ জন জঙ্গি ছিল। এর মধ্যে সোমবার রাতে ভবনে ঢোকার সময় পুলিশের গুলিতে আহত এক জঙ্গিকে  আটক করা হয়।
সোমবার রাত সাড়ে ১১ টার দিকে ওই ভবনে ঢোকার চেষ্টা করে পুলিশ। এসময় পুলিশকে লক্ষ্য করে দেশীয় হ্যান্ড গ্রেনেড নিক্ষেপ করে জঙ্গিরা।
কল্যাণপুর মেইন রোড থেকে ৫ নম্বর রোডের চারপাশে এক- দেড় কিলেমিটার এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর শতাধিক গাড়ি মোতায়েন করা হয়। তখন জানানো হয় ভোরের সূর্য উঠলেই অভিযান শুরু হবে।
ডিবি মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপকমিশনার গোলাম মোস্তফা রাসেল বাংলা ট্রিবিউনকে তখন এসব তথ্য জানান।

কল্যাণপুরে পাঁচ নম্বর সড়কটি ঘিরে রেখেছে  পুলিশ ও গোয়েন্দারা  

মেঝেতে কালো পোশাকে জঙ্গিদের লাশ...

কল্যাণপুরের সেই জঙ্গি আস্তানার মঙ্গলবার সকালে অভিযান চালানোর পর বাড়িটি পুলিশ প্রহরায় রাখা হয়েছে। সকাল সাড়ে ৮টার দিকে ফরেনসিক বিভাগের লোকজন ও পুলিশ বাড়ির ভেতর প্রবেশ করে। সংবাদমাধ্যমে প্রকাশের জন্য পুলিশের তোলা ছবিতে মেঝেতে পড়ে থাকা জঙ্গিদের গায়ে কালো পোশাক দেখা গেছে। তাদের কারও কারও মাথায় পাগড়িও দেখা গেছে।

ছবিতে ঘরের ভেতর ও সিঁড়িতে কয়েকটি লাশ পড়ে থাকতে দেখা গেছে। তাদের পরনে ছিল কালো পায়জামা-পাঞ্জাবি। মেঝেতে রক্ত জমাট বেধে আছে। ঘরের ভেতর আসবাবপত্র বিশেষ কিছু নেই। একটি প্লাস্টিকের তাক রয়েছে তাতে কিছু বই রয়েছে। এছাড়া রয়েছে তোশক, বালিশ ও চাদর। আসবাবপত্র না থাকলেও বাসায় ১০-১২টি ব্যাগ ও ব্যাগপ্যাক রয়েছে।  

কল্যাণপুরের আস্তানা থেকে সরানো হয়েছে লাশ, ময়নাতদন্ত ঢামেকে

রাজধানীর কল্যাণপুরের ওই জঙ্গি আস্তানা থেকে নিহত জঙ্গিদের লাশ সরানো হয়েছে। মঙ্গলবার বিকাল ৪টায় লাশ সরানোর কাজ শুরু হয়। মোট ৪টা অ্যাম্বুলেন্স রাখা হয় লাশ সরানোর জন্য। লাশগুলো ময়না তদন্তের জন্য ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে।  প্রথম অ্যাম্বুলেন্সে নেওয়া হয় চারটি মরদেহ। দ্বিতীয় অ্যাম্বুলেন্সে ওঠানো হয় দুটি লাশ। তৃতীয় অ্যাম্বুলেন্সে তিনটি মরদেহ। মোট ৯টি লাশ ঢামেকে নেওয়া হয়।  

অ্যাম্বুলেন্সে করে ঢামেকে নেওয়া হয় জঙ্গিদের লাশ

জঙ্গি আস্তানা থেকে ৪টি আগ্নেয়াস্ত্র, গ্রেনেড ও বিস্ফোরক উদ্ধার

কল্যাণপুরের জাহাজ বিল্ডিংয়ে অপারেশন স্টর্ম-২৬ নামের অভিযান শেষে মঙ্গলবার দুপুরে ৪টি আগ্নেয়াস্ত্র, ২২ রাউন্ড গুলি, ২৩টি গ্রেনেড ও ৫ কেজি বিস্ফোরক উদ্ধার করেছে যৌথবাহিনী। এর মধ্যে ভবনটির ৫ম তলায় কথিত জঙ্গি আস্তানা থেকে ৩টি পিস্তল এবং এর পাশের ভবনের ছাদ থেকে আরেকটি অস্ত্র উদ্ধার করা হয়। পুলিশের একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

এ ছাড়া ঘটনাস্থল থেকে আরও কিছু জিহাদি বই, কালো পোশাক, কালো পতাকা ও আরবি ভাষায় লেখা ব্যানার উদ্ধার করেছে যৌথবাহিনী।

কল্যাণপুরে জঙ্গিদের আস্তানা থেকে উদ্ধার করা আলামত

 

বাড়িওয়ালা ও তার মাসহ ৪২ জন মিরপুর থানায়

কল্যাণপুরে জঙ্গি আস্তানা সন্দেহে তাজ মঞ্জিল নামের ভবনটিতে মঙ্গলবার ভোরে অভিযান চালানোর পর দুপুরে ভবনটি থেকে ৩ নারী ও দুটি শিশুসহ ৪২ জনকে জিজ্ঞাসাবাদের জন্য মিরপুর থানায় নিয়ে গেছে আইন-শৃঙ্খলা বাহিনী। এদের মধ্যে ভবনটির মালিক ও তার মাও রয়েছেন।

গোয়েন্দা সূত্র ও সংশ্লিষ্টদের আত্মীয়-স্বজন সূত্রে এ তথ্য জানা গেছে।  

জিজ্ঞাসাবাদের জন্য যাদের থানায় নেওয়া হয়েছে তাদের মধ্যে রয়েছেন বাড়ির বর্তমান মালিক যুক্তরাষ্ট্র প্রবাসী অ্যাডভোকেট জুয়েল, তার মা মমতাজ বেগম এবং কেয়ারটেকার। এছাড়াও ভবনটির বিভিন্ন তলা থেকে যাদের জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যাওয়া হয় তাদের মধ্যে রয়েছেন আল্লামা ইকবাল অনিক, আশিক, শাহাবুল ও কামরুল।

জানা গেছে, বাড়ির মালিক অ্যাডভোকেট জুয়েল ঈদের আগে দেশে ফিরে আসেন। তিনি আমেরিকান-বাংলাদেশি। এছাড়াও আল্লামা ইকবাল অনিকের বাড়ি কুড়িগ্রামে; আশিক শ্যামলী পলিটেকনিক্যাল ইনস্টিটিউটের ২য় বর্ষের ছাত্র; শাহাবুলের বাড়ি দিনাজপুর-তিনি সরকারি চাকরির প্রস্তুতি নিচ্ছেন; কামরুল ডিপ্লোমা ইঞ্জিনিয়ার, তিনি মিরপুরের একটা বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত।

৯ জনের নাম বলল আটক জঙ্গি হাসান

ক্যলাণপুরের ওই বাড়িতে থাকা ১১ জঙ্গির মধ্যে ৯ জঙ্গির নাম জানা গেছে। তারা হলেন, রবিন, সাব্বির, তাপস, অভি, আতিক, সোহান, ইমরান, ইকবাল ও হাসান।

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন জঙ্গি মো. হাসান তাদের পরিচয় জানিয়েছে। 




কল্যাণপুরে জঙ্গি সন্দেহে আটক হাসানকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে

 

পুলিশের ওপর হ্যান্ড গ্রেনেড নিক্ষেপ

জানা যায়, জঙ্গি আস্তানায় অভিযান শুরু করলে জঙ্গিরা ‌‌‌‌আল্লাহু আকবর' ধ্বনি দিয়ে পুলিশকে প্রতিহত করা শুরু করে। তারা পুলিশের ওপর গুলি ও হাত বোমা নিক্ষেপ করে। পুলিশ পাল্টা গুলি চালালে এক জঙ্গি গুলিবিদ্ধ হয়। তাকে আহতাবস্থায় আটক করে পুলিশ। অভিযান চালানোর পরে ওই ভবন থেকে পুলিশের ওপর একটি হ্যান্ড গ্রেনেডও নিক্ষেপ করা হয়।  এতে একজন পুলিশ সদস্য আহত হন।

সোমবার রাত সাড়ে ১১টার দিকে মিরপুর থানা পুলিশ, স্থানীয় আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা মিলে কল্যাণপুরের মেস বাসায় জঙ্গিবিরোধী তল্লাশী শুরু করেন। কল্যাণপুরের ৬ নম্বর রোড থেকে তল্লাশী শুরু হয়। কয়েকটি মেসে অভিযান চালিয়ে তারা ৫ নম্বর রোডে আসেন। এই রোডে জাহাজ বিল্ডিং খ্যাত ৫ নম্বর বাসায় অভিযান শুরু করে পুলিশ। পুলিশ তিনতলায় পৌঁছার পরই তাদের ওপর জঙ্গিরা বোমা হামলা শুরু করে।  আটক জঙ্গির বরাত দিয়ে তখন পুলিশ জানিয়েছিল ভবনটির ৫ তলায় ১১ জন জঙ্গি রয়েছে। বিপুল পরিমাণ গোলাবারুদও ছিল সেখানে।

 ‘জাহাজ বিল্ডিং ’ নামে পরিচিত ভবনটিতে যা আছে

রাজধানীর কল্যাণপুরের ৫ নম্বর রোডের ৫ নম্বর বাড়িটির নাম তাজ মঞ্জিল হলেও জাহাজ বিল্ডিং নামেই বেশি পরিচিত। পাঁচ তলা এই ভবনের দোতলায় থাকেন বাড়িওয়ালা। তিন তলায় ফ্যামিলি ভাড়া দেওয়া হয়। চার ও পাঁচ তলায় মেস। ভবনটির প্রতিটি তলায় ৪টি করে ইউনিট 
রয়েছে। গত ১২ জুলাই  ভবনটির ৫ তলা ভাড়া নিয়েছিল জঙ্গিরা।

নিরাপত্তার কারণে কল্যাণপুরের সব স্কুল বন্ধ  ঘোষণা

এদিকে,  ছাত্রছাত্রী, শিক্ষক ও অভিভাবকদের নিরাপত্তার স্বার্থে কল্যাণপুর এলাকায় অবস্থিত ২৭টি স্কুল আজ মঙ্গলবারের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

হলি ক্রিসন্ট মডেল স্কুলের প্রধান শিক্ষক এম আহমেদ খান বাংলা ট্রিবিউনকে জানান, সকাল বেলা থেকে অভিভাবকরা বারবার ফোন করে জানতে চাচ্ছিলেন যে, তারা সন্তানদের স্কুলে পাঠাবেন কিনা। এরপর আমরা স্থানীয় পুলিশের সঙ্গে কথা বলে আজকের জন্য স্কুল বন্ধ ঘোষণা করেছি।  

‘ওরা বলে আইএস, আমরা বলি জেএমবি’

পুলিশ মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক বলেছেন,‘ কল্যাণপুরের নিহত জঙ্গিরা জেএমবি’র সদস্য।  তারা নিজেদের বলে আইএস। আমরা বলি জেএমবি।’

তিনি বলেন, ‘তারা  গুলশান হামলার জঙ্গিদের মতোই কলো পোশাক পরা ছিল। তাদের মাথায় ছিল পাগড়ি। তারা বড় ধরনের নাশকতার পরিকল্পনা করছিল।’

নিহত সবাই জঙ্গি, অভিযান সফল: স্বরাষ্ট্রমন্ত্রী

রাজধানীর কল্যাণপুরে জঙ্গি আস্তানা উচ্ছেদে পরিচালিত অভিযান অপারেশন স্টর্ম-২৬ সফল হয়েছে এবং অভিযানে নিহতরা সবাই জঙ্গি বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদাজ্জামান খাঁন কামাল। মঙ্গলবার দুপুর পৌনে একটার সময় সচিবালয়ে সাংবাদিকরা অভিযান সম্পর্কে জানতে চাইলে তিনি এ তথ্য জানান।

কল্যাণপুরের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এখন সেখানে রুটিন ওয়ার্ক চলছে। এক জঙ্গি ধরা পড়েছে। নিহত হয়েছেন ৯ জন। নিহতদের সবাই জঙ্গি। কয়েকজন পুলিশও আহত হয়েছে।

আরও পড়ুন:

 কল্যাণপুর আস্তানার ১১ জনের মধ্যে ৯ জনের নাম বললো আটক জঙ্গি

এক ঘণ্টার অপারেশন স্টর্ম-২৬

‘ওরা বলে আইএস, আমরা বলি জেএমবি’

 ‘আল্লাহু আকবার’ ধ্বনি দিয়ে পুলিশকে বোমা মারে জঙ্গিরা

আটক এক জঙ্গি যা বললো

অভিযান শুরুর আগে শ্লোগানে কেঁপে ওঠে পুরো এলাকা

কল্যাণপুর এলাকার সব স্কুল বন্ধ ঘোষণা

অপারেশনের আগে কয়েকটি মেসে অভিযান চালায় পুলিশ

এবার সরাসরি সম্প্রচার করেনি টেলিভিশন চ্যানেলগুলো

এনএল/এমএসএম/ এপিএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
মাড় ফেলে ভাত রান্না হলে ‘১৫ ভাগ অপচয় হয়’
মাড় ফেলে ভাত রান্না হলে ‘১৫ ভাগ অপচয় হয়’
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ