X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

হাজারীবাগের দূষণ সরাতে কোনও পরিকল্পনা নেই!

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৫ এপ্রিল ২০১৭, ১৫:৩৯আপডেট : ১৫ এপ্রিল ২০১৭, ১৬:০৮

বাংলা ট্রিবিউন বৈঠকি

হাজারীবাগ থেকে ট্যানারিগুলো চলে গেলে সেই জায়গায় কী হবে তা ঠিক করতে যৌথভাবে পরিকল্পনা তৈরি করছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এবং গণপূর্ত ও গৃহায়ণ মন্ত্রণালয়। তবে ট্যানারি সরে গেলেও হাজারীবাগের দূষিত পরিবেশ কীভাবে স্বাভাবিক হবে তা নিয়ে কারও কোনও পরিকল্পনা নেই। পরিবেশ অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক কাজী সারওয়ার ইমতিয়াজ হাশমী বলেছেন, হাজারীবাগ থেকে সব ট্যানারি পুরোপুরি সরলে সেখানের দূষণ নিয়ে কাজ করবে পরিবেশ অধিদফতর। তবে দূষণ রোধে দ্রুত পদক্ষেপ নেওয়া জরুরি বলে মত দিয়েছেন সংশ্লিষ্টরা। একই সঙ্গে দেশের এই সম্ভবনাময় চামড়া শিল্পের সুরক্ষায় পরিবেশবান্ধব সুদুর প্রসারী পরিকল্পনা প্রয়োজনের ওপরেও গুরুত্বারোপ করেন তারা।

শনিবার (১৫ এপ্রিল) বাংলা ট্রিবিউনের কার্যালয়ে ‘ট্যানারি সরেছে, দূষণ সরাবে কে?’ শীর্ষক বৈঠকি অনুষ্ঠিত হয়। এই বিশেষ বৈঠকি বেলা ১১টা  থেকে বেসরকারি টেলিভিশন চ্যানেল ৭১ সরাসরি সম্প্রচার করে।

সৈয়দ ইশতিয়াক রেজার সঞ্চালনায় অনুষ্ঠিত বৈঠকিতে অংশ নিয়েছেন পরিবেশ অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক কাজী সারওয়ার ইমতিয়াজ হাশমী, বাংলাদেশ পরিবেশ বাঁচাও আন্দোলনের চেয়ারম্যান আবু নাসের খান, ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়ন প্রেসিডেন্ট আবুল কালাম আজাদ, আবদুর রব পাবলিক কলেজের শিক্ষক ও হাজারীবাগের অধিবাসী অমূল্য কুমার বৈদ্য, রাসায়নিক পদার্থ ব্যবসায়ী খন্দকার আহাদ আহমেদ, ইনস্টিটিউট অব লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড  টেকনলজির  পরিচালক মো. আফতাব আলী শেখ ও বাংলা ট্রিবিউনের সম্পাদক জুলফিকার রাসেল।

কাজী সারওয়ার ইমতিয়াজ হাশমী

বৈঠকিতে কাজী সারওয়ার ইমতিয়াজ হাশমী বলেন, এখন ট্যানারির কার্যক্রম বন্ধ হলেও অবকাঠামো সরে যায়নি। হাজারীবাগ থেকে সব স্থাপনা সরে গেলে আমরা ঠিক করবো সেখানের দূষণমুক্ত করতে কী করা যায়।

ট্যানারির সঙ্গে বাংলাদেশ ক্ষুদ্র ও মাঝারি শিল্প করপোরেশন (বিসিক)-এর সম্পৃক্ততা প্রসঙ্গে কাজী সারওয়ার ইমতিয়াজ হাশমী বলেন, হাজারীবাগের জায়গাটাতে বিসিকের ক্ষুদ্র শিল্প করার কথা ছিল। সেজন্য যখন সে জায়গায় ট্যানারি হল তখন বিসিকের দায়ীত্ব চলে আসল।

ট্যানারি পল্লীর দূষণ নিয়মিত পর্যবেক্ষণ করা হয় বলেও জানান কাজী সারওয়ার ইমতিয়াজ হাশমী। তিনি বলেন, আমরা বিসিক ও মালিক সমিতিদের নিয়ে কথা বলেছি । সাভারে আমাদের কেমিস্ট আছে, বিভিন্ন প্যারামিটারে পরীক্ষা করা হচ্ছে।  যেসব জায়গায় দূষণ হতে পারে বা হয় সেসব জায়গার রিপোর্ট আমরা তৈরি করছি।

আবু নাসের খান

বৈঠকিতে বাংলাদেশ পরিবেশ বাঁচাও আন্দোলনের চেয়ারম্যান আবু নাসের খান বলেন, হাজারীবাগ থেকে ট্যানারি সরানো দরকার ছিল, কারণ সেখানে অপরিকল্পিতভাবে কারখানা গড়ে উঠেছে। মাটি, পানি সব রকমভাবে দূষণ হয়েছে। এ দূষণে এলাকাবাসী শুধু নয়, কারখানার মালিক-শ্রমিকরাও ক্ষতিগ্রস্ত হচ্ছেন। ইতোমধ্যে ভূগর্ভস্থ পানি দূষিত হয়ে গেছে। যারা বসবাস করছে তারা নানা রকম রোগের ঝুঁকিতে রয়েছে। এজন্য হাজারীবাগের মাটি সরিয়ে দূষণ মুক্ত করা দরকার।

ট্যানারি শ্রমিকদের প্রসঙ্গে নাসের খান বলেন, ট্যানারির শ্রমিকরা সরাসরি চর্মরোগে আক্রান্ত হয়। হাজারীবাগের এলাকার মানুষের রোগ হওয়ার প্রবণতা অনেক বেশি। হাজারীবাগ এলাকায় নতুন করে কোন শিল্প কারখানা তৈরি না করে পরিবেশ রক্ষা জরুরি।

নাসের খান বলেন, আমাদের সব চেয়ে বেশি অসহযোগিতা করছেন ট্যানারি মালিকরা। পরিবেশবাদী হিসেবে আমরা আমাদের দায়িত্বের জায়গা থেকে আন্দোলন করে গিয়েছি। বিভিন্ন সময়ে বুয়েট থেকে পরামর্শক নিয়োগ করা হয়েছে দূষণরোধে পরিকল্পনা করার জন্য কিন্তু, তারাও ঠিকভাবে কাজ করেননি। সিটিপিকে ফাংশনাল করতে হলে তিন চার মাস সময় দিতে হয়। পর্যাপ্ত বর্জ্য না হলে এটি কাজ করবে না।

এসময় চামড়া শিল্প অনেক সম্ভাবনাময় শিল্প বলে মত দেন নাসের খান। তিনি বলেন, সবাই মিলে দেখা উচিত কিভাবে এ শিল্প বাঁচানোর যায়। সবাইকে মিলে দূষণ রোধ করতে হবে। ট্যানারি মালিকদের উচিত সরকারকে দোষ না দিয়ে সকলে নিয়ে কাজ করা। পরিবেশ অধিদফতরের আরও বেশি কিছু কাজ করার উচিত ছিল, পরিবেশ মন্ত্রণালয়ও আর কিছু করতে পারতো।

আবুল কালাম আজাদ

বৈঠকিতে ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়ন প্রেসিডেন্ট আবুল কালাম আজাদ বলেন, পরিবেশ দূষণের সবচেয়ে বেশি ভুক্তভোগী ট্যানারির শ্রমিকরা। ট্যানারি সরার ফলে আমরা আনন্দিত। কিন্তু পরিতাপের বিষয় এ স্থানান্তর প্রক্রিয়াটি বিসিক সময়মতো অনুধাবন না করায় সমস্যা তৈরি হয়েছে। ট্যানারির বিদ্যুৎ সংযোগ বন্ধ করার ফলে এটি ভূতের গলিতে পরিণত হয়েছে।

আবু কালাম আজাদ প্রশ্ন তোলেন, সাভারে স্থানারিত হয়েছে সে জায়গা কি প্রস্তুত? সেখানে কী দূষণ হবে না? কারখানা বন্ধের ফলে শ্রমিকরা বেকার। এদিকে, মালিকরা বলছে সাভারে এখনও কাজ করার মতো পরিবেশ তৈরি হয়নি। সেখানে থেকে দূষিত পানি নদীতে যায়নি।

আবুল কালাম আজাদ বলেন, বিসিক সরাসরি স্বীকার করছে ট্যানারি শিল্প করার মতো তাদের অভিজ্ঞতা নেই। আধুনিক চামড়া নগরী হচ্ছে অথচ শ্রমিকদের থাকার ব্যবস্থা নেই। আমরা প্রধানমন্ত্রীর কাছেও স্মারকলিপি দিয়েছি। ট্যানারি শিফটিং শুরু হয়ে গিয়েছে এখন শ্রমিকরা কোথায় গিয়ে থাকবে, তাদের  কী হবে। আমরা সব সময় দাবি জানিয়েছি। অন্যান্য সংগঠনের মতো ভাঙচুর, জ্বালাও পোড়াও করিনি।

তিনি বলেন, চামড়া শিল্প রক্ষা পরিষদ করা হয়েছে এই শিল্পকে বাঁচাতে। হাজারীবাগে ইউটিলিটি সার্ভিস বন্ধর ফলে যে সংকট তৈরি হয়েছে এটা  সবাই মিলে সমাধান করা দরকরা। এ শিল্প শ্রমিক বিভিন্ন মানের শ্রমিক রয়েছে। যথেষ্ট পরিমাণে দক্ষ শ্রমিক কাজ করেছে। ট্যানারি স্থানান্তরের নামে শ্রমিকদের চাকরিচ্যুত করার পাঁয়তারা করছে। আমরা চাই সরকার এ বিষয় নজর দিক।

অমূল্য কুমার বৈদ্য

আবদুর রব পাবলিক কলেজের শিক্ষক ও হাজারীবাগের অধিবাসী অমূল্য কুমার বৈদ্য বলেন, ৬৭ বছর ধরে হাজারীবাগবাসী ট্যানারির দূষণের শিকার। এলাকাবাসী সরকারের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছে। দ্রুত সময়ের মধ্যে স্থাপনাগুলো সরিয়ে নেওয়ার দাবি এলাকাবাসীদের। শুধু তাই নয় দূষণ রোধেও সরকারকে উদ্যোগ নিতে হবে। দ্রুত দূষণমুক্তির উদ্যোগ নিলে এলাকাবাসী মুক্তি পাবে। মৌসুমের ছয় মাস প্রচণ্ড অসহনীয় দুর্গন্ধ সহ্য করতে হতো। মানসিক শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত হতে হতো। বৃষ্টি বলে বর্জ্যের পানিতে সারা এলাকায় ছড়িয়ে যেত। বাসার ধাতব অলঙ্কারের রঙ নষ্ট হয়ে যেত।

খন্দকার আহাদ

রাসায়নিক পদার্থ ব্যবসায়ী খন্দকার আহাদ আহমেদ বলেন, হাজারীবাগের সমস্যা অনেক পুরনো। এখন হাজারীবাগ থেকে সরে নতুন জায়গায় যাচ্ছে। কিন্তু, নতুন করে ধলেশ্বরী নদী নিয়ে ঝুঁকি বেড়ে গিয়েছে। হাজারীবাগের দূষণরোধে করণীয় রোধে পার্শ্ববর্তী দেশের পদক্ষেপগুলো বিবেচনার কথা বলেন খন্দকার আহাদ আহমেদ। নতুন জায়গায় কিভাবে শিফট হবে এটা সরকারকে দেখতে হবে। যেন নতুন জায়গায় দূষণ না হয়।

বিসিকের সমালোচনা করে খন্দকার আহাদ আহমেদ বলেন, এত বড় শিল্প নিয়ন্ত্রণে বিসিক সঠিক প্রতিষ্ঠান নয়। বিসিক কোনও ধারণা ছাড়া বড় বিনিয়োগ করতে গিয়ে সমস্যায় পড়ছে। এখন যদি আপনারা সাভারে যান দেখবেন সেটিও শতভাগ প্রস্তুত হয়নি। এখানে সব দায়িত্ব সরকারের। কম্পলায়েন্স না হলে ভালো বায়ররা আসবে না। এই শিল্প ক্ষতিগ্রস্ত হবে।

তিনি আরও বলেন, আমাদের ট্যানারি শ্রমিকরা দক্ষ। আধুনিক যন্ত্রপাতি চালাতে তারা দ্ক্ষ, একইসঙ্গে রাসায়নিক বিষয়েও তারা সচেতন। তাদের যথাযথ মূল্যায়ন করা উচিত।

মো. আফতাব আলী শেখ

মো. আফতাব আলী শেখ  বলেন, সিটিপির কাজ হচ্ছে বর্জ্যকে পরিশোধন করে বর্জ্যকে পরিবেশবান্ধব করে তোলা।  আমাদের পরিবেশকে রক্ষা করতে হবে। সল্ট রিকোভারি ইউনিটের ভলিউম বাড়াতে হবে। বিশ হাজার ঘন মিটার পানি পরিশোধনের ব্যবস্থা করতে হবে। চামড়া সংরক্ষণের জন্য লবণ ব্যবহার করা হয়। এসব চামড়া ও ব্যবহুত লবণ পানি পরিবহনের সময় রাস্তায় পড়তে পড়তে যায়। তাই পরিবহনের জন্য আলাদা ব্যবস্থা থাকতে হবে। শ্রমিকদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

জুলফিকার রাসেল

এ অনুষ্ঠানে ট্যানারি মালিকদের অ্যাসোসিয়েশনকে আমন্ত্রণ জানানো হলেও তাদের কোনও প্রতিনিধি যোগ না দেওয়ায় হতাশা ব্যক্ত করেন বাংলা ট্রিবিউন এর সম্পাদক জুলফিকার রাসেল। অনুষ্ঠানে এক বক্তা মালিকপক্ষের প্রতিনিধি অনুপস্থিত থাকার প্রসঙ্গ তুলে ধরলে জুলফিকার রাসেল বলেন, ট্যানারির মালিকপক্ষ কোনও প্রশ্নের মুখোমুখি হতে চান না, তাই তারা এ অনুষ্ঠানে আমন্ত্রণ পাওয়ার পরেও আসেননি।

সৈয়দ ইশতিয়াক রেজা

প্রসঙ্গত, গত ৬ মার্চ রাজধানীর হাজারীবাগের ট্যানারি বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এই আদেশের বিরুদ্ধে ট্যানারি মালিকরা আপিল করলে তা খারিজ হয়ে যায়। এরপর তারা আগামী ঈদুল আজহা পর্যন্ত সময় চেয়ে হাইকোর্টে আরেকটি আবেদন করেন। সেটিও খারিজ হয়ে যায়। অন্যদিকে উচ্চ আদালতের নির্দেশে ৮ এপ্রিল দিনব্যাপী হাজারীবাগের সবগুলো ট্যানারি কারখানার বিদ্যুৎ, পানি ও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন  করেছে বাংলাদেশ পরিবেশ অধিদফতর।

আদালতের নির্দেশে হাজারীবাগ এলাকা ট্যানারিমুক্ত হওয়া এখন শুধু সময়ের অপেক্ষা। ট্যানারি শিল্প চলে যাচ্ছে সাভারের হরিনধরা এলাকার ট্যানারি পল্লীতে। হাজারীবাগের বাতাসে উদ্ভট গন্ধ থাকবে আরও অনেকদিন। গন্ধ কবে নাগাদ পুরোপুরি দূর হবে তা জানেন না কেউ। পানি খাওয়া তো দূরের কথা, দৈনন্দিন কাজেও ব্যবহার করা যায় না। এ এলাকার আসল মাটি খুঁজে পাওয়া দায়। মাটি খুড়লে স্তরের পর স্তর পাওয়া যায় গরু, মহিষ বা ছাগল ভেড়ার পরিত্যক্ত চামড়া, শিং, হাড়সহ উচ্ছিষ্টাংশ। কয়েক ফুট গভীরে মাটির দেখা মিললেও তাতে দেখা যায় না স্বাভাবিক রঙ। ছাই রঙের এসব মাটির স্বাভাবিক কর্মক্ষমতা নেই। এখানে কোনও গাছ জন্মায় না।

/সিএ/টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ফরিদপুরে দুই শ্রমিক হত্যায় জড়িতদের গ্রেফতার দাবিতে খেলাফত মজলিসের মিছিল
ফরিদপুরে দুই শ্রমিক হত্যায় জড়িতদের গ্রেফতার দাবিতে খেলাফত মজলিসের মিছিল
মশা তাড়ানোর ৫ প্রাকৃতিক উপায়
মশা তাড়ানোর ৫ প্রাকৃতিক উপায়
মেলা থেকে অস্ত্রের মুখে দুই নারীকে তুলে নিয়ে ধর্ষণ
মেলা থেকে অস্ত্রের মুখে দুই নারীকে তুলে নিয়ে ধর্ষণ
তীব্র গরমে সিল্কসিটি ট্রেনে আগুন
তীব্র গরমে সিল্কসিটি ট্রেনে আগুন
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!