ভূমিহীনদের ওপর হামলার বিচার দাবি

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৫:৫৭, ডিসেম্বর ০৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৫:৫৭, ডিসেম্বর ০৭, ২০১৯

বাংলাদেশ ভূমিহীন আন্দোলনের মানববন্ধনদেশের বিভিন্ন জায়গায় ভূমিহীনদের ওপর হামলা এবং মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে বলে অভিযোগ করেছে বাংলাদেশ ভূমিহীন আন্দোলন নামের একটি সংগঠন। শনিবার (৭ ডি‌সেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে সংগঠনটি আয়োজিত এক মানববন্ধ‌নে এসব ঘটনায় জড়িতদের বিচার দাবি করা হয়েছে।

মানববন্ধনে বক্তারা বলেন, ভূমিদস্যুরা রাজনৈতিক ছত্রছায়ায় ভূমিহীনদের ওপর অত্যাচার চালাচ্ছে। কিন্তু তাদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হচ্ছে না। স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত হাজার হাজার ভূমিহীনদের নামে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা হয়েছে,অথচ একজন ভূমিদস্যুকেও আইনের আওতায় আনা হয়নি।

তারা বলেন, ঢাকার আশপাশে খাস জমিগুলো দখল করে আছে দস্যুরা। রাজনৈতিক নেতাদের নাম ভাঙিয়ে নদ-নদী দখল করছে তারা। তাদের সহযোগিতা করছেন সরকারি আমলা ও ভূমি অফিসাররা। এ দেশের নাগরিক হয়েও ভূমিহীনরা মৌলিক অধিকার—বাসস্থান থেকে বঞ্চিত হচ্ছে।

এ সময় সারাদেশের ভূমিহীনদের ওপর হামলা, মামলা, নির্যাতন বন্ধের দাবি জানান সংগঠনটির নেতারা। একইসঙ্গে ভূমিদস্যুদের আইনের আওতায় আনতে সরকারের প্রতি আহ্বান জানান তারা।

সংগঠনটির আরও কয়েকটি দাবি হ‌লো—ভূমিহীনদের বাসস্থান নিশ্চিত করা, মিথ্যা মামলা প্রত্যাহার করা, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ এবং এনজিও’র নামে সুদের ব্যবসা বন্ধ করা।

মানববন্ধনে সংগঠ‌নটির সভাপতি সাইদুর রহমান লুৎফর, সাধারণ সম্পাদক শেখ নাসির উদ্দিনসহ বিভিন্ন জেলার ভূমিহীন ভুক্তভাগীরা উপস্থিত ছিলেন।

 

 

/এইচএন/আইএ/

লাইভ

টপ