X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

মিয়ানমারের বিচার দাবিতে গ্রিসে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন

বাংলা ট্রিবিউন ডেস্ক
১৩ ডিসেম্বর ২০১৯, ০০:২৫আপডেট : ১৩ ডিসেম্বর ২০১৯, ০০:৩০

গণহত্যার অপরাধে মিয়ানমারের বিচার চলাকালে গ্রিসে রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধের দাবিতে প্রতিবাদ সমাবেশ ও মানবন্ধন।

রোহিঙ্গা নির্যাতন বন্ধ, জাতিসংঘের আর্ন্তজাতিক আদালতে মিয়ানমারের বিচার এবং রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নেওয়ার দাবিকে তুলে ধরে গ্রিসের রাজধানী এথেন্সে বিশাল প্রতিবাদ সমাবেশ এবং মানবন্ধন অনুষ্ঠিত হয়েছে। ১১ই ডিসেম্বর বুধবার গ্রিসের রাজধানী এথেন্সের সংসদ ভবনের সামনে এই প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়। গ্রিসের বর্ণবৈষম্য বিরোধী সংগঠন ইউনাইটেড মুভমেন্ট অ্যাগেইনস্ট রেসিজম ও ফ্যাসিজমসহ কয়েকটি মানবাধিকার সংগঠন এবং বাংলাদেশ কমিউনিটি ইন গ্রিস-এর আয়োজনে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ কমিউনিটি ইন গ্রিসের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিবাদ সমাবেশে ইউনাইটেড মুভমেন্ট অ্যাগেইনস্ট রেসিজম এবং ফ্যাসিজম এই সংগঠনের নেতৃবৃন্দ বলেন, মিয়ানমারের নির্বিচারে মানব হত্যায় সারা পৃথিবী আজ লজ্জিত। মিয়ানমার সে দেশের রোহিঙ্গা নারী, পুরুষ, শিশুদের নির্বিচারে গণহত্যা, ধর্ষণ, লুণ্ঠন, বাড়ি-ঘর পুড়িয়ে দেওয়াসহ পৈশাচিক, বর্বর আচরণ করে তাদের দেশ থেকে বিতাড়িত করেছে। সেই পরিপ্রেক্ষিতে  বাংলাদেশ দশ লাখেরও বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে। মিয়ানমার তাদের ফেরত নিচ্ছে না। মিয়ানমারের গণহত্যার বিচারের দাবিতে জাতিসংঘের আন্তর্জাতিক আদালতে মামলা দায়ের করেছে আফ্রিকা মহাদেশের দেশ গাম্বিয়া। সেই মামলার শুনানি ১০,১১ এবং ১২ ডিসেম্বর নেদারল্যান্ডসের হেগ শহরে অনুষ্ঠিত হচ্ছে। মিয়ানমারের নির্বিচার গণহত্যার প্রতিবাদ, রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নেওয়া এবং জাতিসংঘে বিচারের দাবিতে সব দেশকে একসঙ্গে কাজ করার আহ্বান জানানো হয়।

তারা সমাবেশ থেকে মিয়ানমারের গণহত্যা ও লুণ্ঠনকারীদের বিচার ও রোহিঙ্গাদের স্বদেশে ফেরত নেওয়ার দাবি জানান।

প্রতিবাদ সমাবেশে রোহিঙ্গাদের দেশে ফিরিয়ে নিয়ে যাওয়া এবং মানবতাবিরোধী মিয়ানমারের অপরাধীদের বিচারের দাবি সম্বলিত প্ল্যাকার্ড ও ফেস্টুন প্রদর্শন করা হয়। প্রতিবাদ সমাবেশে অংশগ্রহণকারীরা পৃথিবীর বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের মিয়ানমারে সংগঠিত গণহত্যার বিচার এবং বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

এই প্রতিবাদ সমাবেশে গ্রিসে বসবাসকারী বাংলাদেশ, ফিলিপাইন, মিশর, ভারত, পাকিস্তান, গাম্বিয়াসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা অংশ নেন। প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, ব্যবসায়ী, সাংস্কৃতিক, জেলা ও বিভাগভিত্তিক আঞ্চলিক সংগঠন ও নারী নেতারা অংশ নেন। এথেন্সে অবস্থিত প্রবাসী বাংলাদেশিদের পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠান দোয়েল একাডেমি এবং বাংলা-গ্রিক শিক্ষা কেন্দ্র এর ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা, পরিচালকমণ্ডলী অংশ নেন। এতে বিপুল সংখ্যক নতুন প্রজন্মের শিশু-কিশোর এবং নারীও যোগ দেন। গ্রিসের প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া প্রতিনিধিসহ বিপুলসংখ্যক সাংবাদিক এই সমাবেশে উপস্থিত ছিলেন এবং বিষয়টি গ্রিসের গণমাধ্যমগুলোতে ব্যাপকভাবে প্রচারিত হয়।

প্রতিবাদ সমাবেশ শেষে গ্রিসের সংসদ ভবন সিনতাগমার সামনে বিশাল এক মানব-বন্ধন এবং প্রতীকী অবস্থান কর্মসূচি পালন করা হয়। মানববন্ধনের পরে গ্রিসের জাতিসংঘ এবং এর অঙ্গ সংগঠনের প্রতিনিধি কার্যালয়ে একটি স্মারকলিপি দেওয়া হয়। গ্রিসে অবস্থিত ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধির কার্যালয়ে আরও একটি স্মারকলিপি দেওয়া হয়।

এই সমাবেশের মাধ্যমে প্রতীয়মান হয় যে জাতিসংঘের আদালতে মিয়ানমারের বিচারের দাবি এবং রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নেওয়ার পক্ষে গ্রিসে ব্যাপক জনমত গড়ে উঠছে। গ্রিসের বিভিন্ন মানবাধিকার সংগঠন এই দাবির পক্ষে এগিয়ে এসেছে।

গ্রিসে ইউনাইটেড মুভমেন্ট অ্যাগেইনস্ট রেসিজম ও ফ্যাসিজম সংগঠন এর পক্ষ থেকে জানানো হয় আগামী রবিবার (১৪ ডিসেম্বর) দেশটির সব মানবাধিকার সংগঠন এর উদ্যোগে আরেকটি বিশাল সমাবেশ অনুষ্ঠিত হবে। ওই সমাবেশেও মিয়ানমারের বিচার এবং রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার দাবি অত্যন্ত জোরালোভাবে তুলে ধরা হবে।

মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে উপস্হিত ছিলেন বাংলাদেশ কমিউনিটির সভাপতি আব্দুল কুদ্দুস,সিনিয়র সভাপতি আহসানউল্লা হাসান, বাংলাদেশ আওয়ামী লীগের গ্রিস শাখার সভাপতি মান্নান মাতুব্বর, সাধারণ সম্পাদক বাবুল হাওলাদার, এথেন্স সিটি করপোরেশন কাউন্সিলর পেতরোস কোসটানটিনোস, গ্রিসের প্রধান বিরোধী রাজনৈতিক দলের কো-অর্ডিনেটর ফানিস পাপাডোপুলোস, থেওদোরোস মানদিলারাস, ইয়োরগোস দালাস, আরিফুর রাহমান আরিফ (সিরাজ), পাকিস্তান কমিউনিটির সভাপতি জাভেদ আসলাম, এথেন্স চেম্বার প্রতিনিধি জহির ডাকুয়া, দোয়েল একাডেমির চেয়ারম্যান আনোয়া হোসেন দেওয়ান, বিশিষ্ট মুক্তিযাদ্ধা দোয়েল সাংস্কৃতিক সংগঠনে সিনিয়র ভাইস আব্দুল কুদ্দুস সিকদার, দোয়েল একাডেমির প্রধান শিক্ষক জাহিদুল হক, দোয়েল একাডেমির সিনিয়র ভাইস সোহরাব হোসেন ইসমাইল, দোয়েল একাডেমির সহ-সভাপতি হাজী মোক্তার হোসেন, এথেন্স গ্রিক বাংলা স্কুলের প্রধান দাদন মিয়া, আওয়ামী লীগের সহসভাপতি সামাদ মাতুব্বর, আলিম খালাসী আবিদ হানজালা, আলমগীর তালুকদার, রানা মল্লিক, সোবহান বেপারী, লোকমান উদ্দিন, বরিশাল বিভাগীয় সংগঠনের সভাপতি ছিদ্দিকুর রহমান, সাধারণ সম্পাদক মইনুল ইসলাম জামান ,বাবুল মল্লিক, বিএনপি নেতা সান্ত সরকার, সরোয়ার আলম, পাভেল ভুইয়া, বিথি সরকার, ইভা হক প্রমুখ।

 

/টিএন/
সম্পর্কিত
লিবিয়ায় জিম্মি চট্টগ্রামের ৪ যুবক, পাঠানো হচ্ছে নির্যাতনের ভিডিও
কানাডায় দ্বিতীয়বার ‘ডিরেক্টরস ক্লাব অ্যাওয়ার্ড’ পেলেন মাহবুব ওসমানী
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে ম্যানিলায় শিশু-কিশোরদের মিলনমেলা 
সর্বশেষ খবর
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক