‘মানসম্পন্ন শিক্ষার মাধ্যমে এক প্রজন্মেই সব সমস্যার সমাধান সম্ভব’

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:২৬, ডিসেম্বর ২৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:৩৫, ডিসেম্বর ২৪, ২০১৯

80233390_2521354824643849_3384293534709317632_nবেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের সদ্যপ্রয়াত প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ মানসম্পন্ন শিক্ষার মাধ্যমে দ্রুত সব সমস্যার সমাধান সম্ভব মনে করতেন বলে জানিয়েছেন ব্র্যাক এডুকেশনের পরিচালক শফিকুল ইসলাম। তিনি বলেন, ‘স্যার ফজলে হাসান আবেদ বিশ্বাস করতেন, একটি প্রজন্মেই আমাদের সব সমস্যার সমাধান সম্ভব। সেই উপায়টি হচ্ছে তাদের একটি ভালো মানের শিক্ষা দেওয়া। আর স্যার আবেদের কাছে শিক্ষা মানেই হচ্ছে মানসম্পন্ন শিক্ষা।’

শীর্ষস্থানীয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউনের আয়োজনে ‘শিক্ষার অগ্রযাত্রায় স্যার আবেদের ভূমিকা’ শীর্ষক বৈঠকিতে তিনি এ কথা বলেন। মঙ্গলবার (২৪ ডিসেম্বর) বিকালে শুরু হয় বাংলা ট্রিবিউনের সাপ্তাহিক এই আয়োজন।

স্যার আবেদের শিক্ষানুরাগ প্রসঙ্গে তিনি বলেন, ‘স্যার আবেদ একজন উঁচুমাত্রার শিক্ষাবিদ। তার স্থাপত্যবিদ্যার ছাপ ব্র্যাকের সবগুলো প্রোগ্রামে পাওয়া যায়। আমরা যেহেতু শিক্ষা নিয়ে কাজ করছি, সেই ছাপগুলো আমাদের কাছ থেকে দেখার সুযোগ হয়েছে। তিনি মনে করতেন, প্রথমে কেউ যদি বড় পরিবর্তন করতে চায় তাহলে সেই জায়গাটি হচ্ছে শিক্ষা– এটা তার দর্শন। এ কারণে “সুবিধাবঞ্চিত শিশু” শব্দটি শুনতে পারতেন না। শিক্ষাকে তিনি মনে করতেন একটি গবেষণার জায়গা। ব্র্যাক এডুকেশন প্রোগ্রামে যে পরিমাণ গবেষণা হয়েছে, নতুন সংযোজন হয়েছে, সেটির যদি একটা তালিকা করা হয়, তাতে বেশ সময় লাগবে বলে আমার মনে হয়।’   

সাংবাদিক মুন্নী সাহার সঞ্চালনায় আজকের বৈঠকিতে অংশ নিচ্ছেন– শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম, বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) অধ্যাপক মুহাম্মদ ইব্রাহিম, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের  ইনস্টিটিউট অব এডুকেশনালের নির্বাহী পরিচালক ইরাম মারিয়াম, ব্র্যাকের প্রিভেন্টিং ভায়োলেন্স এগেইনস্ট উইম্যান ইনিশিয়েটিভের পরিচালক নবনীতা চৌধুরী।  

রাজধানীর পান্থপথে বাংলা ট্রিবিউন স্টুডিও থেকে এ বৈঠকি সরাসরি সম্প্রচার করছে বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন নিউজ। পাশাপাশি বাংলা ট্রিবিউনের ফেসবুক ও হোমপেজে লাইভ দেখা যাচ্ছে এ আয়োজন।

ইউল্যাবের সহযোগিতায় বৈঠকিটি অনুষ্ঠিত হচ্ছে।

 

 

/এসও/এমএএ/

লাইভ

টপ