ওষুধ, ফেস মাস্ক, হ্যান্ড স্যানিটাইজারের উৎপাদন ও সরবরাহ নিশ্চিতের নির্দেশ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:৪৩, জানুয়ারি ২৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:৫৮, জানুয়ারি ২৮, ২০২০

 

ওষুধ প্রশাসন অধিদফতরে নতুন করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধের জন্য প্রস্তুতিমূলক সভা

অ্যান্টিভাইরাল ওষুধের পর্যাপ্ত উৎপাদন-সরবরাহ এবং ফেস মাস্ক, হ্যান্ড গ্লাভস ও হ্যান্ড স্যানিটাইজারের উৎপাদন বাড়ানো ও বাজারে পর্যাপ্ত মজুদ ও সরবরাহ নিশ্চিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছে ওষুধ প্রশাসন অধিদফতর। একইসঙ্গে এসব পণ্যের আমদানিকারক প্রতিষ্ঠানগুলোকে আমদানি বাড়ানোর জন্য বলা হয়েছে। মঙ্গলবার (২৮ জানুয়ারি) ওষুধ প্রশাসন অধিদফতরে নতুন করোনা ভাইরাস  (২০১৯ এনসিওভি) এর সংক্রমণ প্রতিরোধের জন্য প্রস্তুতিমূলক সভায় এসব নির্দেশনা দেওয়া হয়। অধিদফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে বাংলাদেশ ওষুধ শিল্প সমিতি, মেডিক্যাল ডিভাইস ইম্পোটার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ মেডিক্যাল ইন্সট্রুমেন্ট অ্যান্ড হসপিটাল ইকুইপমেন্ট ডিলারস অ্যান্ড ম্যানুফেকচারার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ সার্জিক্যাল অ্যাসোসিয়েশন ও ডায়গনস্টিকস রিএজেন্ট অ্যান্ড ইকুইপমেন্টস ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এবং ওষুধ উৎপাদনকারী ও মেডিক্যাল ডিভাইস আমদানিকারক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় বাংলাদেশি দুটি প্রতিষ্ঠানকে ডিসপোজেবল ফেস মাস্ক এর উৎপাদন বাড়াতে এবং বাজারে পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করে অধিদফতরকে বিষয়টি জানানোর জন্য বলা হয়েছে। প্রতিষ্ঠান দুটিও যথাযথ ব্যবস্থা নেবেহ বলে জানিয়েছে। অপরদিকে, বেশ কয়েকটি প্রতিষ্ঠানকে তাদের হ্যান্ড স্যানিটাইজার-এর উৎপাদন বাড়াতে এবং বাজারে পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করতে বললে প্রতিষ্ঠানগুলো জানায়, তারা জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। একইসঙ্গে করোনা ভাইরাস এর সংক্রমণ প্রতিরোধে জনসচেতনতামূলক বিজ্ঞাপন প্রচারের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে বলা হয়েছে।

আবার আমদানিকারক প্রতিষ্ঠানগুলোর কাছে ফেস মাস্ক, হ্যান্ড গ্লাভস এবং  হ্যান্ড স্যানিটাইজার কী পরিমাণ মওজুদ আছে তা জানানোর পাশাপাশি এসব প্রতিষ্ঠানগুলোকে ফেস মাস্ক ও হ্যান্ড গ্লাভসের আমদানি বাড়ানোর জন্য বলা হয়েছে। একইসঙ্গে ফেস মাস্ক, হ্যান্ড গ্লাভস এবং হ্যান্ড স্যানিটাইজার এক্সপোর্ট রোধ করার জন্য স্থলবন্দর, সমুদ্রবন্দর এবং বিমানবন্দরগুলোর কাস্টমস কমিশনারের কাছে চিঠি দিয়েছে ওষুধ প্রশাসন অধিদফতর। করোনা ভাইরাস এর সংক্রমণ প্রতিরোধে জনসচেতনতামূলক বিজ্ঞাপন প্রচারের ব্যবস্থা করা হয়েছে বলেও জানায় তারা।

/জেএ/এমআর/

লাইভ

টপ