এসএসসিতে বিদেশের কেন্দ্রে উত্তীর্ণ ৯৪.৬৪ শতাংশ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৩:৫৩, মে ৩১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৩:৫৩, মে ৩১, ২০২০

ফল প্রকাশ (ফাইল ছবি)এবারের এসএসসি ও সমমান  পরীক্ষায় বিদেশে অবস্থিত কেন্দ্রগুলো থেকে অংশ নেওয়া শিক্ষার্থীদের পাসের হার ৯৪ দশমিক ৬৪ শতাংশ। আর সারাদেশে এবার এসএসসিতে পাসের হার ৮২ দশমিক ৮৭। সেই তুলনায় বিদেশের কেন্দ্র থেকে অংশ নেওয়া শিক্ষার্থীদের পাসের হার বেশি।

রবিবার (৩১ মে) সচিবালয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফলের বিস্তারিত তুলে ধরেন। এর আগে সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফল প্রকাশ করেন।

শিক্ষামন্ত্রী জানান, বিদেশে অবস্থিত ৯টি কেন্দ্র থেকে ৩৩৬ জন শিক্ষার্থী এবারের এসএসসি পরীক্ষায় অংশ নেয়। তাদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ৩১৮ জন। অনুত্তীর্ণ পরীক্ষার্থীর সংখ্যা ১৮ জন। এসব কেন্দ্রগুলোতে মোট পাসের হার ৯৪ দশমিক ৬৪ শতাংশ। চারটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা শতভাগ পাস করেছে।

এ বছর দেশের ১১টি শিক্ষা বোর্ডের আওতায় এসএসসি পরীক্ষায় তিন হাজার ৫১২টি কেন্দ্রে মোট ২০ লাখ ২৮ হাজার ৮৮৪ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে মাদ্রাসা বোর্ড অর্থাৎ দাখিল পরীক্ষায় অংশ নেয় দুই লাখ ৮১ হাজার ২৫৪ জন। ছাত্রী অংশ নেয় এক লাখ ৪৭ হাজার ১১৬ জন। ছাত্রের তুলনায় ১২ হাজার ৯৭৮ জন ছাত্রী বেশি পাস করেছে। এছাড়া কারিগরি শিক্ষা বোর্ড থেকে এক লাখ ৩১ হাজার ২৮৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।

আরও পড়ুন...

যেভাবে এসএসসি ও সমমানের ফল জানা যাবে
পাসের হারে এবারও সেরা রাজশাহী বোর্ড

এসএসসির ফল প্রকাশ, পাসের হার ৮২.৮৭ শতাংশ

পাসের হারে এগিয়ে মেয়েরা

 

 

/এসএমএ/আইএ/

লাইভ

টপ