ঢাকার দক্ষিণে কোরবানির বর্জ্য অপসারণ শুরু দুপুর ২টায়

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০৮:৩৪, আগস্ট ০১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১২:৩০, আগস্ট ০১, ২০২০

বায়তুর মোকাররমে ঈদের নামাজ আদায় করেন ডিএসসিসি মেয়র
কোরবানি পশুর বর্জ্য অপসারণে বিশ্বের ব্যবস্থা নেওয়ার হয়েছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। তিনি বলেন, ‘বর্জ্য অপসারণে আমরা দুপুর ২টা থেকে বিশেষ কর্মসূচি হাতে নিয়েছি।’

শনিবার (১ আগস্ট) বাইতুল মুকাররমে ঈদের জামাতে নামাজ আদায় করে সাংবাদিকদের এই কথা বলেন মেয়র।

মেয়র বলেন, ‘ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ঈদুল আজহা উপলক্ষে বর্জ্য পরিষ্কারে বিশেষ কর্মসূচি নিয়েছে। রাত ১২ টা ১ মিনিট থেকে হাটের সব বর্জ্য অপসারণ কর্যক্রম শুরু হয়েছে। এরই মধ্যে হাটকেন্দ্রিক সব বর্জ্য অপসারিত হয়েছে। কোরবানির পরের যে বর্জ্য তা আজ দুপুর ২টা থেকে সম্পূর্ণরূপে অপসারণে কার্যক্রমও হাতে নেওয়া হয়েছে। ইনশাআল্লাহ গতবারের মতো এবারও শহর সময়মতো পরিস্কার পরিচ্ছন্ন করতে পারবো।’

কোরবানির পশুর হাট ও পশুর বর্জ্য অপসারণ কাজ সুষ্ঠুভাবে সম্পাদন করতে পরিবহণ বিভাগের সব কর্মকর্তা-কর্মচারী, ড্রাইভার, মেকানিক ও অপারেটরদের ৩১ জুলাই থেকে আগামী ৩ আগস্ট পর্যন্ত সব ধরনের ছুটি বাতিল  করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম মনিটর করার জন্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নগর ভবনের শীতলক্ষ্যা হলে কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে।

কন্ট্রোল রুমের মোবাইল নম্বরটি হলো ০১৭০৯৯০০৭০৫। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকার নাগরিকদের বর্জ্য অপসারণ সংক্রান্ত তথ্য সরাসরি ডিএসসিসিকে জানাতে কন্ট্রোল রুমে ফোন করতে অনুরোধ করেছে ডিএসসিসি।

ডিএসসিসি জানিয়েছে, ডিএসসিসি অধিভুক্ত এলাকার যেকোনও নাগরিক কন্ট্রোল রুমের নম্বরে ফোন করে কোরবানির পশুর বর্জ্য অপসারণ সংক্রান্ত অভিযোগ জানাতে পারবেন। অভিযোগের সত্যতা যাচাই সাপেক্ষে তা অপসারণে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে।

আগামী ৪ আগস্ট দুপুর ২টা পর্যন্ত এ কন্ট্রোল রুমের কার্যক্রম চলমান থাকবে। কন্ট্রোল রুমে বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা তিন শিফটে দায়িত্ব পালন করবেন। কন্ট্রোল রুমের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীরা মাঠ পর্যায়ে চলমান বর্জ্য অপসারণ কার্যক্রম তদারকি করবে।

ডিএসসিসির মাঠ পর্যায়ে বর্জ্য অপসারণ কার্যক্রম সরেজমিনে সচিত্র তদারকিতে ১০টি অঞ্চলের জন্য ১০টি টিম গঠন করা হয়েছে।

এই ১০টি টিম আগামী ১ অগাস্ট থেকে আগামী ৪ অগাস্ট বেলা ২টা পর্যন্ত ডিএসসিসিতে বর্জ্য ব্যবস্থাপনা সম্পর্কিত কাজ  মনিটর করবেন।

আরও পড়ুন- কোরবানির বর্জ্য অপসারণে প্রস্তুত সাড়ে ১৭ হাজার কর্মী

 

 

/এএইচআর/এফএস/

লাইভ

টপ