নির্বাচন ব্যবস্থাপনা সংস্কারের দাবি

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৪:৪৬, সেপ্টেম্বর ২৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৪:৪৬, সেপ্টেম্বর ২৫, ২০২০

মানববন্ধনদেশে চলমান নির্বাচনি ব্যবস্থাপনা সংস্কারে তিন দফা উত্থাপন করেছে বাংলাদেশ কংগ্রেস। শুক্রবার (২৫ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে সংগঠনটি আয়োজিত মানববন্ধন থেকে এসব দাবি জানানো হয়।

তাদের দাবিগুলো হচ্ছে— জেলা প্রশাসকের পরিবর্তে জেলা নির্বাচন কর্মকর্তাকে রিটার্নিং কর্মকর্তা নিয়োগ, নির্বাচনের দিন দলীয় ক্যাম্প ও জনসমাগম নিষিদ্ধ এবং নির্ধারিত স্থান ছাড়া পোস্টার টানানো ও সভা বন্ধ করা।

মানববন্ধনে বাংলাদেশ কংগ্রেসের চেয়ারম্যান অ্যাডভোকেট কাজী রেজাউল হোসেন বলেন, ইসি একটি স্বাধীন প্রতিষ্ঠান এবং তাদের মূল কাজ নির্বাহী বিভাগের সহায়তায় সব ধরনের নির্বাচন পরিচালনা করা। কিন্তু জেলা প্রশাসকদের নির্বাচন পরিচালনার দায়িত্ব দিলে তারা আত্মঘাতী কাজ করে। যার ফলে জেলা নির্বাচন কর্মকর্তার স্বাধীনতা ক্ষুণ্ন হয়। নির্বাচনি প্রচারে জনদুর্ভোগ ও কালো টাকার ব্যবহার বন্ধ করতে নির্বাচনি আচরণবিধি সংশোধন করতে হবে। অতিরিক্ত পোস্টার ব্যবহারে একদিকে যেমন কাগজের অপচয় হয়, অন্যদিকে তেমনি পরিবেশ নষ্ট হয়। কোনও কোনও প্রার্থী রাতারাতি পোস্টার দিয়ে সব জায়গা দখল করে ফেলে। যার ফলে সব প্রার্থীরা পোস্টার লাগানোর সমান সুযোগ পান না। যত্রতত্র জনসভা ও মাইকের ব্যবহার অতিমাত্রায় শব্দ দূষণ ঘটায় যা শিক্ষার্থীসহ সব শ্রেণির মানুষের জন্য ক্ষতিকর ও বিরক্তিকর।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন সংগঠনটির মহাসচিব অ্যাডভোকেট ইয়ারুল ইসলাম, সাবেক সাবেক সংসদ সদস্য অধ্যাপক হুমায়ুন কবির হিরু, বাংলাদেশ ন্যাপ'র সাধারণ সম্পাদক এম. গোলাম মোস্তফা ভুইয়া প্রমুখ।

 

 

 

/এইচএন/এসটি/

লাইভ

টপ