সমাজে সংঘাত নিরসনে আরটুপি-এর অনলাইন কর্মশালা

Send
বাংলা ট্রিবিউন ডেস্ক
প্রকাশিত : ১৫:১৫, সেপ্টেম্বর ২৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:২২, সেপ্টেম্বর ২৭, ২০২০


স্বেচ্ছাসেবী ও গবেষণাধর্মী প্রতিষ্ঠান রাইট টু পিস (আরটুপি) এর উদ্যোগে ‘ডায়ালগ ফর পিস’ বিষয়ক অনলাইন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এটি ছিল মূলত আরটুপি-এর স্বেচ্ছাসেবকদের জন্য আয়োজিত একটি বিশেষায়িত কর্মশালা। কর্মশালাটিতে ৭১ জন তরুণ স্বেচ্ছাসেবক অংশ নেন। সেখানে ডায়লগ বা সংলাপের প্রায়োগিকতা, সমাজে সংঘাত নিরসনে এবং শান্তি প্রতিষ্ঠায় গুরুত্বসহ নানা দিক সম্পর্কে ধারণা দেওয়া হয়।

শুক্রবারে (২৫ সেপ্টেম্বর) এই কর্মশালা সফলভাবে অনুষ্ঠিত হয়। এদিকে গত ১৮ সেপ্টেম্বর থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত নানা আয়োজনের মধ্য দিয়ে আরটুপি পালন করে ‘শান্তি সপ্তাহ ২০২০’। এরই অংশ হিসেবে উক্ত কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

কর্মশালার চেয়ার হিসেবে উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. সাবের আহমেদ চৌধুরী। এতে ফ্যাসিলিটেটর হিসেবে তরুণদের প্রশিক্ষণ দেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এর আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক মোহাম্মদ মাঈন উদ্দীন এবং আরটুপি স্বেচ্ছাসেবক ও ২০১৯ সালে ওয়ার্ল্ড স্কাউটের মেসেঞ্জারস অব পিস হিরো অ্যাওয়ার্ড বিজয়ী রুহি রুসাবা জাহওয়া জাহান। কর্মশালাটির সঞ্চালক হিসেবে দায়িত্ব পালন করেন আরটুপির স্বেচ্ছাসেবক মাহাবুবা ইসলাম মীম।

বাংলাদেশের সম্ভাবনাময় তরুণ জনগোষ্ঠীকে একত্রিত করে সমাজ সচেতনতামূলক এবং উন্নয়নধর্মী বিভিন্ন কার্যক্রম দেশব্যাপী পরিচালনা করার লক্ষ্যে কাজ করেছে আরটুপি। এরই মধ্যে গত মার্চে সংগঠনটি ঢাকাকে ডেঙ্গু মুক্ত করতে ‘ডেঙ্গু মুক্ত ঢাকা চাই’ নামে ডেঙ্গু প্রতিরোধ বিষয়ক সচেতনতামূলক কার্যক্রম এবং বস্ত্র বিতরণ কর্মসূচি পরিচালনা করে। এছাড়াও করোনাকালীন সময়ে নিম্নবিত্ত এবং নিম্ন মধ্যবিত্ত মানুষের পাশে দাঁড়াতে আরটুপি ‘রামাদ্বান পিস ক্যাম্পেইন ২০২০’ নামক মাসব্যাপী ত্রাণ কর্মসূচি পরিচালনা করে।

/এনএস/

লাইভ

টপ