X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ফের অনিশ্চিত আ.লীগের ত্রি-বার্ষিক সম্মেলন

পাভেল হায়দার চৌধুরী
২৩ জানুয়ারি ২০১৬, ০২:১৬আপডেট : ২৩ জানুয়ারি ২০১৬, ০২:১৬

বাংলাদেশ আওয়ামী লীগদিনক্ষণ ঠিক করলেও ফের অনিশ্চয়তার মুখে পড়তে যাচ্ছে আওয়ামী লীগের জাতীয় ত্রি-বার্ষিক সম্মেলন। সর্বশেষ দলের কার্যনির্বাহী সংসদের সভায় সম্মেলনের নতুন তারিখ ঠিক করা হয় ২৮ মার্চ সোমবার। এরপরই মার্চের শেষ সপ্তাহে ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত করে নির্বাচন কমিশন (ইসি)। এ ঘোষণার পর পূর্বনির্ধারিত আওয়ামী লীগের এ সম্মেলন পিছিয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।
সর্বশেষ ২০১২ সালে আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন হয়েছে। গত ডিসেম্বরে সম্মেলনের তিন বছর পার হয়েছে। এর ফলে মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়েই চলছে ক্ষমতাসীন দল। আওয়ামী লীগের একাধিক কেন্দ্রীয় নেতা এসব তথ্য জানিয়েছেন।
পৌর নির্বাচনের মতো এবারের ইউনিয়ন পরিষদ নির্বাচনও দলীয় প্রতীকে হবে। সম্মেলন ও নিবার্চনের জন্য প্রায় একই সময় নির্ধারণ করায় সম্মেলন অনুষ্ঠান নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। তবে ক্ষমতাসীন দলের দায়িত্বশীল নেতারা জানান, সম্মেলন নির্ধারিত তারিখেই হবে। আওয়ামী লীগ এক সপ্তাহ সময় হাতে পেলে সম্মেলন শেষ করার ক্ষমতা রাখে।
এদিকে, দলটির একাধিক সূত্রের দাবি, নির্ধারিত সময়ে সম্মেলন যদি হবেই, তবে প্রস্তুতি কোথায়? সম্মেলন অনুষ্ঠান নিয়ে সম্পাদকমণ্ডলীর একজন সদস্য বলেন, সম্মেলন যদি করতেই হয় তাহলে ২৮ মার্চের আগে করতে হবে। তার মতে, মার্চের প্রথম সপ্তাহে পেছানোর ঘোষণা আসতে পারে। সম্মেলনের প্রস্তুতি এখনও তেমন দেখা যাচ্ছে না। সম্মেলন প্রস্তুতি কমিটিও করতে পারেনি দলটি। আওয়ামী লীগের দফতর সূত্র জানায়, সম্মেলন আয়োজন নিয়ে এখনও কার্যক্রম শুরু হয়নি।
এদিকে, ডিসেম্বরে সম্মেলন করার ব্যাপারে কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠকে সিদ্ধান্ত নিলেও গত ডিসেম্বরে পৌর নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় সম্মেলন অনুষ্ঠান থেকে সরে এসেছে আওয়ামী লীগ। তখনও আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা বলেছিলেন, নির্ধারিত সময়ে সম্মেলন হবে। কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি। এবারও ইউনিয়ন পরিষদ নির্বাচনের কারণে সম্মেলন অনুষ্ঠান পিছিয়ে যেতে পারে—এমন আশঙ্কা দেখা দিয়েছে। আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতারা বলেন, সর্বশেষ কার্যনির্বাহী সংসদের সভায় এ কমিটির মেয়াদ বাড়িয়ে নেওয়া হয়েছে ছয় মাসের জন্য।
কেন্দ্রীয় কোনও কোনও নেতা বলছেন, কার্যনির্বাহী সংসদের সভায় ছয় মাস মেয়াদ বাড়িয়ে নেওয়া হয়েছে। মার্চে না হলেও আমরা কোনও জটিলতায় পড়ব না।
অন্য একটি সূত্র জানায়, মার্চে ইউনিয়ন পরিষদ নির্বাচন। কেন্দ্রীয়ভাবে এ নির্বাচন দেখভাল করা হবে। এর ভেতরে সম্মেলন সম্পন্ন করা কতখানি সম্ভব, তা এখনও নিশ্চিত করে বলা যাচ্ছে না। সূত্রটি জানায়, নির্বাচন যেমন একটি বড় কর্মযজ্ঞ, তেমনি সম্মেলনও বড়।
এ বিষয়ে নিয়ে জানতে চাইলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, নির্ধারিত সময়ে সম্মেলন অনুষ্ঠিত হবে। মার্চে ইউনিয়ন পরিষদ নির্বাচন, আবার সম্মেলন—এ প্রসঙ্গে তিনি বলেন, এর কোনোটিই অসম্ভব কোনও ব্যাপার নয়। 
এ ব্যাপারে জানতে চাইলে দলের সভাপতিমণ্ডলীর সদস্য কাজি জাফরউল্যাহ বলেন, ডিসেম্বরে নতুন সম্মেলন অনুষ্ঠানের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কার্যনির্বাহী সংসদ এ সিদ্ধান্ত নেয়। কিন্তু একই মাসে পৌর নির্বাচন হওয়ায় আমরা সম্মেলন করতে পারিনি।
তিনি বলেন, মার্চে ইউনিয়ন পরিষদ নির্বাচন আবার সম্মেলনও একই মাসে। যেহেতু ইউনিয়ন পরিষদ এবার দলীয় প্রতীকে হবে, সেক্ষেত্রে একটু জটিলতার সৃষ্টি হয়েছে। তবে আশা করি সম্মেলন করে ফেলতে পারব।
/এমপি/এমএনএইচ/আপ-এআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া