X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

খালেদা জিয়াকে বিদেশে যেতে না দিলে সরকার পতনের আন্দোলনে যাবে বিএনপি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২০ নভেম্বর ২০২১, ১৯:৩৪আপডেট : ২০ নভেম্বর ২০২১, ২০:০৪

শারীরিকভাবে অসুস্থ খালেদা জিয়াকে বিদেশে উন্নত চিকিৎসার সুযোগ করে না দিলে রাজপথে সমাধান হওয়ার কথা জানিয়েছে বিএনপি। দলটি এও জানিয়েছে, তাদের চেয়ারপারসনকে অবিলম্বে বিদেশে পাঠানো না হলে সরকার পতনের আন্দোলন শুরু হবে।

শনিবার (২০ নভেম্বর) সকাল ৯টা থেকে বিকাল চারটা পর্যন্ত স্থায়ী অনশন কর্মসূচির শেষে সভাপতির বক্তব্যে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সরকারের উদ্দেশে এসব হুঁশিয়ারি দেন।

শনিবার সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মুক্তি ও উন্নত চিকিৎসার সুযোগ দিতে বিদেশে যেতে দেওয়ার দাবিতে গণ-অনশনে কর্মসূচি পালন করে বিএনপি। এতে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের জামায়াত, কল্যাণ পার্টি, জাতীয় ঐক্যফ্রন্টের নাগরিক ঐক্য, জেএসডিসহ অন্যান্য কয়েকটি সরকারবিরোধী দলের নেতারাও সংহতি প্রকাশ করেন। অনশন চলাকালে হাসপাতালে গিয়ে খালেদা জিয়ার খোঁজ খবর নিয়ে আসেন কোনও কোনও দলের নেতা। অনশন শেষে মির্জা ফখরুল একই দাবিতে আগামী ২২ নভেম্বর সারাদেশে মহানগর ও জেলায় সমাবেশ অনুষ্ঠিত হবে। কেন্দ্রীয়ভাবে ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ হবে।

বিএনপির গণ-অনশনকে কেন্দ্র করে শনিবার সকাল আটটা থেকেই নেতাকর্মীরা রাজধানীর নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান নিতে শুরু করেন। কার্পেট বিছিয়ে নেতাকর্মীরা নিজ নিজ অনুসারীদের নিয়ে ফকিরাপুল থেকে কাকরাইল আসার সড়কটিতে অবস্থান নেন। কর্মসূচির শুরু থেকে আগত নেতাকর্মীরা স্লোগান-সেলফিতে মাতলেও দফায় দফায় বিএনপির কেন্দ্রীয় নেতারা এর থেকে নিবারণের চেষ্টা করেন। বারবার নেতাকর্মীদের স্মরণ করিয়ে দেওয়া হয় অনশনে গাম্ভীর্য বজায় রাখতে।

সকাল নয়টায় দিনভর অনুষ্ঠিত অনশনের উদ্বোধন হয় কোরআন তেলাওয়াত ও খালেদা জিয়ার আরোগ্য কামনা করে প্রার্থনার মধ্য দিয়ে। এরপর নির্দেশনামূলক বক্তব্য দেন মির্জা ফখরুল। বিকাল চারটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আনোয়ার উল্লাহ চৌধুরী পানি পান করিয়ে মির্জা ফখরুলের অনশন ভাঙান।

কর্মসূচি শেষে সভাপতির বক্তব্যে বিএনপি মহাসচিব বলেন, ‘অবিলম্বে খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর ব্যবস্থা করুন, তা না হলে আমাদের গণ-আন্দোলন শুরু হলো। এই আন্দোলনের মধ্য দিয়ে আপনাদের পতন হবে। এটা আমাদের জীবন-মরণ সমস্যা। খালেদা জিয়ার সঙ্গে দেশের মাটি ও মানুষের সম্পর্ক। তিনি দেশের একটি অবিচ্ছেদ্য অংশ, তার জন্য যেকোনও ত্যাগ স্বীকারে আমরা প্রস্তুত আছি।’

সমাবেশের চিত্র

বিদেশি ডাক্তাররা বলেছেন, দেশে খালেদার চিকিৎসা অসম্ভব

বিএনপি মহাসচিব বলেন, ‘আমরা ডাক্তারদের সঙ্গে কথা বলেছি। বিদেশে ডাক্তারদের সঙ্গে কথা বলেছি। তারা বলছেন, খালেদা জিয়ার বাংলাদেশে চিকিৎসা দেওয়া অসম্ভব। তার যেসব জটিলতা আছে সেই জটিলতাগুলো বিদেশে আরও অ্যাডভান্স সেন্টারে ট্রিটমেন্ট দেওয়া না হলে তাকে সুস্থ করা যাবে না। তার (খালেদা জিয়া) পরিবার থেকে আবেদন জানানো হয়েছিল তাকে বিদেশে ট্রিটমেন্ট করার সুযোগ দেয়ার জন্য। তারা সেই সুযোগ দেয়নি। উপরন্তু পার্লামেন্টে সংসদ নেত্রী এমন ভাষায় কথা বলেছেন, যে ভাষা গ্রহণযোগ্য নয়।’

মিথ্যাচার করেছেন আইনমন্ত্রী

আইনমন্ত্রীর বক্তব্যের সমালোচনা করে ফখরুল বলেন, ‘মিথ্যাচার করেছেন আইনমন্ত্রী। ৪০১ ধারায় এই সরকারের সম্পূর্ণ অধিকার আছে এবং এটা তাদের দায়িত্ব। যেকোনও নির্দেশে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার বিদেশে সুচিকিৎসার ব্যবস্থা করতে পারে।’

আন্দোলনের প্রস্তুতি নেওয়ার আহ্বান মোশাররফের

অনশনে বিএনপির স্থায়ী কমিটির অন্যতম সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসায় আইনি কোনও বাধা নেই, বাধা সরকার। একমাত্র প্রধানমন্ত্রীর রাজনৈতিক প্রতিহিংসার কারণে খালেদা জিয়া মৃত্যুর সঙ্গে লড়ছেন।

মোশাররফ হোসেন বলেন, ‘দেশনেত্রীকে চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবি যদি পূরণ না হয়, তাহলে সরকারের পতনের আন্দোলনে আমাদের অগ্রসর হতে হবে।’

খালেদা জিয়া নন্দিত নেত্রী: জামায়াত

অনশনে গিয়েছিলেন জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মাওলানা আবদুল হালিম। বক্তব্যে তিনি বলেন, ‘খালেদা জিয়া এমন একজন দায়িত্বশীল নেত্রী, যিনি দল-মত-নির্বিশেষে সবার কাছে স্মরণীয় এবং বরণীয়। তিনি শুধু বিএনপির চেয়ারপারসন নন, তিনি এই দেশের ১৭ কোটি মানুষের কাছে একজন নন্দিত নেত্রী।’ অনশনে মুক্তিযুদ্ধবিরোধী এই দলটির আরও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য মঞ্জুরুল ইসলাম ভূঁইয়া, আব্দুল জব্বার, কামাল হোসাইন ও এসএম কামাল উদ্দিন প্রমুখ।

ফাঁসির আসামিকে জেলখানায় বিয়ের ব্যবস্থা করেছেন

জেএসডির সভাপতি আ স ম আবদুর রব বলেন, আজকে আমরা একটা মগের মুল্লুকে বসবাস করছি। ফাঁসির আসামিকে জেলখানায় বিয়ের ব্যবস্থা করেছেন, আর খালেদা জিয়া চিকিৎসার জন্য জামিন পান না। তিনি অবিলম্বে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে বিদেশে পাঠিয়ে উন্নত চিকিৎসার ব্যবস্থা করতে সরকারের প্রতি আহ্বান জানান।

অনশনে বিএনপির সিনিয়র নেতারা

বিএনপির প্রতিটি পদক্ষেপে থাকবেন মান্না

সংহতি প্রকাশ করে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, ‘খালেদা জিয়ার মুক্তি ও তার উন্নত চিকিৎসা নিশ্চিতে বিএনপি যেকোনও কর্মসূচিতে আমার সমর্থন থাকবে। আজকের অনশন থেকে আমি আগামী কর্মসূচির প্রতি সংহতি প্রকাশ করছি। খালেদা জিয়ার মুক্তি ও চিকিৎসার দাবি মানাতে আরও কর্মসূচি দিতে হবে। আমরা যেকোনও জায়গায় ঝুঁকি নেবো। আমরা বিএনপির আন্দোলনের প্রতিটি পদক্ষেপে আপনাদের সঙ্গে থাকবো।’

সংহতি জানিয়ে বক্তব্য দেন কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, জাতীয় পার্টির (কাজী জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার, মহাসচিব আহসান হাবিব লিংকন, এলডিপির মহাসচিব রেদোয়ান আহমেদ, আরেক অংশের সভাপতি আবদুল করিম আব্বাসী, গণফোরাম একাংশের জগলুল হায়দার আফ্রিক, ইসলামী ঐক্যজোটের একাংশের এমএ রকিব ও আব্দুল করীম, জোটের শরিক ফরিদুজ্জামান ফরহাদ, খন্দকার লুৎফুর রহমান, সৈয়দ এহসানুল হুদা, শেখ জুলফিকার বুলবুল চৌধুরী, আবু তাহের, আজহারুল ইসলাম প্রমুখ।

তবে জামায়াতে ইসলামীর নেতারা অনশনে যাওয়ার খবরে আমন্ত্রিত একাধিক বাম ও প্রগতিশীল রাজনৈতিক দলের নেতারা অনশনে অংশগ্রহণ থেকে বিরত থাকেন।

কর্মসূচিতে বিএনপি নেতাদের মধ্যে ছিলেন আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু, আবদুল আউয়াল মিন্টু, আহমেদ আজম খান, আবদুল্লাহ আল নোমান, আমান উল্লাহ আমান, আবদুস সালাম, রুহুল কবির রিজভী, মাহবুব উদ্দিন খোকন, আসাদুজ্জামান রিপন, শামা ওবায়েদ প্রমুখ।

আরও পড়ুন:

বিএনপির গণঅনশন কর্মসূচি শেষ, সারাদেশে সমাবেশ ২২ নভেম্বর

গণঅনশন কর্মসূচিতে ‘ফটোসেশনে সিরিয়াস’ বিএনপি নেতাকর্মীরা

জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে লড়ছেন খালেদা জিয়া: মির্জা ফখরুল 

/এসটিএস/এমআর/এমওএফ/
সম্পর্কিত
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিমার্কিন মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন তথ্য রয়েছে
গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানি হয়নি
খালেদা জিয়ার ১১ মামলার শুনানি পেছালো
সর্বশেষ খবর
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ ‘এক্সপার্ট’
বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ ‘এক্সপার্ট’
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ