X
বুধবার, ১৫ মে ২০২৪
১ জ্যৈষ্ঠ ১৪৩১

মির্জা ফখরুলের ‘কারাবন্দি’ জন্মদিন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৬ জানুয়ারি ২০২৪, ১৭:০২আপডেট : ২৬ জানুয়ারি ২০২৪, ১৮:২৮

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জন্মদিন আজ (২৬ জানুয়ারি)। ৭৭ বছরে পা দেওয়া এই রাজনীতিকের জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন দলের জ্যেষ্ঠ ও তরুণ নেতারা। সামাজিক যোগাযোগমাধ্যমে ভক্ত-অনুসারীরা যখন শুভেচ্ছাবার্তা দিচ্ছেন, তখন মির্জা ফখরুল কারাগারে।

শুক্রবার (২৬ শুক্রবার) বিকালে বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান বাংলা ট্রিবিউনকে জানান, আজ সকালে বিএনপি মহাসচিবের সঙ্গে কারাগারে সাক্ষাৎ করেছেন তার সহধর্মিণী রাহাত আরা বেগম, যুক্তরাষ্ট্রপ্রবাসী বোন ও ছোট মেয়ে মির্জা শাফারুহ।

বেশ কয়েক বছর ধরে বড় প্রথম প্রহরে বড় মেয়ে শামারুহ মির্জার শুভেচ্ছায় সিক্ত হতেন মির্জা ফখরুল। যদিও এবার কারাগারে থাকায় তা হয়নি।

২০১৬ সালে বিএনপির মহাসচিব হিসেবে নির্বাচিত হন বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য। এর আগে তিনি দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব ছিলেন। ২০১১ সালের মার্চে দলের মহাসচিব খন্দকার দেলোয়ার হোসেনের মৃত্যুর পর তিনি ভারপ্রাপ্ত মহাসচিব হন।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়ার একটি আসন থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হলেও, সংসদে যোগ দেননি ফখরুল। দলের নির্বাচিত অন্য সদস্যরা সংসদ সদস্য হিসেবে শপথ নিলেও বিএনপির মহাসচিব তা এড়িয়ে যান।

২০০১ সালের অষ্টম সংসদ নির্বাচনে ঠাকুরগাঁও-১ আসন থেকে নির্বাচিত হয়ে মির্জা ফখরুল প্রথমে কৃষি এবং পরে বেসরকারি বিমান ও পর্যটন প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক (সম্মান) মির্জা ফখরুল ছাত্ররাজনীতিতে সক্রিয় ছিলেন। তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের (পরে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন) সদস্য ছিলেন এবং সংগঠনটির এসএম হল শাখার সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন। ঊনসত্তরের গণ-অভ্যুত্থানের সময় তিনি সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ছিলেন।

শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করা মির্জা ফখরুল ১৯৮০-এর দশকে মূলধারার রাজনীতিতে আসেন।

১৯৪৮ সালের ২৬ জানুয়ারি জন্মগ্রহণ করেন মির্জা ফখরুল। তার স্ত্রী ও দুই মেয়ে রয়েছেন। বড় মেয়ে মির্জা শামারুহ ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা শেষ করে বর্তমানে অস্ট্রেলিয়ায় কর্মরত আছেন। ছোট মেয়ে মির্জা শাফারুহ একটি বিদ্যালয়ে শিক্ষকতা করছেন।

উল্লেখ্য, গত ২৮ অক্টোবর রাজধানীর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ ঘিরে সংঘর্ষের মধ্যে প্রধান বিচারপতির বাসভবনে ইটপাটকেল নিক্ষেপ করা হয়। এ ঘটনায় পরদিন রমনা মডেল থানায় মামলাটি করা হয়। এ মামলায় ওই দিনই মির্জা ফখরুলকে গ্রেফতার করা হয়।

/এসটিএস/এনএআর/
সম্পর্কিত
বাংলা ট্রিবিউন হোক গণমানুষের মুখপাত্র: জিএম কাদের
চীন সফরে গেছেন তিন বাম দলের নেতারা
বাংলা ট্রিবিউন হোক জনগণের কণ্ঠস্বরের পত্র
সর্বশেষ খবর
পর্দা উঠলো কান উৎসবের, মেরিল স্ট্রিপ ও মেসির ফেরা
কান উৎসব ২০২৪পর্দা উঠলো কান উৎসবের, মেরিল স্ট্রিপ ও মেসির ফেরা
বাংলা ট্রিবিউনের প্রশ্নের জবাবে যা বললেন লিলি
কান উৎসব ২০২৪বাংলা ট্রিবিউনের প্রশ্নের জবাবে যা বললেন লিলি
এমবাপ্পে রিয়ালে খেলবেন, নিশ্চিত করলেন লা লিগা প্রধান
এমবাপ্পে রিয়ালে খেলবেন, নিশ্চিত করলেন লা লিগা প্রধান
লখনউকে হারিয়ে রাজস্থানকে প্লে অফে তুললো দিল্লি
লখনউকে হারিয়ে রাজস্থানকে প্লে অফে তুললো দিল্লি
সর্বাধিক পঠিত
শুক্রবারও চলবে মেট্রোরেল
শুক্রবারও চলবে মেট্রোরেল
সাকিব-তামিমের কারণে দলের পরিবেশ নষ্ট হয়েছে: ইমরুল 
সাকিব-তামিমের কারণে দলের পরিবেশ নষ্ট হয়েছে: ইমরুল 
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
পেঁয়াজ আমদানি শুরু
পেঁয়াজ আমদানি শুরু
তাসকিনকে সহ-অধিনায়ক করে বিশ্বকাপের দল ঘোষণা
তাসকিনকে সহ-অধিনায়ক করে বিশ্বকাপের দল ঘোষণা