X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

ওলামা লীগ বচন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২২ জানুয়ারি ২০১৯, ২৩:০৫আপডেট : ২৩ জানুয়ারি ২০১৯, ০২:১২





ওলামা লীগ বচন বিভিন্ন সময়ে বির্তকিত বক্তব্য দেওয়াসহ নানা ধরনের দাবি তুলে বরাবরই কমবেশি আলোচনা-সমালোচনায় বাংলাদেশ আওয়ামী ওলামা লীগ। সর্বশেষ দেশে বাল্যবিয়ে নিরোধে কাজ করা বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোকে নিষিদ্ধ করার দাবি তুলেছে তারা। এছাড়া, বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) বন্ধের দাবিও জানিয়েছে সংগঠনটি। নিজেদের তারা আওয়ামী লীগের অঙ্গ সংগঠন হিসেবে দাবি করলেও তা নাকচ করে দিয়েছে আওয়ামী লীগ।
জানা গেছে, আওয়ামী লীগের অঙ্গ সংগঠন দাবি করা ওলামা লীগ শিক্ষানীতি পরিবর্তন, মেয়েদের বিয়ের বয়স নির্ধারণে বিরোধিতা, ধর্ম অবমাননার জন্য মৃত্যুদণ্ডের আইন প্রণয়ন, পয়লা বৈশাখ উদযাপন বন্ধ, সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে ভাস্কর্য অপসারণ ইত্যাদি দাবিতে সক্রিয় ছিল ওলামা লীগ। সংগঠনটি নিজেদের দাবি জানাতে সব সময়ই মানববন্ধন করেছে রাজধানীতে জাতীয় প্রেস ক্লাবের সামনে। কখনও কখনও গণমাধ্যমে বিবৃতি দিয়েও দাবি জানিয়েছে তারা। এর বাইরে অন্য কোনও কর্মসূচিতে তাদের উপস্থিতি চোখে পড়েনি।
গত সোমবার (২১ জানুয়ারি) দুপুরে রাজধানীতে জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করে ওলামা লীগ। মানববন্ধন থেকে তারা দাবি জানায়, দেশে বাল্যবিয়ে নিরোধে কাজ করা বেসরকারি উন্নয়ন সংস্থা ও প্রতিষ্ঠানগুলোকে নিষিদ্ধ করতে হবে।
বাল্যবিয়ে বন্ধে জড়িতরা মুসলিমবিরোধী চক্রান্তে লিপ্ত— এমন অভিযোগ করে এ কাজে সম্পৃক্ত এনজিও নিষিদ্ধের দাবি জানান ওলামা লীগের নেতারা। দলটির নেতারা বলেন, সরকার দেশে বাল্যবিয়ে নিরোধ আইন প্রণয়ন করলেও দেশে ১৮ বছরের নিচের ছেলে-মেয়েদের বিবাহবহির্ভূত সম্পর্কের জেরে আশঙ্কাজনক হারে বেড়েই চলে অবৈধ গর্ভপাত, ভ্রূণহত্যা ও কুমারি মায়ের সংখ্যা।
একই মানববন্ধনে ওলামা লীগের নেতারা দাবি করেন, ‘সংখ্যালঘু সুরক্ষা আইন’ করা হলে তা হবে বৈষম্যমূলক ও সাম্প্রদায়িক। মানববন্ধনে ওলামা লীগের সভাপতি মাওলানা মুহম্মদ আখতার হুসাইন বুখারী এবং সাধারণ সম্পাদক কাজী মাওলানা মুহম্মদ আবুল হাসান শেখ শরীয়তপুরী উপস্থিত ছিলেন।
ওলামা লীগ বচন বিভিন্ন গণমাধ্যমে ওলামা লীগের এসব দাবির খবর প্রকাশিত হওয়ার পরিপ্রেক্ষিতে আওয়ামী লীগ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ওলামা লীগ নামের কোনও সংগঠনের সঙ্গে আওয়ামী লীগের কোনও সম্পর্ক নেই। গত সোমবার দিনের শেষ ভাগে গণমাধ্যমে পাঠানো ক্ষমতাসীন দলটির আওয়ামী লীগের দফতর সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আওয়ামী ওলামা লীগ নামে এই মুহূর্তে বাংলাদেশ আওয়ামী লীগের কোনও সহযোগী সংগঠন অথবা এই নামে কোনও পর্যায়ে কোনও ধরনের কমিটি নেই এবং প্রকাশিত সংবাদের সঙ্গে আওয়ামী লীগের কোনও ধরনের সম্পর্ক নেই। আওয়ামী ওলামা লীগের নামে এই ধরনের কর্মকাণ্ড পরিচালনা করা সম্পূর্ণ অনৈতিক ও বেআইনি।
তবে আওয়ামী লীগের সঙ্গে ওলামা লীগের সম্পর্কের দাবি উত্থাপন এবং আওয়ামী লীগের বিজ্ঞপ্তি দিয়ে নাকচ করার ঘটনা— কোনোটিই নতুন নয়।
বিভিন্ন সময়ে বিভিন্ন দাবিতে মানববন্ধন করেছে ওলামা লীগ। আর তাদের দাবি নিয়ে সমালোচনার প্রেক্ষিতে আওয়ামী লীগও নাকচ করেছে তাদের সঙ্গে ওলামা লীগের কোন ধরনের সম্পর্কের কথা।
বাল্যবিয়ে নিরোধ আইন বাতিল চেয়ে ওলামা লীগ ২০১৮ সালের ৫ ফেব্রুয়ারি মানববন্ধন করে। সেই মানববন্ধন থেকে ১৬ দফা দাবি তোলে সংগঠনটি। জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন থেকে তোলা তাদের দাবিগুলো ছিল, শিক্ষানীতি বাতিল, শিক্ষা আইন পাস না করা, লাক্স-চ্যানেল আই’র উদ্যোগে সুন্দরী প্রতিযোগিতা বন্ধ করা, অর্পিত সম্পত্তি আইন বাতিল করা ইত্যাদি।
২০১৭ সালের ৪ মার্চ বাল্যবিবাহ নিরোধ আইন বাতিলসহ ছয় দফা দাবি জানায় আওয়ামী ওলামা লীগ। সেদিনও জাতীয় প্রেস ক্লাবের সামনে এসব দাবিতে মানববন্ধন করে সংগঠনটি। একই মানবন্ধনে ওলামা লীগ হাইকোর্টের সামনের মূর্তি অপসারণের দাবি তোলে।
ওলামা লীগ বচন ২০১৬ সালের ১০ এপ্রিল ‘পহেলা বৈশাখ’কে অপসংস্কৃতি দাবি করে এই দিবসে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা এবং আর্থিক সহযোগিতা বন্ধ করার দাবি জানায় ওলামা লীগ। এর পাশাপাশি তাদের অন্যান্য দাবিও ছিল, যেমন— শিক্ষা আইন বাতিল এবং ঈদে মিলাদুন নবী উপলক্ষে বোনাস দেওয়া। এছাড়া, বঙ্গবন্ধুর নামের আগে ‘শহীদ’ শব্দ ব্যবহার এবং ১৫ আগস্টকে ‘জাতীয় শাহাদাত দিবস’ ঘোষণার দাবিও জানিয়েছিল ওলামা লীগ।
সুপ্রিম কোর্টে গ্রিক দেবীর মূর্তি স্থাপন বন্ধের দাবিতে ২০১৭ সালের ১৪ জানুয়ারি মানববন্ধন করে ওলামা লীগ।
ওলামা লীগের এমন সব বিতর্কিত দাবি উত্থাপন ও বক্তব্য দেওয়ার পরিপ্রেক্ষিতে ২০১৬ সালে ১৩ এপ্রিল আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মাহবুবউল আলম হানিফ বলেন, ‘ওলামা লীগের সঙ্গে আওয়ামী লীগের কোনও সম্পর্ক নেই।’
জানতে চাইলে আওয়ামী ওলামা লীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কাজী মাওলানা মো. আবুল হাসান শেখ শরীয়তপুরী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘শরিয়ত মোতাবেক যেসব বিষয় ঠিক নয়, তা নিয়েই কথা বলেছি। নিজেদের মনগড়া কোনও বক্তব্য দিইনি। দল যখন ক্ষমতায় ছিল না তখনও আমরা ছিলাম। আন্দোলন-সংগ্রামে অংশ নিয়েছি।’ তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর আদর্শে মেনেই আমরা আছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আনুগত্যে আমাদের সংগঠন পরিচালিত হচ্ছে। আমরা দলের সুসময়ের এসে নেতা হইনি। আমরা কোনও সুবিধা চাইও না। তবে আমাদের কোনও বক্তব্য নিয়ে দলের আপত্তি থাকলে জানাতে পারতো, এভাবে সম্পর্ক নেই বলে বিবৃতি দেওয়া ঠিক হয়নি।’

আরও পড়ুন...

ওলামা লীগ চালান কারা

/সিএ/এইচআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি
পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি
আত্মসমর্পণের পর কারাগারে  বিএনপি নেতা হাবিব-দীপক
আত্মসমর্পণের পর কারাগারে  বিএনপি নেতা হাবিব-দীপক
ভোরে বজ্রপাতে ৩ গরুর মৃত্যু
ভোরে বজ্রপাতে ৩ গরুর মৃত্যু
অনুপ্রাণন-এর মোড়ক উন্মোচন, বই আলোচনা ও লেখক সম্মাননা
অনুপ্রাণন-এর মোড়ক উন্মোচন, বই আলোচনা ও লেখক সম্মাননা
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট