স্বেচ্ছাসেবক লীগের পদ পেলেন যারা

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২৩:২৩, অক্টোবর ১৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ০০:৫৮, অক্টোবর ২০, ২০২০

স্বেচ্ছাসেবক লীগআওয়ামী লীগের সহযোগী সংগঠন স্বেচ্ছাসেবক লীগের পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দেওয়া হয়েছে। সোমবার (১৯ অক্টোবর) সংগঠনটির পক্ষ থেকে পূর্ণাঙ্গ কমিটির তালিকা প্রকাশ করা হয়। অবশ্য কয়েকটি পদ এখনও ফাঁকা রয়েছে। ২০১৯ সালের ১৬ নভেম্বর অনুষ্ঠিত আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সম্মেলনে নির্মল রঞ্জন গুহ সভাপতি ও আফজাল বাবু সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পেয়েছিলেন।
অনুমোদিত কমিটিতে গাজী মেজবাউল হোসেন সাচ্চু, ম. আব্দুর রাজ্জাক, তানভীর শাকিল জয়, নির্মল চ্যাটার্জি, কাজী শহীদুল্লাহ লিটন, মজিবুর রহমান স্বপন, শামীম শাহরিয়ার, দেবাশীষ বিশ্বাস, সুব্রত পুরকায়স্ত, আব্দুল আলিম বেপারী, সালেহ মোহাম্মদ টুটুল, নাসির, ফারুক আমজাদ খান, কাজী মোয়াজ্জেম হোসেন, অ্যাডভোকেট কাজি সাহানারা ইয়াসমিন, অ্যাডভোকেট মাহফুজা বেগম সাইদা, কৃষিবিদ আব্দুল সালাম, অ্যাডভোকেট আসাদুজ্জামান খান রিন্টু পেয়েছেন সহ-সভাপতির দায়িত্ব। ২১ জন সহ-সভাপতির মধ্যে ১৯ জনের নাম ঘোষণা করা হয়েছে। সহ-সভাপতির ২টি পদ ফাঁকা রয়েছে।
মোবাশ্বের চৌধুরী, এ কে এম আজিম ও খায়রুল হাসান জুয়েল পেয়েছেন যুগ্ম-সাধারণ সম্পাদকের দায়িত্ব। যুগ্ম-সাধারণ সম্পাদকের একটি পদ ফাঁকা রয়েছে।
নাফিউল করিম নাফা, আব্দুল্লাহ আল সায়েম, আ ফ ম মাহবুবুল হাসান, আরিফুর রহমান টিটু, ফরিদুর রহমান ইরান, শাহজালাল মুকুল, নুরুল ইসলাম রাজা, মেহেদী হাসান মোল্লা ও আবিদ আল হাসান পেয়েছেন সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব।
প্রচার সম্পাদক রফিকুল ইসলাম বিটু, দফতর সম্পাদক আজিজুল হক আজিজ, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক কে এম মনোয়ারুল ইসলাম বিপুল, অর্থ বিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম আবুল, আইন বিষয়ক সম্পাদক ড. ওয়াহিদুজ্জামান টিপু, শিক্ষা বিষয়ক সম্পাদক ড. বদিউজ্জামান ভূঁইয়া, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আক্তার হোসেন ভূঁইয়া মিরন, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক আলী আবরার, তথ্য- গবেষণা বিষয়ক সম্পাদক আবুল কালাম আজাদ হাওলাদার, সমাজকল্যাণ সম্পাদক এসএম সিহাবুজ্জামান, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক সম্পাদক শফিকুল ইসলাম (শফিক), বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক পদে আহাম্মদ উল্লাহ জুয়েল দায়িত্ব পেয়েছেন।

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার কোবাদ হোসেন, সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক হাসান মতিউর রহমান, কৃষি বিষয়ক সম্পাদক সারোয়ার মোর্শেদ আকন্দ জাস্টিজ, মহিলা বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট ছালমা হাই টুনি, ধর্ম বিষয়ক সম্পাদক সাইফুর রহমান ছিন্টু, ডিজিটাল আর্কাইভ ও পাঠাগার বিষয়ক সম্পাদক এমএ হান্নান, প্রশিক্ষণ ও কর্মশালা বিষয়ক সম্পাদক সুমন জাহিদ, মানবাধিকার বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শাহিনুল ইসলাম, শিশু ও পরিবার কল্যাণ বিষয়ক সম্পাদক মেহেদী হাসান লিটু, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ক সম্পাদক ওবায়দুল হক খাঁন, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক ফয়সাল আহসান উল্লাহ, মানবসম্পদ বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট জুয়েল আহমেদ, জনশক্তি ও কর্মসংস্থান বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট ইকবাল হোসেন, স্থানীয় সরকার-পল্লী উন্নয়ন ও সমবায় বিষয়ক সম্পাদক মোস্তফা কামাল মনি, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক শাকিল আহম্মেদ জুয়েল, প্রতিবন্ধী উন্নয়ন বিষয়ক সম্পাদক আনোয়ার পারভেজ টিংকু, শিল্প বিষয়ক সম্পাদক নজিবুর রহমান নিপু, বাণিজ্য বিষয়ক সম্পাদক আনোয়ারুল আজিম সাদেক, শ্রম বিষয়ক সম্পাদক ইফতেখার হোসেন পলাশ, পাট ও বস্ত্র বিষয়ক সম্পাদক আশীষ কুমার সিংহ, মৎস্য ও প্রাণিসম্পদ বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মাহাবুবুর রহমান হেলাল, পানিসম্পদ বিষয়ক সম্পাদক রাহুল বড়ুয়া, প্রবাসী কল্যাণ বিষয়ক সম্পাদক সাখাওয়াত হোসেন কবির। মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক পদটি ফাঁকা রয়েছে।

উপ-প্রচার সম্পাদক মোস্তাফিজুর রহমান বিপ্লব, উপ-দফতর সম্পাদক অ্যাডভোকেট মনির হোসেন ও রাহুল দাস, উপ-গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক খন্দকার তৌহিদুল ইসলাম সোহাগ, উপ-আইন সম্পাদক অ্যাডভোকেট জিশান মাহমুদ ও ব্যারিস্টার জুনায়েদ আহম্মেদ হাসিব, উপ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক বরদা ভূষণ লিটন। উপ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদকের একটি পদ শূন্য রয়েছে।

উপ-স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. জয় হাজরা, উপ-সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক মোখলেছুর রহমান সুমন, উপ-ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক সম্পাদক মর্তুজা হায়দার শরীফ, উপ-বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক রাজিব মজুমদার রাজু, উপ-কৃষি বিষয়ক সম্পাদক আফসারুজ্জামান, উপ-মহিলা বিষয়ক সম্পাদক ঊর্মি ঢালী, উপ-ধর্ম বিষয়ক সম্পাদক শ্যামলী গোস্বামী, উপ-মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক এস এম মনিরুল ইসলাম মনি, উপ-প্রশিক্ষণ ও কর্মশালা বিষয়ক সম্পাদক ওয়াহেদুল ইসলাম সজীব, উপ-মানবাধিকার বিষয়ক সম্পাদক আমিনুর রহমান সোহেল, উপ-পরিবার কল্যাণ বিষয়ক সম্পাদক মেহেদী শিকদার, উপ-গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ক সম্পাদক তানভীর আকতার শিপার, উপ-যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক জসিম উদ্দিন মাদবর, উপ-মানবসম্পদ বিষয়ক সম্পাদক ফারুক হোসেন মুন্না, উপ-স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় বিষয়ক সম্পাদক আব্দুল্লাহ হেল কাফী, উপ-প্রতিবন্ধী উন্নয়ন বিষয়ক সম্পাদক ডা. উম্মে সালমা মুনমুন, উপ-পাট ও বস্ত্র বিষয়ক সম্পাদক তারেক মাহমুদ চৌধুরী পাপ্পু, উপ-মৎস্য ও প্রাণিসম্পদ বিষয়ক সম্পাদক আফরোজ হাবিব, উপ-পানিসম্পদ বিষয়ক সম্পাদক মো. জামিল আহমেদ, উপ-প্রবাসী কল্যাণ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, উপ- সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক শাহ আলম সিকদার জয়।
কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য হিসেবেদায়িত্ব পেয়েছেন–সুখেন্দু বৈদ্য, ডা. আব্দুস সালাম, মর্তুজা রাশেদ, গোলাম রাব্বানী, মোদাব্বের হোসেন শাহিন, মঞ্জু মোল্লা, জাকির হোসেন কিরণ, জহুরা পারভিন জয়া, অ্যাডভোকেট তপু গোপাল ঘোষ, হুমায়ুন পাটোয়ারী, অ্যাডভোকেট দিপ্তি হালদার, অ্যাডভোকেট মশিউর রহমান, কাজী শরীফুল ইসলাম, অ্যাডভোকেট জাহেদুল আলম জাহিদ, অ্যাডভোকেট কামাল হোসেন, আব্দুল বাসেত গালিব, রফিকুল হায়দার, আসিফ মোহাম্মদ জলি, মফিজুল ইসলাম ঢালী, নাসির উদ্দিন শিশির, জাহাঙ্গীর হোসেন বাবর, অ্যাডভোকেট আয়মুল হাসান সুমন, রাজিবুল হাসান, ইসতিয়াক আহমেদ লিন, ব্যারিস্টার এনায়েত বাতেন রাসেল, অ্যাডভোকেট দেলোয়ার হোসেন,  আজগর আলী, আবুল কালাম শিকদার, আদনান সুমন, নাবিলা নুহাত চৈতী, তৌহিদুর রহমান সেলিম, ইফতেখারুল ইসলাম সুজন, শামসুদ্দীন আল মাসুদ বাবু, সৈয়দ এহতেশাম হক সুমন, শাহাবুদ্দিন চঞ্চল, আবু জাফর, ডা. রাজিব সাহা, জেসমিন আক্তার, মাশরুল আলম মিলন, জাভেদ মাসুদ, মির্জা সাফায়েত জাহান পলাশ, তাহেরুল ইসলাম তাহের, মোহাম্মদ ফয়সাল, মনির হোসেন, আরিফুল রহমান আরিফ, মিজানুর রহমান, বোখারি আজম, শাহিন আহমেদ চৌধুরী, নজরুল ইসলাম মুন্সি, শহীদুল হক সুমন।
১৯৯৭ সালের তৎকালীন সংসদ সদস্য মকবুল হোসেনকে আহ্বায়ক করে স্বেচ্ছাসেবক লীগের প্রথম কমিটি গঠিত হয়। ২০০২ সালে প্রথম কাউন্সিলে সভাপতি নির্বাচিত হন আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাধারণ সম্পাদক হন পঙ্কজ দেবনাথ। সর্বশেষ ২০১২ সালে মোল্লা মো. আবু কাওছারকে সভাপতি ও পঙ্কজ দেবনাথকে সাধারণ সম্পাদক করে স্বেচ্ছাসেবক লীগের কমিটি গঠিত হয়। এ কমিটি প্রায় ১৭ বছর ধরে সংগঠনটির নেতৃত্বে ছিল।

/ইএইচএস/এমআর/এমওএফ/

লাইভ

টপ