X
শুক্রবার, ১৪ জুন ২০২৪
৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
রূপগঞ্জ অগ্নিকাণ্ড

বিচার দাবি রাজনীতিকদের, কাল বিক্ষোভ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৯ জুলাই ২০২১, ২১:৫০আপডেট : ০৯ জুলাই ২০২১, ২৩:৫৯

নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুড অ্যান্ড বেভারেজের ফুডস ফ্যাক্টরিতে (সেজান জুসের কারখানা) অগ্নিকাণ্ডের ঘটনায় দোষীদের বিচার দাবি করেছেন দেশের বিভিন্ন রাজনৈতিক দলের শীর্ষ নেতারা। তারা মনে করেন, ধারাবাহিকভাবে কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় সরকারও দায় এড়াতে পারে না।

শুক্রবার (৯ জুলাই) পৃথক-পৃথক বিবৃতিতে এসব কথা জানিয়েছেন রাজনৈতিক দলের নেতারা। একইসঙ্গে কোনও কোনও দল শনিবার (১০ জুলাই) নারায়ণগঞ্জের অগ্নিকাণ্ডে নিহত হওয়ার ঘটনার প্রতিবাদ ও নিহতদের স্বজনদের সহায়তা দেওয়ার দাবিতে বিক্ষোভ সমাবেশ ডেকেছে।

বিবৃতিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘রূপগঞ্জের মর্মান্তিক দুর্ঘটনায় মৃত্যুর দায় সরকার এড়াতে পারে না। বর্তমান সরকারের আমলে মিল-কলকারখানা, বাসা, হোটেল, মার্কেটসহ বিভিন্ন স্থানে একের পর এক অগ্নিকাণ্ড-গ্যাস বিস্ফোরণসহ নানা দুর্ঘটনা ঘটেই চলেছে। এসব ঘটনায় প্রাণ দিচ্ছেন নিরীহ মানুষ। অথচ এসব দুর্ঘটনা রোধে সরকার কোনও কার্যকর ব্যবস্থাই নিচ্ছে না।’ তিনি আরও বলেন, ‘শ্রমিক- কর্মচারীদের জীবনের নিরাপত্তা নাই। দুর্ঘটনা পর সরকার তদন্ত কমিটি করে, বিভিন্ন আশ্বাস দেয়। কিন্তু তা আর আলোর মুখ দেখে না। মর্মান্তিক এসব দুর্ঘটনা ও মৃত্যুর দায় সরকার এড়াতে পারে না।’

বাম গণতান্ত্রিক জোটের অভিযোগ— কারখানায় শ্রমিকের জীবনের নিরাপত্তা ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করার দায়িত্ব মালিকের এবং নিরাপত্তা ও নিরাপদ পরিবেশ আছে কিনা, তা তদারকি করার দায়িত্ব কারখানা পরিদর্শক তথা সরকারের। আহতদের চিকিৎসা দেওয়ার দাবি জানায় বামজোট।  শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ করবে এই জোট।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবি’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহম্মদ শাহ আলম এক বিবৃতিতে বলেন, ‘কঠোর লকডাউনের মধ্যে গার্মেন্ট ছাড়া অন্য কারখানা বন্ধ থাকার ঘোষণার মাঝে কীভাবে জুস কারখানা চালু ছিল এবং সেখানে এক হাজারের বেশি শ্রমিক স্বাস্থ্য ও অগ্নি নিরাপত্তা ছাড়া কর্মরত ছিল, সে বিষয়টি খতিয়ে দেখা জরুরি।’

আগুন নেভানোর পর জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ  সম্পাদক শিরীন আখতার কারখানার মালিককে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের দাবি জানান।

ঐক্য ন্যাপ সভাপতি পঙ্কজ ভট্টাচার্য ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আসাদুল্লাহ তারেক বলেছেন, ভয়াবহ এই ঘটনায় দেশের ইতিহাসে আরও একটি করুণ ট্রাজেডি যুক্ত হলো।’ তারা এই ঘটনার সুষ্ঠু তদন্ত ও দায়ীদের গ্রেফতার ও বিচার এবং আহত-নিহতদের উপযুক্ত ক্ষতিপূরণের দাবি জানান।

‘নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুড লিমিটেডের একারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে অসংখ্য হতাহতের ঘটনাকে এক ধরনের কাঠামোগত হত্যাকাণ্ড’ বলে মনে করেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক। তার অভিযোগ, মালিকদের লোভের কারণে অধিকাংশ কারখানা এখন মৃত্যুপুরীর মতোই ঝুঁকিতে।

ভাসানী অনুসারী পরিষদের চেয়ারম্যান ডা. জাফরুল্লাহ চৌধুরী এবং মহাসচিব শেখ রফিকুল ইসলাম বাবলু বলেন, ‘সরকার এসব অগ্নিকাণ্ডের ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন ব্যতীত অন্য কোনও জোরালো ভূমিকা নিচ্ছে না। এভাবে সরকারের অব্যবস্থাপনায় শত শত মানুষের জীবন ঝরে যাচ্ছে এবং বহু মানুষ পঙ্গুত্ব নিয়ে নিদারুণ কষ্টে জীবন কাটাচ্ছে।’

খেলাফত মজলিসের আমির মাওলানা মোহাম্মদ ইসহাক ও ভারপ্রাপ্ত মহাসচিব অ্যাডভোকেট জাহাঙ্গীর হোসাইন বলেছেন, ‘দেশে ঘন ঘন অগ্নিকাণ্ডের দায় ভার প্রশাসন কোনোভাবেই এড়িয়ে যেতে পারে না।’

এছাড়াও বিবৃতিতে রূপগঞ্জে শ্রমিক নিহতের ঘটনার বিচার ও সুষ্ঠু তদন্ত দাবি করেছেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল- বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, সম্মিলিত সামাজিক আন্দোলনের সাধারণ সম্পাদক সালেহ আহমেদ, বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি, এলডিপি (একাংশ) মহাসচিব শাহাদাত হোসেন সেলিম, এবি পার্টির সদস্য সচিব মজিবুর রহমান মনজু, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় সভাপতি আল কাদেরী জয় ও সাধারণ সম্পাদক নাসির উদ্দীন প্রিন্স, ছাত্র ইউনিয়নের বিদ্রোহী অংশসহ কয়েকটি সংগঠন ও দল।

ছবি: নাসিরুল ইসলাম

আরও পড়ুন:

ফায়ার সার্ভিসের গাড়িতে ৪৯ লাশ 

দীর্ঘ সময়েও আগুন নেভাতে না পারায় স্থানীয়দের হামলা

যে কারণে দীর্ঘ সময়েও নিয়ন্ত্রণে আসেনি জুস ফ্যাক্টরির আগুন

১৭ ঘণ্টায় নেভেনি জুস কারখানার আগুন, নিহত ৩

কান্না চোখে স্বজনের খোঁজ (ফটো স্টোরি)

নারায়ণগঞ্জে অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে ৭ সদস্যের কমিটি

রূপগঞ্জে কারখানায় আগুন, হাতিয়ার ৩ শ্রমিক নিখোঁজ

কারখানার সামনে মেয়ের জন্য মায়ের আহাজারি

নারায়ণগঞ্জে আগুনে হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক

/এসটিএস/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘গ্লোবাল কোয়ালিশন ফর সোশ্যাল জাস্টিসে’ যোগ দিলো বাংলাদেশ
‘গ্লোবাল কোয়ালিশন ফর সোশ্যাল জাস্টিসে’ যোগ দিলো বাংলাদেশ
লঞ্চে বাড়িফেরা: সদরঘাটে উপচে পড়া ভিড়
লঞ্চে বাড়িফেরা: সদরঘাটে উপচে পড়া ভিড়
সৌদি আরবে পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু
সৌদি আরবে পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু
ঢামেকের সামনে থেকে নবজাতকের মরদেহ উদ্ধার
ঢামেকের সামনে থেকে নবজাতকের মরদেহ উদ্ধার
সর্বাধিক পঠিত
ষষ্ঠ থেকে নবম শ্রেণির মূল্যায়ন: যেসব নির্দেশনা দেওয়া হলো শিক্ষা প্রতিষ্ঠানকে
ষষ্ঠ থেকে নবম শ্রেণির মূল্যায়ন: যেসব নির্দেশনা দেওয়া হলো শিক্ষা প্রতিষ্ঠানকে
কোটি টাকার গরু, ১৫ লাখের ছাগল এবং ‘ফুটানি’
কোটি টাকার গরু, ১৫ লাখের ছাগল এবং ‘ফুটানি’
এনবিআরের সাবেক কমিশনার ওয়াহিদা রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা
এনবিআরের সাবেক কমিশনার ওয়াহিদা রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা
হানিফ সংকেতের নাটক ‘ব্যবহার বিভ্রাট’
হানিফ সংকেতের নাটক ‘ব্যবহার বিভ্রাট’
ষষ্ঠ থেকে নবম শ্রেণিতে মূল্যায়ন হবে যেভাবে
ষষ্ঠ থেকে নবম শ্রেণিতে মূল্যায়ন হবে যেভাবে