X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

স্মার্ট বাংলাদেশের শিক্ষার আধুনিকায়নে দৃষ্টান্ত হতে পারে ‘ই-বিদ্যালয়’

বাংলা ট্রিবিউন ডেস্ক
১৯ সেপ্টেম্বর ২০২৩, ১৯:২০আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২৩, ১৮:১১

বিশ্বের পুরো শিক্ষাব্যবস্থাকে একটি একক প্ল্যাটফর্মে সংযুক্ত করার লক্ষ্যে ড্রিম অনলাইন লিমিটেড ‘ই-বিদ্যালয়’ নামে একটা যুগান্তকারী লার্নিং প্ল্যাটফর্ম নিয়ে এসেছে। এ ধরনের প্ল্যাটফর্ম বাংলাদেশে এটাই প্রথম। এই প্ল্যাটফর্মে রেজিস্ট্রেশনের মাধ্যমে যেকোনও ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান তাদের সব ধরনের দৈনন্দিন শিক্ষা কার্যক্রম ডিজিটাল পদ্ধতিতে পরিচালনা করতে পারবে।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) প্রতিষ্ঠানের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ই-বিদ্যালয়ে যেকোনও শিক্ষাপ্রতিষ্ঠান তাদের শিক্ষার্থী ভর্তি থেকে শুরু করে, ফি পরিশোধ, ক্লাস রুটিন, প্রতিটি ক্লাসের উপস্থিতি, কুইজ, অ্যাসাইনমেন্ট, রেজাল্ট তৈরি, নোটিশ পাঠানো ইত্যাদি যাবতীয় কাজ স্মার্ট পদ্ধতিতে পরিচালনা করতে পারবেন।

এ ছাড়া প্রতিটি ক্লাসের সঙ্গে আলাদা ক্লাস নোট রাখা এমনকি ইন্টারেকটিভ লাইভ অনলাইন ক্লাস নেওয়া এবং সেটা রেকর্ড করে রাখাসহ প্রি-রেকর্ডেড ভিডিও কোর্স আকারে আপলোড করে রাখার সুন্দর ব্যবস্থা আছে।

ই-বিদ্যালয়ে আছে স্কুল-কলেজ, শিক্ষক-শিক্ষার্থীদের জন্য আলাদা ইন্টারফেস। এই প্ল্যাটফর্ম সব ব্রাউজারে ব্যবহার করা যাবে, এমনকি আইওএস এবং অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনও আছে। ই-বিদ্যালয় একটি ওপেন প্ল্যাটফর্ম, যেখানে শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক, শিক্ষার্থী সবাই কানেক্টেড থাকবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদফতরের নোটিশ অনুযায়ী, দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের ওয়েবসাইট থাকা বাধ্যতামূলক। সেখানে ই-বিদ্যালয়ে আছে সার্ভারলেস ডায়নামিক ওয়েবসাইট তৈরি করার সুযোগ।

ই-বিদ্যালয়ে আছে ‘এডু-ওয়ার্ল্ড’ নামক এক দুর্দান্ত ফিচার, যার মাধ্যমে যেকোনও শিক্ষক বা শিক্ষামূলক কন্টেন্ট নির্মাতারা ঘরে বসে শিক্ষামূলক অডিও-ভিজুয়াল কোর্স, পিডিএফ কন্টেন্ট তৈরি করে বিক্রি করতে পারবেন। এতে ফেসবুক লাইভ বা ইউটিউবে বিজ্ঞাপনের মাধ্যমে আয় করার ওপর নির্ভরতা কমবে। শিক্ষার্থীরাও এক জায়গায় সব সুবিধা পাবে, যা তাদের অনাকাঙ্ক্ষিত বিরক্তিকর বিজ্ঞাপন দেখা থেকে বিরত রাখবে।

ই-বিদ্যালয়ে আছে স্বল্প সময়ে সুবিধামতো লোকেশনে টিউশন খুঁজে নেওয়ার সহজ ও কার্যকরী একটি ফিচার, যা একদিকে যেমন অভিভাবক ও শিক্ষার্থীদের সাহায্য করছে পছন্দমতো টিউটর খুঁজে পেতে। অন্যদিকে ভেরিফায়েড টিউটরদের সাহায্য করছে এখানে যুক্ত হয়ে কোনোরকম মিডিয়া ফি ছাড়াই আকাঙ্ক্ষিত টিউশন খুঁজে নিতে।

এই প্ল্যাটফর্ম সর্বদা আপডেট হচ্ছে এবং নতুন নতুন সব ফিচার যুক্ত হচ্ছে এর ওয়েব, অ্যান্ড্রয়েড এবং আইওএস ভার্সনে। ড্রিম অনলাইন মূলত একটি জাপানিজ প্রতিষ্ঠান এবং ই-বিদ্যালয় একই সঙ্গে বাংলাদেশে ও জাপানে বাংলা, জাপানিজ ও ইংরেজি—এই তিনটি ভাষায় পরিচালিত হচ্ছে।

ই-বিদ্যালয়ে যেকোনও প্রতিষ্ঠান যেন সহজেই বিনামূল্যে রেজিস্ট্রেশন করে তাদের অনলাইন কার্যক্রম শুরু করতে পারে, এর জন্য রয়েছে বেসিক ফিচার সংবলিত ‘বেসিক’ প্ল্যান। এ ছাড়া রয়েছে অ্যাডভান্স প্ল্যান আর যারা ঘরে বসে আয় করতে চায়, তাদের জন্য রয়েছে এন্টারপ্রাইজ প্ল্যান।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মো. জুলফিকার আলী বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ই-বিদ্যালয় ব্যাপক ভূমিকা রাখবে কারণ শিক্ষাব্যবস্থাকে স্মার্ট না করে কোনোভাবেই স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা সম্ভব নয়।

প্ল্যাটফর্মটি সাস বেইজড মডেলে রেভিনিউ শেয়ারের মাধ্যমে পরিচালিত হচ্ছে বিধায় ব্যবহারকারী এবং প্রতিষ্ঠান উভয়েরই লাভবান হওয়ার সুযোগ এখানে রয়েছে। ই-বিদ্যালয়ে এখন পর্যন্ত ১৫০-এরও বেশি স্কুল-কলেজে বিনামূল্যে তাদের প্রতিষ্ঠান ডিজিটালভাবে পরিচালনা করছে।

একাডেমিক সিলেবাসের বাইরেও আইইএলটিএস, স্কিল ডেভেলপমেন্ট-সহ নানা ধরনের ফ্রি ও পেইড কোর্স ই-বিদ্যালয় অফার করছে। সঙ্গে ইন্টারেক্টিভ লাইভ ক্লাস নেওয়ার মাধ্যমে সরাসরি শিক্ষার্থীদের কাছ থেকে আয় করার সুযোগ তো আছেই।

ই-বিদ্যালয় (https://ebidyaloy.com/) যেকোনও ব্রাউজার থেকে বা অ্যান্ড্রয়েড (www.cutt.ly/ebd_android) বা আইওএস (www.cutt.ly/ebd_ios) অ্যাপ্লিকেশন ইনস্টল করে ব্যবহার করা যাবে।

/এনএআর/
সম্পর্কিত
এমন গরমেও ক্লাস করেছে শিক্ষার্থীরা (ফটোস্টোরি)
বৃহস্পতিবার পর্যন্ত দেশের সব প্রাথমিক বিদ্যালয় বন্ধ
মঙ্গলবার দুই বিভাগের সব, তিন বিভাগের আংশিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে
সর্বশেষ খবর
টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে জাতীয় লজিস্টিক্স নীতি প্রণয়ন
টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে জাতীয় লজিস্টিক্স নীতি প্রণয়ন
গ্রিনপিন সেবা চালু করলো এনসিসি ব্যাংক
গ্রিনপিন সেবা চালু করলো এনসিসি ব্যাংক
রাজনৈতিক সংশয়ের মুখোমুখি নেতানিয়াহু
গাজায় যুদ্ধবিরতি নাকি রাফাহতে হামলারাজনৈতিক সংশয়ের মুখোমুখি নেতানিয়াহু
‘জেসির অভিজ্ঞতা বড় ম্যাচে আম্পায়ারিং করার মতো নয়’
‘জেসির অভিজ্ঞতা বড় ম্যাচে আম্পায়ারিং করার মতো নয়’
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ