‘বিকাশ অন ডেলিভারি’ সেবা নিয়ে ইক্যুরিয়ারের যাত্রা শুরু

Send
বাংলা ট্রিবিউন ডেস্ক
প্রকাশিত : ০২:২৭, মে ১২, ২০২০ | সর্বশেষ আপডেট : ০২:৪৫, মে ১২, ২০২০

কোভিড-১৯ মহামারিতে ক্যাশ অন ডেলিভারি থেকে ভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে চালু হলো ‘বিকাশ অন ডেলিভারি’। মার্চেন্ট, ডেলিভারি এজেন্ট ও গ্রাহকসহ সবার নিরাপত্তা নিশ্চিত করতেই এই নতুন সেবা। ইক্যুরিয়ার, বিকাশ ও ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইক্যাব) সম্মিলিত প্রচেষ্টা এটি।
গত ৭ মে ইক্যুরিয়ারের ফেসবুক পেজে এ বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। একই দিন রাত সাড়ে ৮টায় ইক্যাব-এর অফিসিয়াল ফেসবুক গ্রুপে লাইভের (https://bit.ly/BODLive) মাধ্যমে এই সেবা উদ্বোধন করা হয়।
অনলাইন কেনাকাটার ক্ষেত্রে ক্যাশ অন ডেলিভারি একটি জনপ্রিয় মাধ্যম। করোনা মহামারিতে লকডাউনে বেড়েছে অনলাইন কেনাকাটা। কিন্তু ডেলিভারি এজেন্ট ও গ্রাহক যতই সাবধানতা অবলম্বন করুক না কেন, টাকার নোটের মাধ্যমে ছড়াতে পারে করোনাভাইরাস। তাই সবাইকে নিরাপদ রাখতে জনপ্রিয় লজিস্টিক ও ডেলিভারি কোম্পানি ইক্যুরিয়ার নিয়ে এসেছে উদ্ভাবনী এই সেবা।

বাংলাদেশে এবারই প্রথম কোনও সংস্পর্শ ছাড়াই ডেলিভারি দিচ্ছে শুধু ইক্যুরিয়ার। পার্সেল গ্রহণের পরপরই গ্রাহক পেয়ে যাবেন বিকাশ পেমেন্ট লিংকসহ কনফার্মেশন মেসেজ। আর সহজে, নিরাপদে ও ঝামেলা ছাড়াই বিকাশের মাধ্যমে পেমেন্ট করা যাবে।

ইক্যাব-এর লাইভ ভিডিওতে উপস্থিত ছিলেন সংগঠনটির সভাপতি শমী কায়সার, লজিস্টিক্স স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান সাজ্জাদুল ইসলাম ফাহমি, বিকাশের কমিউনিকেশন বিভাগের প্রধান শামসুদ্দিন হায়দার ডালিম এবং ইক্যুরিয়ার-এর সিইও বিপ্লব ঘোষ রাহুল।

নতুন সেবা চালু করায় ইক্যুরিয়ার ও বিকাশকে অভিনন্দন জানান শমী কায়সার। তিনি বলেন, ‘গ্রাহকরা বিশ্বাস ও আস্থা থেকে অনলাইনে কেনাকাটা করে। তাই তাদের জন্য নিরাপদে মূল্য পরিশোধ পদ্ধতি গড়ে তোলা ই-কমার্স খাতের দায়িত্ব।’

বিকাশের কমিউনিকেশন বিভাগের প্রধান শামসুদ্দিন হায়দার ডালিম জানান, নতুন সেবার ফলে প্রায় ৪ কোটি মার্চেন্ট ও ব্যবসায়ী তাদের পণ্য বিক্রির টাকা সময়মতো পাচ্ছেন এবং একটি রিয়েল টাইম রেকর্ড দেখছেন।

ইক্যুরিয়ার-এর সিইও বিপ্লব ঘোষ রাহুলের কথায়, ‘হাতে হাতে টাকার আদান-প্রদানের ঝুঁকি ও ডেলিভারি এজেন্টদের নিরাপত্তার কথা ভেবেই এই অভিনব উদ্যোগের সূত্রপাত। এজেন্টদের নিরাপত্তা ও মার্চেন্টদের টাকা সময়মতো পৌঁছে দেওয়া ইক্যুরিয়ারের দায়িত্ব। বিকাশ অন ডেলিভারি (https://bit.ly/BODDETAILS) সেবা ডিজিটাল পেমেন্টের মাধ্যমে সবার নিরাপত্তা নিশ্চিত করবে।’

/জেএইচ/
টপ