X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

টেস্ট ব্যাটিং কী, জানা আছে মুমিনুলদের?

আপডেট : ০৭ ডিসেম্বর ২০২১, ২১:২৭

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে ঢাকা টেস্টের প্রথম দিনের পুরোটা খেলা হয়নি। বৃষ্টির বাধায় ৫৭ ওভার খেলা হয়। দ্বিতীয় দিন ৩৮ বল হলেও তৃতীয় দিনে খেলাই শুরু করা যায়নি। আজ মঙ্গলবার চতুর্থ দিনে কিছুটা বিলম্ব হলেও ৬১.১ ওভার খেলা হয়েছে। তার মধ্যে বাংলাদেশের খেলা ২৬ ওভারেই ঢাকা টেস্টের চিত্রনাট্য বদলে গেছে। ইনিংস হারের শঙ্কা চোখ রাঙাচ্ছে মুমিনুল হকদের!

বৃষ্টির ‘কল্যাণে’ পাকিস্তানের বিপক্ষে ঢাকা টেস্ট ড্রতে নিষ্পত্তি হবে বলেই ভাবা হচ্ছিল। কিন্তু সেটি বোধহয় হচ্ছে না বাংলাদেশের ব্যাটারদের ব্যর্থতায়। একই মঞ্চে যেখানে পাকিস্তানের ব্যাটাররা দারুণ ব্যাটিংয়ে স্কোরবোর্ডে ৩০০ রান তুলে ফেলে, সেখানে বাংলাদেশের ব্যাটাররা খাবি খেলেন। অফ স্পিনার সাদিজ খানের ঘূর্ণি জাদুতে লণ্ডভণ্ড বাংলাদেশের ব্যাটিং লাইনআপ। 

চতুর্থ দিনের চা বিরতির একটু আগে বাংলাদেশ ব্যাটিংয়ের সুযোগ পায়। ইনিংসের তৃতীয় ওভারেই অভিষিক্ত মাহমুদুল হাসান জয় কিছুটা এগিয়ে ডিফেন্স করতে গিয়ে স্লিপে ক্যাচ তুলে দিলেন। সেই শুরু। এরপর শুধু আসা-যাওয়ার মিছিল। সাজিদের দ্বিতীয় শিকার হন সাদমান ইসলাম। একটু লাফিয়ে ওঠা বল কাট করতে গিয়ে পয়েন্টে ক্যাচ দেন বাঁহাতি এই ব্যাটার। চা বিরতির ঠিক আগে মুমিনুল বল পয়েন্টে পাঠিয়ে দিয়েই দিলেন ভোঁ দৌড়, তাতে ১ রান করে হাসান আলীর থ্রোতে রানআউট হলেন অধিনায়ক। মুমিনুলের এমন দায়িত্ব-জ্ঞানহীন রান আউটের পর বাংলাদেশের ব্যাটারদের নিবেদন নিয়ে প্রশ্ন ওঠাটাই স্বাভাবিক।

চা বিরতির পর ফিরে মুশফিকুর রহিম-লিটন দাসে ভরসা খুজছিলেন বাংলাদেশি সমর্থকরা। কিন্তু মুশফিক যেভাবে আউট হলেন, দেখে যেকারোর মনে হতে পারে মাত্রই আন্তর্জাতিক ক্রিকেটে নাম লেখিয়েছেন তিনি! মঙ্গলবার বাংলাদেশের ব্যাটারদের জন্য ত্রাস হয়ে ওঠা সাজিদকে স্লগ সুইপ করতে গিয়ে ফাওয়াদ আহমেদের হাতে ক্যাচ দিয়ে উইকেট বিলিয়ে আসলেন তিনি। ক্যাচ নিয়ে ফাওয়াদও যেন হতভম্ব! হয়তো মনে মনে বলছিলেন, ‘টেস্টেও এভাবে ব্যাটিং করা কি আদৌ সম্ভব?’

চট্টগ্রাম টেস্টের সেঞ্চুরিয়ান লিটন তখন আশার বাতিঘর। কিন্তু তিনিও হতাশা উপহার দিলেন। ডাউন দ্য উইকেটে খেলতে গিয়ে সাজিদকে রিটার্ন ক্যাচ দিয়ে সাজঘরে ফিরলেন। লিটনের বিদায়ের পর কয়েক দফা জীবন পাওয়া নাজমুল হোসেন শান্তও একই ভুল করলেন। সাজিদের ভেতরে ঢোকা একটি বল খেলতে গিয়ে এলবিডব্লিউর ফাঁদে পড়েন এই ব্যাটার। দিনের শেষ উইকেট হিসেবে মেহেদী হাসান মিরাজ যখন বিদায় নিলেন, ঢাকা টেস্টের চাবি তখন পাকিস্তানের হাতে।

দিনের খেলা শেষ হওয়ার ৭ ওভার বাকি থাকতে মিরাজ ব্যাটিংয়ে নামেন। মনে হচ্ছিল দিনটি সহজেই পার করে দেবেন সাকিব ও তিনি। কিন্তু ২১তম ওভারের চতুর্থ বলে সাজিদকে স্লগ সুইপ করতে গিয়ে যেভাবে বোল্ড হলেন, সেই দৃশ্যও বিনোদনের খোরাক জুগিয়েছে! ননস্ট্রাইকে দাঁড়িয়ে থাকা সাকিব তখন রাগে-ক্ষোভে একাকার।

ব্যাটাররা যেভাবে আত্মাহুতি দিয়েছেন, তাতে তাদের নিবেদন নিয়ে বিরাট প্রশ্ন উঠলো। মাত্র ২৬ ওভারের খেলায় ৭ উইকেট হারিয়ে রান ৭৬। ফলোঅনের শঙ্কা কাটাতে স্বাগতিকদের আরও করতে হবে ২৫ রান।

মুমিনুলদের এমন ব্যাটিং দেখে হতাশ বিকেএসপির ক্রিকেট উপদেষ্টা নাজমুল আবেদিন ফাহিম। বাংলা ট্রিবিউনকে তিনি বলেছেন, ‘যেখানে মাত্র একটা দিন বাকি, সেখানে স্বাভাবিকভাবেই প্রত্যাশা থাকে সময় কাটানোর। কিন্তু শেষ সেশনে ক্রিকেটারদের মাঝে সেই ধরনের কোনও মানসিকতা আমি দেখেনি। সবাইকে খুব চাপ নিয়েই খেলতে দেখলাম। সাজিদ খানের ঘূর্ণি সামলানোর মতো সামর্থ্য কারও মধ্যেই দেখিনি।’

বিকেএসপির এই ক্রিকেট উপদেষ্টা মনে করেন, সামর্থ্যের অভাব নয়, মানসিকতার কারণেই বাংলাদেশ পারছে না, ‘অনেক সময় উইকেটের কারণে কিছুটা আক্রমণাত্মক ব্যাটিং করতে হতে পারে। কিন্তু সেটি হলেও স্কোরবোর্ডে এমন দুরাবস্থা হওয়ার কথা নয়। যাই কিছু ঘটুক না কেন, আমাদের তো টিকে থাকতে হবে। কিন্তু ক্রিকেটারদের মধ্যে সেই মানসিকতা দেখলাম না। অনেকদিন ধরেই দেখছি বাংলাদেশ পেছনের দিকে হাঁটছে। এটা কিন্তু স্কিলের কারণে নয়, মূলত মানসিক জায়গাতেই ঘুণ ধরেছেন ক্রিকেটাররে মধ্যে। এর বহিঃপ্রকাশ হচ্ছে এই পারফরম্যান্স। ক্রিকেটারদের যে প্যাশন নিয়ে ক্রিকেট খেলার কথা সেটির বড় অভাব দেখছি।’

/কেআর/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
ডিএসসিসি’র ৫২ নম্বর ওয়ার্ডে সুপেয় পানি সরবরাহের দাবি
ডিএসসিসি’র ৫২ নম্বর ওয়ার্ডে সুপেয় পানি সরবরাহের দাবি
শঙ্কায় আজভস্টলের আত্মসমর্পণ করা যোদ্ধাদের ভবিষ্যৎ
শঙ্কায় আজভস্টলের আত্মসমর্পণ করা যোদ্ধাদের ভবিষ্যৎ
বাজেট অধিবেশন শুরু ৫ জুন
বাজেট অধিবেশন শুরু ৫ জুন
বগুড়ায় পানিতে ডুবে ৩ শিশুর মৃত্যু
বগুড়ায় পানিতে ডুবে ৩ শিশুর মৃত্যু
এ বিভাগের সর্বাধিক পঠিত
তামিমের সেঞ্চুরির পর স্বস্তি এনে দিলো লিটন-মুশফিকের ব্যাটিং
তামিমের সেঞ্চুরির পর স্বস্তি এনে দিলো লিটন-মুশফিকের ব্যাটিং
মুমিনুল ফিরবেন কবে?
মুমিনুল ফিরবেন কবে?
আক্ষেপ পেছনে ঠেলে অপেক্ষার খুশিতে বাংলাদেশ
আক্ষেপ পেছনে ঠেলে অপেক্ষার খুশিতে বাংলাদেশ
প্রথম বাংলাদেশি হিসেবে মুশফিকের ৫ হাজার রান
প্রথম বাংলাদেশি হিসেবে মুশফিকের ৫ হাজার রান
লিটন-তামিম ফিরলেও লিড নিয়েছে বাংলাদেশ
লিটন-তামিম ফিরলেও লিড নিয়েছে বাংলাদেশ