X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

এশিয়া কাপের দলে সাব্বির-সাইফউদ্দিন, ফিরেছেন মুশফিক

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৩ আগস্ট ২০২২, ১৭:৪৯আপডেট : ১৩ আগস্ট ২০২২, ২০:৩৭

আগামী ২৭ অগাস্ট দুবাইয়ে শ্রীলঙ্কা-আফগানিস্তান ম্যাচ দিয়ে শুরু হবে এবারের এশিয়া কাপ। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াইয়ের খুব একটা দেরি নেই। এই টুর্নামেন্টের জন্য আজ (শনিবার) ১৭ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। মূলত বেশ কয়েকজন ক্রিকেটারের ইনজুরি ও সাকিব আল হাসানের বেটউইনারের সঙ্গে চুক্তির জেরেই দল ঘোষণায় বিলম্ব হয়েছে। আজ বিকালে সাকিবের সঙ্গে বৈঠক শেষে দল ঘোষণা করেছে বিসিবি।

দীর্ঘদিন পর সাব্বির রহমানকে ফিরিয়েছে বাংলাদেশ। তার মতো অনেক দিন পর জাতীয় দলে জায়গা পেয়েছেন মোহাম্মদ সাইফউদ্দিন। দলে নতুন মুখ একটি। জিম্বাবুয়ে সিরিজে ওয়ানডে অভিষেক হওয়া এবাদত হোসেন সুযোগ পেয়েছেন এশিয়া কাপের দলে। টি-টোয়েন্টিতে এখনও খেলা হয়নি তার। এছাড়া ফিরেছেন মুশফিকুর রহিম। এবারের এশিয়া কাপ হবে টি-টোয়েন্টি ফরম্যাটে। জিম্বাবুয়ে সফরে টি-টোয়েন্টিতে বিশ্রামে থাকা এই ব্যাটার ফিরেছেন কুড়ি ওভারের সংস্করণে। জানা গেছে, নতুন অধিনায়ক সাকিবের চাওয়াতেই মুশফিক ও মাহমুদউল্লাহকে নেওয়া হয়েছে এশিয়া কাপের দলে! 

মিরপুরে বিসিবি কার্যালয়ে নির্বাচক, টিম ডিরেক্টর ও ক্রিকেট অপারেশনস বিভাগের মিটিং হওয়ার কথা ছিল। কিন্তু দুপুর গড়াতেই মিটিং চলে যায় গুলশানে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের বাসভবনে। বিকাল ৩টা ১০ মিনিটে বিসিবি সভাপতির বাসায় প্রবেশ করেন সাকিব। এরপর টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন ও ক্রিকেট অপারেশনস কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বৈঠকে অংশ নেন। এছাড়া সেখানে ছিলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু ও নির্বাচক হাবিবুল বাশার সুমন।

বৈঠক শেষে সাকিবকে অধিনায়ক করে এশিয়া কাপের দল ঘোষণা করেছে বিসিবি। প্রধান নির্বাচক নান্নু জানান ১৭ জনের নাম।  সঙ্গে স্ট্যান্ডবাই হিসেবে আরও ৪ জনকে অন্তর্ভুক্ত করা হবে।

দীর্ঘদিন পর সাব্বিরকে ফেরালেন নির্বাচকরা। মোটা দাগে কিছু না করেই জাতীয় দলের দরজা খুলেছে তার। দলের নিয়মিত ক্রিকেটারদের অফফর্ম ও ইনজুরি সমস্যা নির্বাচনে কিছুটা প্রভাব ফেলেছে। সাব্বিরকে দলে টানতে একরকম ‘বাধ্য’ হয়েছেন নির্বাচকরা! দারুণ সম্ভাবনা নিয়ে তিনি আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখালেও সময়ের পরিক্রমায় হতাশায় বৃত্তের কেবল আটকে ছিলেন। একসময় বাদও পড়েন দল থেকে। ২০১৯ সালে চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে শেষবার খেলেছেন সাব্বির। এই মুহূর্তে ওয়েস্ট ইন্ডিজে থাকা ডানহাতি ব্যাটার ফিরলেন এশিয়া কাপ দিয়ে।

চমক জাগানিয়া আরেকটি অন্তর্ভুক্তি হলেন এবাদত। দলে চোট সমস্যার কারণে হঠাৎ জিম্বাবুয়েতে উড়ে যাওয়া তার। ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে সুযোগ পেয়ে নিজেকে প্রমাণও করেছেন এই পেসার। হারারের ওই ম্যাচটিই ডানহাতি পেসারকে পাইয়ে দিয়েছে এশিয়া কাপের টিকিট। টি-টোয়েন্টিতে অভিষেকের অপেক্ষায় এবাদত।

তবে সাইফউদ্দিন আগে থেকেই ছিলেন প্রক্রিয়ার মধ্যে। চোট সমস্যার কারণে পুরোপুরি ফিটনেস ফিরে না পাওয়ায় দলে ফেরার সময়টা লম্বা হচ্ছিল এই অলরাউন্ডারের। অবশেষে এশিয়া কাপ দিয়ে লাল-সবুজ জার্সিতে ফিরলেন তিনি।

এদিকে ইনজুরির কারণে কিছুদিন আগে সিঙ্গাপুর থেকে অস্ত্রোপচার করে এসেছেন নুরুল হাসান সোহান। শোনা যাচ্ছিল, মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াইয়ে তার খেলা হবে না। তবে এই উইকেটকিপারকে নিয়েই ঘোষণা করা হয়েছে দল। যদিও বাদ পড়েছেন নাজমুল হোসেন শান্ত, মুনিম শাহরিয়ার ও শরিফুল ইসলাম।

এবারের এশিয়া কাপ শুরু হবে ২৭ আগস্ট। তবে বাংলাদেশের মিশন শুরু ৩০ আগস্ট। নিজেদের প্রথম ম্যাচে সাকিবদের প্রতিপক্ষ আফগানিস্তান।

এশিয়া কাপে বাংলাদেশ দল: সাকিব আল হাসান (অধিনায়ক), এনামুল হক, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, নাসুম আহমেদ, মোস্তাফিজুর রহমান, নুরুল হাসান সোহান, হাসান মাহমুদ, তাসকিন আহমেদ, সাব্বির রহমান, এবাদত হোসেন, মোসাদ্দেক হোসেন, শেখ মেহেদী হাসান, পারভেজ হোসেন ইমন, মেহেদী হাসান মিরাজ ও মোহাম্মদ সাইফউদ্দিন।

/আরআই/কেআর/
সম্পর্কিত
মুশফিক-মাহমুদউল্লাহকে নিয়ে তামিমের বার্তা‘বুড়ো, কিন্তু নট আউট’
হাথুরুসিংহেকে মুশফিকের পাল্টা প্রশ্ন, ‘কোন দিক থেকে বিপিএলের মান খারাপ মনে করেন?’
ভাষাশহীদদের প্রতি সাকিব-তামিম-মুশফিকদের শ্রদ্ধা
সর্বশেষ খবর
চট্টগ্রামে জুতার কারখানায় আগুন
চট্টগ্রামে জুতার কারখানায় আগুন
ইউএনআরডব্লিউএ-তে ফের অর্থায়নের পরিকল্পনা জাপানের
ইউএনআরডব্লিউএ-তে ফের অর্থায়নের পরিকল্পনা জাপানের
লিবিয়ায় জিম্মি চট্টগ্রামের ৪ যুবক, পাঠানো হচ্ছে নির্যাতনের ভিডিও
লিবিয়ায় জিম্মি চট্টগ্রামের ৪ যুবক, পাঠানো হচ্ছে নির্যাতনের ভিডিও
ধারণার চেয়ে কম সেনা প্রয়োজন ইউক্রেনের: সিরস্কি
ধারণার চেয়ে কম সেনা প্রয়োজন ইউক্রেনের: সিরস্কি
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ