X
সোমবার, ২০ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১

দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক মঞ্চে যাওয়ার স্বপ্ন মিশুর

রবিউল ইসলাম
০৩ নভেম্বর ২০২২, ২২:০২আপডেট : ০৩ নভেম্বর ২০২২, ২২:০২

প্রথমবারের মতো স্বীকৃতি ক্রিকেটে আম্পায়ারিং করার সুযোগ পেয়েছেন বাংলাদেশের চার নারী আম্পায়ার। চলমান তৃতীয় বিভাগ ক্রিকেট লিগ ইতোমধ্যে পরিচালনা করেছেন রোকেয়া সুলতানা মিশু, সাথিয়া জাকির জেসি, ডলি রানী সরকার ও মুনতাহা খাতুন। তবে অনানুষ্ঠানিকভাবে এই পথচলা বহু আগেই শুরু করেন ডলি রানী সরকার। পুরুষদের অনেক অনানুষ্ঠানিক ম্যাচ পরিচালনা করেছেন তিনি। তবে স্বীকৃত ম্যাচ পেতে চারজনকেই অপেক্ষা করতে হয়েছে দীর্ঘ সময়। 

গত ২৯ অক্টোবর তেজগাঁও ক্রিকেট একাডেমি ও উত্তরা ক্রীড়া চক্রের ম্যাচ দিয়ে অপেক্ষার পালা শেষ হয় রোকেয়া সুলতানা মিশুর। সাবেক এই ক্রিকেটার উপস্থাপনার পাশাপাশি নাটক ও চলচ্চিত্রে অভিনয় করেছেন। তবে স্বপ্নটা তার আম্পায়রিং নিয়েই। স্বপ্ন দেখেন, আন্তর্জাতিক অঙ্গনে আম্পায়ার হিসেবে দেশকে প্রতিনিধিত্ব করার। আম্পায়ারিং অভিজ্ঞতাসহ নানান ইস্যু নিয়ে বাংলা ট্রিবিউনের সঙ্গে গল্পে মেতে ওঠেন মিশু।

বাংলা ট্রিবিউন: ফিল্ড আম্পায়ার হিসেবে নামার আগে মানসিক প্রস্তুতিটা কেমন ছিল?
রোকেয়া সুলতানা মিশু: ভেবেছি সৎ থাকবো। নিয়মের বাইরে কোনোভাবেই যাবো না। নিয়ম অনুযায়ী যেটাই ঘটবে, সেই সিদ্ধান্তই দেবো। আমার সিদ্ধান্তে কোনও ধরনের বিভ্রান্তি যেন কারও না থাকে সেভাবেই সিদ্ধান্ত দেবো বলে মনস্থির করি। অবশ্য বেশ চাপ অনুভব করেছি। তারপরও গত ২৯ অক্টোবর যথেষ্ট আত্মবিশ্বাস নিয়েই আম্পায়ার হিসেবে মাঠে দাঁড়াই।

অন্য আম্পায়ারতের সঙ্গে রোকেয়া সুলতানা মিশু (ছবি: সংগৃহীত)

বাংলা ট্রিবিউন: অনেক অপেক্ষার পর আম্পায়ার হিসেবে অভিষেক হলো। মাঠে নামার অভিজ্ঞতা কেমন ছিল?
মিশু: প্রথমবারের মতো ক্রিকেট খেলতে গিয়ে যেমন অভিজ্ঞতা হয়েছিল, ঠিক তেমন অনুভূতি হয়েছে। এটা তো ভিন্নরকম একটা চ্যালেঞ্জিং কাজ। মাঠে যাওয়ার আগে টেনশনে ছিলাম। যাই হোক, সবার সহযোগিতায় কোনও সমস্যা হয়নি। তবে কেমন করবো তা নিয়ে দুশ্চিন্তায় ছিলাম। এমনিতেই তো আম্পায়রিং নিয়ে প্রচুর কথা হয়। এই যেমন বাংলাদেশ-ভারত ম্যাচে আম্পায়ারিং নিয়ে কিন্তু অনেক কথা হচ্ছে। গতকাল (বুধবার) আম্পায়াররা যেরকম পরিস্থিতির মধ্য দিয়ে গিয়েছেন, সেটা কিন্তু সহজ না। এমন ম্যাচ পরিচালনা করা মোটেও সহজ না। ফিল্ড আম্পায়ার হিসেবে আমার অভিষেকের দিনে মাঠে অনেক মানুষ ছিল। এর মধ্যে মাঠে কোনও মেয়ে ছিল না, ওখানে আমি একাই মেয়ে। কোনও বাজে আচরণের শিকার হই কিনা, সেই ভয়ে ছিলাম। তবে সব মিলিয়ে কোনও সমস্যা হয়নি। আমার সঙ্গে থাকা অনফিল্ড আম্পায়ার (শাহিনুর রশিদ) আমাকে খুব সহযোগিতা করেছেন। তারপরও ৫০ ওভার করে দুই ইনিংসে আম্পায়ারিং করাটা আমার জন্য কঠিন ব্যাপার ছিল। সেটা যে করতে পেরেছি সেটাই বড় ব্যাপার।

বাংলা ট্রিবিউন: বিব্রতকর কোনও পরিস্থিতির মধ্যে কি পড়েননি?
মিশু: এ নিয়ে দুশ্চিন্তায় যে ছিলাম না সেটা নয়। তারপরও ইতিবাচক থাকার চেষ্টা করেছি। মাঠে যে কয়টি এলবিডব্লিউর সিদ্ধান্ত দিয়েছি, সবই যথাযথ ছিল। ‍দুই দলের কারোরই এ ব্যাপারে তেমন কোনও অভিযোগ ছিল না। কয়েকটি আউটের পর অধিনায়ক এসে জানতে চেয়েছেন কেবল…। এরপর যেভাবে ব্যাখা দিয়েছি তাতে তারা সন্তুষ্ট মনে খেলায় মনোনিবেশ করেছে। দুটি দলই খুব ভালো ছিল। ফলে আমি কিছুটা চাপ অনুভব করলেও তাদের বুঝতে দেইনি। কেবল ভেবেছি, আমাকে এই ম্যাচটা ভালোভাবে শেষ করতে হবে।

রোকেয়া সুলতানা মিশু (ছবি: সংগৃহীত)

বাংলা ট্রিবিউন: অনেক অপেক্ষার পর নারী আম্পায়ারদের যে পথচলা শুরু হলো,  এটাকে কিভাবে দেখছেন?
মিশু: ২০০৫ সালে ক্রিকেট ক্যারিয়ার শুরু হয় আমার। এরপর ২০১১ সালে আম্পায়ারিং কোর্স করি। তখন আমার পাশাপাশি ডলি আপা, লিসা আপা, চম্পা চাকমাসহ বেশ কয়েকজন কোর্স করেছিল। যখন কোর্স করি, তখন কিন্তু আমরা ক্রিকেট খেলতাম।  সেই সময় আম্পায়ার্স কমিটির দায়িত্বে ছিলেন মাসুদ ভাই। তিনি এখন নেই, মারা গেছেন। তিনি তখন বলেছিলেন, মেয়েরাই দশ বছর পর আম্পায়ারিংয়ে লিড দেবে! এরপর কিন্তু এগোয়নি নারী আম্পায়ারদের পথচলা। তবে আমি ২০১২ সালে নারী আম্পায়ার হিসেবে স্কুল ক্রিকেটে দায়িত্ব পালন করি। তিনটি ম্যাচে আম্পায়ারিং করার পর আর এগোনো হয়নি। মেয়েদের অভ্যর্থনা জানানোর ব্যাপারটাই ছিল না!

তবে চলতি বছর নতুনভাবে সব শুরু হয়েছে। আমাদের পুরনোদেরই রিফ্রেশিং কোচিং করিয়ে প্রস্তুত করা হচ্ছে। লম্বা সময় পর আমরা স্বীকৃত কোনও ম্যাচে মাঠে দাঁড়াতে পেরেছি, এটা আমাদের জন্য বিশাল প্রাপ্তির। সামনে অনূর্ধ্ব-১৯ টুর্নামেন্ট শুরু হবে। এমন স্তরের যত ম্যাচ হবে, সেখানে আমরা মেয়েরা নিয়মিত আম্পায়রিং করবো। এভাবে করেই কিন্তু আমরা নিজেদের প্রস্তুত করবো। এভাবেই আমরা বড় মঞ্চে আম্পায়ারিং করার জন্য তৈরি হয়ে যেতে পারবো। আমরা এমনভাবে তৈরি হতে চাই, বোর্ড যেন বলতে পারে আমাদের কয়েকটা মেয়ে আন্তর্জাতিক ম্যাচে  আম্পায়ারিং করার জন্য প্রস্তুত। আমাদের কাছে বোর্ডের প্রত্যাশা অনেক। সাইফুল ভাই, মনি ভাই, অভি ভাইসহ সবাই মিলে চেষ্টা করছেন আম্পায়ারিংয়ে মেয়েদের কিভাবে, কত তাড়াতাড়ি তুলে ধরা যায়।

বাংলা ট্রিবিউন: আম্পায়ারিং নিয়ে আপনার স্বপ্ন কতদূর?
মিশু: অবশ্যই চাই আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করতে। তবে স্বপ্ন দেখি, একদিন আইসিসি প্যানেলভুক্ত হয়ে বড় বড় ইভেন্ট কাভার করবো।

রোকেয়া সুলতানা মিশু (ছবি: সংগৃহীত)

বাংলা ট্রিবিউন: আপনি একাধারে সাবেক ক্রিকেটার, বিশ্লেষক, উপস্থাপিকা, অভিনেত্রী। আম্পায়ার হিসেবে অভিষেক হলো। এরমধ্যে কোন পরিচয়ে স্বাচ্ছন্দ্যবোধ করেন?
মিশু: ক্রিকেটে নাম লেখানোর আগেই থিয়েটার করেছি। ঢাকায় এসে দীর্ঘদিন ধরে দেশনাটকের সঙ্গে যুক্ত ছিলাম। বগুড়ায় যখন ছিলাম, সেখান থেকে এসেও ঢাকার মঞ্চে কাজ করেছি। ফলে অভিনয়টা আমার হাতেকলমে শেখা। তাই অভিনয় করছি। আগামী ১১ নভেম্বর আমার অভিনীত ‘ভাঙন’ সিনেমাটি মুক্তি পেতে চলেছে। এখন ওয়েব সিরিজসহ বেশকিছু কাজ আছে আমার হাতে। তবে আগের মতো অভিনয় করছি না। মানুষ আমাকে মনে রাখবে এমন কাজ হলেই কেবল করবো।  এমন না যে এটা আম্পায়ারিং শুরুর পর ভেবেছি। অভিনয়টা জানি বলেই করছি। আমি যেহেতু স্পোর্টসের মানুষ, আমার এই অঙ্গনে কাজ করতেই ভালো লাগে। আট বছর ক্রিকেট খেলেছি। তাই স্পোর্টসেই আমরা আবেগটা বেশি। আমার স্বাচ্ছন্দ্যের জায়গাটা অবশ্যই খেলাধুলা। অবশ্য উপস্থাপনা ও আম্পায়ারিং সবই উপভোগ করছি। 

/জেএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বৃষ্টিতে ভেসে গেলো ম্যাচ, এলিমিনেটরে রাজস্থান 
বৃষ্টিতে ভেসে গেলো ম্যাচ, এলিমিনেটরে রাজস্থান 
সোহেল চৌধুরীর মামলার রায় হয়েছে, সালমান শাহর মামলা কতদূর
সোহেল চৌধুরীর মামলার রায় হয়েছে, সালমান শাহর মামলা কতদূর
রাখাইনে সহিংসতা বন্ধের আহ্বান জাতিসংঘের মানবাধিকার কমিশনারের
রাখাইনে সহিংসতা বন্ধের আহ্বান জাতিসংঘের মানবাধিকার কমিশনারের
রাইসির জন্য খামেনির প্রার্থনা
রাইসির জন্য খামেনির প্রার্থনা
সর্বাধিক পঠিত
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
আগামী ৩ দিন হতে পারে বৃষ্টি, কমবে তাপপ্রবাহ
আগামী ৩ দিন হতে পারে বৃষ্টি, কমবে তাপপ্রবাহ