X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

ইংলিশদের মাটিতে নামিয়ে বাংলাদেশের ‘হাফ সেঞ্চুরি’ 

রবিউল ইসলাম, চট্টগ্রাম থেকে
০৯ মার্চ ২০২৩, ১৯:৩১আপডেট : ০৯ মার্চ ২০২৩, ২০:০৩

প্রচলিত হয়ে গেছে- ক্রিকেটের তিন ফরম্যাটের ক্রিকেটের মধ্যে বাংলাদেশ সবচেয়ে বাজে টি-টোয়েন্টিতে। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে এই ফরম্যাটে দল ঢেলে সাজানোর পরিকল্পনা হাতে নিয়েছিল বাংলাদেশ ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা বিসিবি। তারপর পারফরম্যান্সে কিছুটা পরিবর্তন হলেও খুব বেশি সফল হতে পারেনি সাকিব আল হাসানের দল। এরপর অস্ট্রেলিয়ার অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের যে দলটি ছিল, সেখানে এবার আসে ব্যাপক পরিবর্তন। ৫ ক্রিকেটারকে বাদ দিয়ে বিপিএলে দারুণ পারফরম্যান্স করা পাঁচজনকে অন্তর্ভুক্ত করেন নির্বাচকরা। হাতেনাতে এর সুফল পেয়েছে বাংলাদেশ। বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে জয়ের ‘হাফ সেঞ্চুরি’ পূর্ণ করলো বাংলাদেশ। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং তিন বিভাগে বিশ্বসেরাদের পরাস্ত করে ম্যাচ জিতেছে সাকিবরা। আর তাতেই ১৪৫ ম্যাচ খেলে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৫০তম জয়ের দেখা পেয়েছে লাল-সবুজ জার্সিধারীরা।

ইংলিশদের বিপক্ষে কুড়ি ওভারের ক্রিকেটে একটি মাত্র ম্যাচ খেলার অভিজ্ঞতা ছিল বাংলাদেশের। ২০২১ বিশ্বকাপে আবুধাবিতে অনুষ্ঠিত বিশ্বকাপে বাংলাদেশ আগে ব্যাট করে মাত্র ১২৪ রান করেছিল। সহজ সেই লক্ষ্য ৩৫ বল হাতে রেখে মাত্র ২ উইকেট হারিয়েই ইংল্যান্ড ছুঁয়ে ফেলেছিল। হারের তিক্ত অভিজ্ঞতা নিয়ে প্রথমবারের মতো দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পর এটাই ছিল ইংলিশদের প্রথম টি-টোয়েন্টি, সেই ম্যাচেই তাদের মাটিতে নামিয়ে এনেছে স্বাগতিকরা। বাংলাদেশের টপ অর্ডার ব্যাটারদের দারুণ ব্যাটিংয়ে ইংলিশ বোলিং লাইনআপ ছন্দ হারায়। ফিল্ডিংয়েও চমৎকার করেছে বাংলাদেশ। শুরুর দিকে নাসুম ও সাকিবের একটি ক্যাচ মিস ছাড়া পুরো ম্যাচে পরিষ্কার ক্রিকেট খেলেছে বাংলাদেশ। দারুণ বোলিংয়ের সঙ্গে দুর্দান্ত ফিল্ডিংয়ে সফরকারীদের ১৫৬ রানে আটকে রাখাটা সহজ হয়। এরপর ব্যাটারদের দাপটে সহজেই ম্যাচ জিতে নেয় স্বাগতিকরা।  

ইংলিশদের মাটিতে নামিয়ে বাংলাদেশের ‘হাফ সেঞ্চুরি’ 

৮ বছর, লম্বা সময় আন্তর্জাতিক ক্রিকেটে ছিলেন না রনি তালুকদার। ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কুড়ি ওভারের ক্রিকেটে অভিষেক হয়েছিল তার। ওই একটি মাত্র ম্যাচ খেলেই শেষ। বিপিএলে দুর্দান্ত পারফরম্যান্স করে টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ ৪২৫ রান করায় জাতীয় দলে ফের সুযোগ পান। নিজের প্রত্যাবর্তন ম্যাচে ব্যাটিং নেমে লিটনের সাথে আক্রমণাত্মক ব্যাটিং করে ইতিবাচক ছন্দ তৈরি করেন রনি। ১৪ বলে ৪ চারে ২১ রানের ইনিংস খেলে জানান দিয়েছেন, এবার জায়গা পাকা করতেই তিনি এসেছেন। 

৩.৩ ওভার পর্যন্ত দুই ওপেনার লিটন ও  রনি মিলে স্কোরবোর্ডে তুলে ফেলেন ৩৩ রান। রনির (২১) বিদায়ের পর  লিটন-শান্ত জুটি স্কোরবোর্ডে আরও ১০ রান যোগ করে থামে।  তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ব্যর্থ লিটন প্রথম টি-টোয়েন্টিতেও ব্যর্থতা থেকে বেরিয়ে আসতে পারেননি। আজ ১০ বলে ১২ রান করে আউট হয়েছেন এই ব্যাটার। এরপর নাজমুল হোসেন শান্তর সঙ্গে জুটি বাঁধেন সর্বশেষ বিপিএলে সিলেট স্ট্রাইকার্সের হয়ে দারুণ সময় কাটানো তৌহিদ হৃদয়। আজ (বৃহস্পতিবার) ৭৮তম ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে তার অভিষেক হয়। 

নিজের অভিষেক ম্যাচেই গ্যালারি ভর্তি দর্শকদের আনন্দ দেন হৃদয়। ১৭ বলে ২ চার ও ১ ছক্কায় ২৪ রানের ইনিংস খেলেন। আউট হওয়ার আগে শান্তর সঙ্গে ৩৯ বলে ৬৫ রানের দারুণ এক জুটি গড়ে দলের জয়ের পথটা তৈরি করেন তিনি।  ইনিংস বড় করতে না পারলেও প্রথম ম্যাচেই হৃদয় বুঝিয়ে দিয়েছেন পুরোপুরি প্রস্তুত হয়েই তিনি জাতীয় দলে এসেছেন।

ইংলিশদের মাটিতে নামিয়ে বাংলাদেশের ‘হাফ সেঞ্চুরি’ 

সঙ্গীকে হারনোর পর খুব বেশিক্ষণ টিকতে পারেননি শান্ত। ক্যারিয়ারের তৃতীয় হাফ সেঞ্চুরি তুলে নিয়ে ৫১ রান করে আউট হন বর্তমান ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি সমালোচিত এই ব্যাটার। ১৭০ স্ট্রাইকরেটে ৩০ বলে ৮ চারে ৫১ রানের ইনিংসটি সাজান তিনি। ১১২ রানে ৪ উইকেট হারানোর পর বাকি কাজটুকু অনায়াসেই শেষ করেন সাকিব আল হাসান ও আফিফ হোসেন। দুজনের অবিচ্ছিন্ন ৪৬ রানের জুটিতে ১২ বল আগে ৬ উইকেটে ম্যাচ জিতে যায় বাংলাদেশ।
 
ইংলিশ বোলারদের মধ্যে ওয়ানডে সিরিজে সাফল্য পাওয়া ক্রিস ওকস ও স্যাম কারানকে পাত্তাই দেননি স্বাগতিক ব্যাটাররা। মার্ক উডের প্রথম ওভারে তো তোপ দাগান শান্ত। পর পর চারটি চার মেরে তুলে নেন ১৬ রান। অতি সাম্প্রতিক কালে বাংলাদেশের কোনও ব্যাটারই এমন আক্রমণাত্মক মেজাজে ব্যাটিং করতে পারেননি। ইংলিশ অফস্পিনার মঈন আলীই কিছুটা সমীহ আদায় করে নিতে পেরেছেন। ৪ ওভারে ২৭ রান খরচায় তার শিকার একটি উইকেট। বাকিদের মধ্যে জোফরা আর্চার, উড এবং আদিল রশিদ একটি উইকেট নিলেও ছিলেন খরুচে।

জয়ের পথটা মূলত তৈরি হয়ে যায় বাংলাদেশের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে। টস জিতে ফিল্ডিংয়ে নিলেও শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করতে থাকে ইংলিশ দুই ওপেনার ফিল সল্ট ও জস বাটলার। বাংলাদেশের ফিল্ডারদের পিচ্ছিল হাতের সুযোগ নিয়ে ৮০ রানের জুটি গড়েন তারা। ৩৫ বলে ৩৮ রান করা সল্টকে ফিরিয়ে মহাগুরুত্বপূর্ণ জুটি ভাঙেন বাঁহাতি স্পিনার নাসুম। ততক্ষণে ১০ ওভারে ৮০ রান তুলে ফেলেছে সফরকারীরা। পরের ৫ ওভারে ম্যাচের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করে বাংলাদেশ। মোটামুটি সফলও বলা চলে। ওই ৫ ওভারে আরও ৪৬ রান তুলে একটি উইকেট হারায় ইংলিশরা। শেষ ৫ ওভারে মোস্তাফিজ ও তাসকিনের দুর্দান্ত বলে খেই হারিয়ে ফেলে বাটলারের দল। শেষ ৫ ওভারে সফরকারীরা তুলতে পারে ৩০ রান, উইকেট হারায় চারটি। সব মিলিয়ে নির্ধারিত ২০ ওভারে ইংল্যান্ডের সংগ্রহ দাঁড়ায় ১৫৬ রান। ইংলিশ ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ ৬২ রানের ইনিংস খেলেন বাটলার।

ইংলিশদের মাটিতে নামিয়ে বাংলাদেশের ‘হাফ সেঞ্চুরি’ 

যে মোস্তাফিজের বোলিং নিয়ে সংশয় ছিল, সেই তিনি চট্টগ্রামে বিশ্ব চ্যাম্পিয়নদের দাপট থামিয়ে দিতে রেখেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা।  ৪ ওভারে ৩৪ রান খরচায় নিয়েছেন একটি উইকেট। তবে সবচেয়ে দুর্দান্ত ছিলেন হাসান মাহমুদ। ২৬ রান খরচায় তার শিকার দুই ব্যাটসম্যান। আরেক পেসার তাসকিন খারাপ করেননি। ৩৫ রান খরচায় তার দখলে একটি উইকেট। সবচেয়ে সফল বোলার সাকিব। বাঁহাতি এই স্পিনার ২৬ রানে নিয়েছেন একটি উইকেট। সাকিবের সঙ্গে আরেক বাঁহাতি নাসুম ৩১ রানে শিকার করেন একটি উইকেট।

/এফএইচএম/
সম্পর্কিত
র‌্যাঙ্কিংয়ে শান্তর লম্বা লাফ
সাকিব মনে করেন, ফিল্ডিংয়ে এশিয়ার সেরা বাংলাদেশ
সাকিব বললেন, ইংল্যান্ড সিরিজে বিপিএলের প্রভাব ছিল
সর্বশেষ খবর
ক্লপের সঙ্গে টাচলাইনে মতবিরোধ নিয়ে সালাহ, ‘কথা বললে আগুন লাগবে’
ক্লপের সঙ্গে টাচলাইনে মতবিরোধ নিয়ে সালাহ, ‘কথা বললে আগুন লাগবে’
মিয়ানমারে গিয়ে সেনা ট্রেনিং নিলেন ২ রোহিঙ্গা, বাংলাদেশে ঢুকলেন বুলেট নিয়ে
মিয়ানমারে গিয়ে সেনা ট্রেনিং নিলেন ২ রোহিঙ্গা, বাংলাদেশে ঢুকলেন বুলেট নিয়ে
ভাসানটেকে সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় একে একে পরিবারের সবার মৃত্যু
ভাসানটেকে সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় একে একে পরিবারের সবার মৃত্যু
রবিবার দুবাই থেকে চট্টগ্রামের উদ্দেশে রওনা দেবে এমভি আবদুল্লাহ
রবিবার দুবাই থেকে চট্টগ্রামের উদ্দেশে রওনা দেবে এমভি আবদুল্লাহ
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু