X
শুক্রবার, ২১ জুন ২০২৪
৭ আষাঢ় ১৪৩১

পরিত্যক্ত হলো বাংলাদেশ-নিউ জিল্যন্ড ম্যাচ

স্পোর্টস ডেস্ক
২১ সেপ্টেম্বর ২০২৩, ১৩:৩৩আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২৩, ২০:৪২

বাংলাদেশের বিপক্ষে প্রথম ওয়ানডেতে নিউ জিল্যান্ডের সংগ্রহ: ৩৩.৪ ওভারে ১৩৬/৫ (টম ব্লান্ডেল ৮*, কোল ম্যাককনচি ৮* ; ফিন অ্যালেন ৯,  চ্যাড বাওয়েস ১, হেনরি নিকোলস ৪৪, উইল ইয়াং ৫৮, রাচিন রবীন্দ্র ০)

নিউ জিল্যান্ড ইনিংসের পঞ্চম ওভারে নামে বৃষ্টি। তাতে প্রায় দুই ঘণ্টা বন্ধ ছিল খেলা। তার পর সফরকারীরা ব্যাট করতে নামলে ৩৩.৪ ওভার পর্যন্ত খেলা হয়েছে। দ্বিতীয় দফায় তুমুল বৃষ্টি নামলে তার পর আর খেলাই শুরু করা যায়নি। শেষ পর্যন্ত পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে সিরিজের প্রথম ওয়ানডে।  

মিরপুরে এই সিরিজের গুরুত্ব সেই অর্থে খুব একটা নেই। মূল স্কোয়াডের বেশ কিছু ক্রিকেটারকে বিশ্রাম দেওয়া হয়েছে। ফলে এই সিরিজকে দেখা হচ্ছে ‘মূল্যায়নের’ সিরিজ হিসেবে। এখানে ভালো করা বেশ কয়েকজনকে অন্তর্ভুক্ত করার কথা বিশ্বকাপের স্কোয়াডে। কিন্তু বৃষ্টিতে প্রথম ওয়ানডেতে সব পণ্ড করে দিলো। 

তার পরেও বল হাতে বাংলাদেশের প্রদর্শনী খারাপ ছিল না। শুরুতে ১৬ রানে ফিন অ্যালেন ও চ্যাড বাওয়েসকে ফিরিয়ে কিউইদের চাপে ফেলে দিয়েছিলেন মোস্তাফিজুর রহমান। তার পর উইল ইয়াং ও হেনরি নিকোলসের ৯৭ রানের জুটিতে ঘুরে দাঁড়ায় তারা। এই জুটি ভালো কিছুর সম্ভাবনাও জাগাচ্ছিল। কিন্তু দলের ১১৩ রানে এই জুটি ভেঙে স্বস্তি ফেরান সেই মোস্তাফিজ। বিদায় দেন নিকোলসকে (৪৪)। তার পর তো ৩১তম ওভারে প্রতিরোধ গড়া উইল ইয়াং (৫৮) ও রাচিন রবীন্দ্রকে (০) বিদায় দিয়ে মুহূর্তেই কিউইদের এলোমেলো করে দেন নাসুম। ওই মুহূর্তে ভীষণ বিপদেও পড়ে যায় সফরকারী দল। কিন্তু ৩৩.৪ ওভারের পর বৃষ্টি নামলে ম্যাচটা শেষ পর্যন্ত পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। 

৭ ওভারে ২৭ রানে ৩ উইকেট নিয়েছেন মোস্তাফিজ। ৮ ওভারে তিন মেডেনে ২১ রানে ২টি নিয়েছেন নাসুম আহমেদ।   

মিরপুরে তুমুল বৃষ্টি, খেলা কি হবে?

সেই যে সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে বৃষ্টি শুরু হয়েছে, সেটি এখনও চলমান। তাতে কমপক্ষে ২০ ওভারের ম্যাচ মাঠে গড়ানোর সম্ভাবনাও উজ্জ্বল মনে হচ্ছে না। ২০ ওভারের ম্যাচ মাঠে গড়াতে কাটঅফ টাইম নির্ধারণ করা হয়েছে রাত ৯টা ৬ মিনিট।  

মিরপুরে আবার বৃষ্টি

এক দফা বৃষ্টিতে প্রায় দুই ঘণ্টা বন্ধ ছিল খেলা। ৩৩.৪ ওভারে আবারও বৃষ্টি নেমেছে মিরপুর স্টেডিয়ামে। তাতে খেলা আপাতত বন্ধ রয়েছে। মাঝে বৃষ্টি থামলেও আবার শুরু হয় বৃষ্টি। 

একই ওভারে নাসুমের দুই শিকারে বিপদে নিউ জিল্যান্ড

নিকোলস-ইয়াংয়ের ৯৭ রানের জুটিতে দারুণ অবস্থানে ছিল নিউ জিল্যান্ড। মোস্তাফিজের আঘাতে এই জুটি ভাঙতেই আবার বিপদে পড়েছে সফরকারী দল। ৩১তম ওভারে শুরু থেকে প্রান্ত আগলে খেলতে থাকা উইল ইয়াংকে স্টাম্পড করিয়ে বাংলাদেশকে ম্যাচে ফেরান নাসুম আহমেদ। এক বল বিরতি দিয়ে নতুন নামা রাচিন রবীন্দ্রকেও লেগ বিফোরের ফাঁদে ফেলেন তিনি। তাতে মুহূর্তেই বিপদে পড়ে যায় কিউই দল। দলকে পথ দেখিয়ে এগিয়ে নিতে থাকা উইল ইয়াং ৯১ বলে ৫৮ রানে আউট হয়েছেন। তার ইনিংসে ছিল ৪টি চার ও ১টি ছয়।    

নতুন করে বোলিংয়ে এসেই জুটি ভাঙলেন মোস্তাফিজ

১৬ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল কিউই দল। সেই দলটাই দারুণভাবে ঘুরে দাঁড়ায় উইল ইয়াং-হেনরি নিকোলস জুটিতে। ৯৭ রান যোগ করেছিলেন তারা। বাংলাদেশের মাথা ব্যথার কারণও হয়ে দাঁড়ায় এই জুটি। নতুন করে বল করতে এসে জুটি ভেঙেছেন মোস্তাফিজুর রহমান। ২৭.৫ ওভারে কাটার মাস্টারের ভেতরে ঢুকে পড়া বল খেলতে গিয়ে পরাস্ত হন নিকোলস। বল আঘাত করে প্যাডে। বাংলাদেশের জোরালো আবেদনে মুহূর্তেই আঙুল তুলে দেন আম্পায়ার। সফরকারী দল রিভিউ নিলেও তাতে লাভ হয়নি। নিকোলস ৫৭ বলে ফিরেছেন ৪৪ রানে। 

ইয়াং-নিকোলসের জুটিতে শতরান ছাড়িয়েছে কিউইদের স্কোর

১৬ রানে দুই উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল নিউ জিল্যান্ড। সেই চাপ সামাল দিতে পঞ্চাশ ছাড়ানো জুটি উপহার দিয়েছেন হেনরি নিকোলস ও ওপেনার উইল ইয়াং। ১৯তম ওভারে বল করতে আসেন মাহমুদউল্লাহ রিয়াদ। ওই ওভারেই এই জুটির পঞ্চাশ পূরণ হয়েছে। তার পর তো দলের স্কোর শতরান ছাড়াতে অবদান রাখেন তারা। ২৬.১ ওভারে ক্যারিয়ারের চতুর্থ ফিফটি তুলে নেন ইয়াং।  

প্রান্ত আগলে শুরু থেকে খেলছেন উইল ইয়াং। রিভিউ না নিয়ে ভুল করলো বাংলাদেশ

১৬তম ওভারের দ্বিতীয় বলে উইল ইয়াংয়ের বিরুদ্ধে এলবিডব্লিউর জোরালো আবেদন করেন তানজিম হাসান সাকিব। আম্পায়ার মাথা নেড়ে তা প্রত্যাখ্যান করেন। তবে রিপ্লেতে দেখা গেছে আউট হতেন নিউ জিল্যান্ড ব্যাটার। লিটন দাস রিভিউয়ের সিদ্ধান্ত না নেওয়ায় হতাশ হলো বাংলাদেশ। রিপ্লেতে দেখা গেছে বল স্টাম্পে আঘাত করেছে, ইম্প্যাক্টও ঠিক ছিল। ১৭ ওভারে ২ উইকেটে ৫৭ রান নিউ জিল্যান্ডের।

উইকেট নেওয়ার পর মোস্তাফিজকে নিয়ে সতীর্থদের উল্লাস। মোস্তাফিজের আরেক শিকার বাওয়েস

নতুন ব্যাটার চ্যাড বাওয়েস বেশিক্ষণ টিকতে পারলেন না। মাত্র ৩ বল খেলে ১ রান করে নুরুল হাসান সোহানের সহজ ক্যাচ হন তিনি। টানা দ্বিতীয় ওভারে উইকেটের দেখা পেলেন মোস্তাফিজুর রহমান। নবম ওভারের দ্বিতীয় বলে নিউ জিল্যান্ড হারালো দ্বিতীয় উইকেট। বাঁহাতি পেসার তার আগের ওভারে ফিন অ্যালেনকে সোহানের ক্যাচ বানান। ১৬ রানে ২ উইকেট পড়লো নিউ জিল্যান্ডের। ১৩ ওভারে ২ উইকেটে ৪১ রান নিউ জিল্যান্ডের। উইল ইয়াং ১৪ ও হেনরি নিকলস ১৩ রানে অপরাজিত আছেন।

উদ্বোধনী জুটি ভাঙলেন মোস্তাফিজ

বৃষ্টির পর খেলা শুরু হলে মোস্তাফিজুর রহমান তার শেষ বলে ফিন অ্যালেনের কাছে চার হজম করেন। পরের ওভারের প্রথম বলেই পান সাফল্য। অ্যালেনকে বাংলাদেশি উইকেটকিপার নুরুল হাসান সোহানের ক্যাচ বানান বাংলাদেশি পেসার। ২০ বলে ৯ রান করে থামেন অ্যালেন। ৬.১ ওভারে ১৪ রানে ১ উইকেট হারালো নিউ জিল্যান্ড। ৭ ওভারের খেলা শেষে তাদের সংগ্রহ ১ উইকেটে ১৬ রান। উইল ইয়াং ৫ ও চ্যাড বাওয়েস ১ রানে অপরাজিত আছেন। 

মিরপুরে খেলা শুরু

৪.৩ ওভার বল হতেই মিরপুরে বন্ধ হয়ে যায় খেলা। নামে বৃষ্টি। ব্যস্ত হয়ে পড়েন মাঠ কর্মীরা। প্রায় দুই ঘণ্টা চলে গেছে বৃষ্টির পেটে। তাতে দুই ইনিংস থেকে আটটি ওভার কেটে ফেলা হয়েছে। খেলা হবে ৪২ ওভার করে। কোনও উইকেট না হারিয়ে নিউ জিল্যান্ডের রান ৯। আবার শুরু হয়েছে খেলা।

প্রথম পাওয়ার প্লে ১ থেকে ৯ ওভার। দ্বিতীয় পাওয়ার প্লে ১০ থেকে ৩৪ ওভার এবং শেষ পাওয়ার প্লে ৩৫ থেকে ৪২ ওভার। দুজন বোলার সর্বোচ্চ ৯ ওভার করে বল করতে পারবেন, তিন বোলার সর্বোচ্চ ৮ ওভার করে বল করবেন।

বৃষ্টিতে খেলা বন্ধ

প্রথম ওয়ানডেতে টসে জিতে ফিল্ডিং নিয়েছে বাংলাদেশ। বৃষ্টির চোখ রাঙানির মধ্যে দুই প্রান্ত থেকে মোস্তাফিজুর রহমান ও তানজিম হাসান সাকিবের গতিতে সুবিধা করতে পারছে না নিউ জিল্যান্ড। ৪.৩ ওভারে কোনও উইকেট না হারিয়ে ৯ রান করেছে তারা। পঞ্চম ওভারে নেমেছে বৃষ্টি, আপাতত মাঠ ঢাকা কাভার দিয়ে। উইল ইয়াং ৩ ও ফিন অ্যালেন ৫ রানে অপরাজিত আছেন।

পরিত্যক্ত হলো বাংলাদেশ-নিউ জিল্যন্ড ম্যাচ

টসে জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ, একাদশে তামিম-মাহমুদউল্লাহ

বিশ্বকাপের দল চূড়ান্তের সিরিজে খেলতে নেমেছে বাংলাদেশ। ভারতে যাওয়ার আগে এটাই শেষ ওয়ানডে সিরিজ। নিউ জিল্যান্ডের বিপক্ষে টসে জিতে ফিল্ডিং নিয়েছে তারা।

বাংলাদেশের একাদশে ফিরেছেন তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ। মূল্যায়নের সিরিজের প্রথম ম্যাচে ফেরানো হয়েছে সৌম্য সরকারকেও।

বাংলাদেশ একাদশ: লিটন দাস (অধিনায়ক), তামিম ইকবাল, তানজিদ হাসান তামিম, সৌম্য সরকার, মাহমুদউল্লাহ, তাওহীদ হৃদয়, মেহেদী হাসান, নুরুল হাসান, নাসুম আহমেদ, তানজিম হাসান, মোস্তাফিজুর রহমান।

নিউ জিল্যান্ড একাদশ: ফিন অ্যালেন, উইল ইয়াং, চ্যাড বাওয়েস, হেনরি নিকলস, টম ব্লান্ডেল (উইকেটকিপার), রাচিন রবীন্দ্র, কোল ম্যাককনচি, ইশ সোধি, কাইল জেমিসন, লকি ফার্গুসন (অধিনায়ক), ট্রেন্ট বোল্ট।

বিশ্বকাপের দল চূড়ান্তের সিরিজ শুরু

বাংলাদেশ ও নিউজিল্যান্ডের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার থেকে। মিরপুরে এই সিরিজের গুরুত্ব সেই অর্থে খুব একটা নেই। মূল স্কোয়াডের বেশ কিছু ক্রিকেটারকে বিশ্রাম দেওয়া হয়েছে। মূলত এই সিরিজকে দেখা হচ্ছে ‘মূল্যায়নের’ সিরিজ হিসেবে। এখানে ভালো করা বেশ কয়েকজনকে অন্তর্ভুক্ত করা হবে বিশ্বকাপের স্কোয়াডে। 

আজ মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে দুপুর দুইটায় ম্যাচটি শুরু হবে, সরাসরি সম্প্রচার করবে গাজী টেলিভিশন ও টি স্পোর্টস। 

বিশ্বকাপ শুরুর আর দুই সপ্তাহ বাকি থাকলেও বাংলাদেশ এখনও তাদের স্কোয়াড ঘোষণা করেনি। কোন ১৫ জনকে নিয়ে ভারতে যাবে সেটা নিয়েই দ্বিধায় টিম ম্যানেজমেন্ট। অবশ্য বেশিরভাগ জায়গা চূড়ান্তই, কিছু জায়গায় আছে প্রশ্ন। সেই উত্তর পাওয়ার মিশনও তিন ম্যাচের এই সিরিজ। বিশ্বকাপের ঠিক আগে এই সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে  বাংলাদেশ দলের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ ও মেহেদী হাসান মিরাজকে। সাকিবের বদলে দলকে নেতৃত্ব দেবেন লিটন দাস। তবে ফিরেছেন দুই সিনিয়র ক্রিকেটার তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ। 

এছাড়া এশিয়া কাপের দলে থাকা বেশ কয়েকজন ক্রিকেটারও আছেন নিউজিল্যান্ড সিরিজে। মূলত আসন্ন বিশ্বকাপের দল চূড়ান্ত করতেই কয়েকজন ক্রিকেটারকে বাজিয়ে দেখার পরিকল্পনা এই সিরিজে। তাদের মধ্যে অন্যতম মাহমুদউল্লাহ, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, এনামুল হক বিজয়, তানজিম হাসান সাকিব, খালেদ আহমেদ ও শেখ মেহেদী হাসান। এদের পারফরম্যান্সের দিকে পাখির চোখ তাকিয়ে থাকবে টিম ম্যানেজমেন্ট।

/এফএইচএম/এফআইআর/
সম্পর্কিত
সুপার এইটে বৃষ্টি আইনে অজিদের কাছে বাংলাদেশের হার
ভারতে টেস্ট খেলবে বাংলাদেশ
বিসিবির পরিচালক আলমগীর আলো আর নেই
সর্বশেষ খবর
ফ্রান্স ম্যাচকে কঠিন পরীক্ষা মানছেন নেদারল্যান্ডস কোচ
ফ্রান্স ম্যাচকে কঠিন পরীক্ষা মানছেন নেদারল্যান্ডস কোচ
দ্রুত পচে যাচ্ছে লিচু? জেনে নিন ৬ টিপস
দ্রুত পচে যাচ্ছে লিচু? জেনে নিন ৬ টিপস
কামিন্স জানতেনই না হ্যাটট্রিক করেছেন!
কামিন্স জানতেনই না হ্যাটট্রিক করেছেন!
উত্তর কোরিয়াকে অস্ত্র দিতে পারে রাশিয়া: পুতিন
উত্তর কোরিয়াকে অস্ত্র দিতে পারে রাশিয়া: পুতিন
সর্বাধিক পঠিত
‘রাজস্ব কর্মকর্তা মতিউরই ছাগলকাণ্ডে আলোচিত সেই ইফাতের বাবা’
‘রাজস্ব কর্মকর্তা মতিউরই ছাগলকাণ্ডে আলোচিত সেই ইফাতের বাবা’
শেখ হাসিনার দিল্লি সফরের তিন প্রধান কারণ
শেখ হাসিনার দিল্লি সফরের তিন প্রধান কারণ
ব্যাংক খাতে তারল্যের সংকট কোন পর্যায়ে
ব্যাংক খাতে তারল্যের সংকট কোন পর্যায়ে
রাত পোহালেই কোপা আমেরিকা, দেখে নিন পূর্ণাঙ্গ সূচি
রাত পোহালেই কোপা আমেরিকা, দেখে নিন পূর্ণাঙ্গ সূচি
‘বর্তমানের কোর্টে বিচার চলে নোটে’: আলী হাসানকে লিগ্যাল নোটিশ
‘বর্তমানের কোর্টে বিচার চলে নোটে’: আলী হাসানকে লিগ্যাল নোটিশ