X
শনিবার, ১৫ জুন ২০২৪
১ আষাঢ় ১৪৩১

চট্টগ্রাম টেস্ট জিততে শ্রীলঙ্কার চাই আর ৩ উইকেট

স্পোর্টস ডেস্ক
০২ এপ্রিল ২০২৪, ১০:১৬আপডেট : ০২ এপ্রিল ২০২৪, ১৭:৪০

ব্যাটারদের ব্যর্থতায় আরেকটি হারের মুখে এখন বাংলাদেশ। চট্টগ্রামে ৫১১ রানের অসম্ভব লক্ষ্যে স্বাগতিকরা কতক্ষণ টেকে সেটাই এখন দেখার। চতুর্থ দিন ২৬৮ রান তুলতেই ৭ উইকেট হারিয়েছে তারা। লঙ্কানদের জয়ের জন্য প্রয়োজন আর ৩ উইকেট। 

এই ইনিংসে বাংলাদেশের একমাত্র হাফসেঞ্চুরিটি ছিল মুমিনুল হকের। তাছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ৩৮ রানে লড়াই করার চেষ্টা করেছেন লিটন দাস। মেহেদী হাসান মিরাজ লেজের দিকে প্রতিরোধ গড়ে ৪৪ রানে অপরাজিত আছেন। তার সঙ্গে রয়েছেন তাইজুল ইসলাম (১০)।   

লঙ্কানদের হয়ে দুটি করে উইকেট নিয়েছেন লাহিরু কুমারা, প্রবাথ জয়াসুরিয়া ও কামিন্দু মেন্ডিস। একটি নিয়েছেন বিশ্ব ফার্নান্ডো

টিকতে পারলেন না শাহাদাতও

লিটনের আউটের পর প্রতিরোধ গড়ার চেষ্টায় ছিলেন শাহাদাত হোসেন ও মেহেদী হাসান মিরাজ। যদিও বেশিক্ষণ স্থায়ী হয়নি এই প্রতিরোধ। শাহাদাতের বিদায়ে ভেঙেছে ৪৬ রানের জুটি। শাহাদাতকে (১৫) এলবিডাব্লিউ করেছেন কামিন্দু মেন্ডিস। তাতে সপ্তম উইকেট পড়েছে বাংলাদেশের। শ্রীলঙ্কা চলে গেছে জয়ের আরও কাছে।     

বাংলাদেশকে বিপদে ফেলে প্যাভিলিয়নে লিটন

কুশল মেন্ডিসের দুর্দান্ত ক্যাচে লিটন দাসের ইনিংসের সমাপ্তি ঘটলো। দলীয় ১৯৭ রানে বাংলাদেশ হারালো ৬ উইকেট। লাহিরু কুমারার বলে কট বিহাইন্ড হন বাংলাদেশি ব্যাটার। ৭২ বলে ৩৮ রান করেন তিনি।

মাদুশকার দুর্দান্ত ক্যাচে ভাঙলো বাংলাদেশের সর্বোচ্চ জুটি

লিটন দাস ও সাকিব আল হাসানের জুটি দ্বিতীয় ইনিংসে প্রতিরোধ গড়ে তুলেছিল। তারা দুজনে মিলে স্কোরবোর্ডের পঞ্চাশের বেশি রান তোলেন। অবশেষে ভেঙে গেলো তাদের জুটি। কামিন্দু মেন্ডিসের শিকার হলেন সাকিব। লিটনের সঙ্গে তার ৬১ রানের জুটি ভাঙলে নিশান মাদুশকার দুর্দান্ত ক্যাচে। বোলিংয়ে ছিলেন কামিন্দু মেন্ডিস। দুই ইনিংসে বাংলাদেশের এটাই এখন পর্যন্ত সর্বোচ্চ জুটি। ৫৩ বলে ৩ চারে ৩৬ রান করেন সাকিব। ৫ উইকেটে বাংলাদেশের রান ১৯৩।

সাকিব-লিটন জুটিতে বাংলাদেশের লড়াই

চা বিরতির আগে জুটি বাঁধা সাকিব আল হাসান ও লিটন দাসের ব্যাটে লড়াই করছে বাংলাদেশ। দুজনের চল্লিশ ছাড়ানো জুটিতে ৪ উইকেটে ১৭৫ রান করেছে স্বাগতিকরা।

চাপে থেকে চা বিরতিতে বাংলাদেশ

বিনা উইকেটে ৩১ রানে প্রথম সেশন শেষ করেছিল বাংলাদেশ। চা বিরতির আগে তারা হারালো চার উইকেট। জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হকের বিদায়ে চাপে বাংলাদেশ। এই সেশনে তারা যোগ করেছে ১০১ রান। চার উইকেট হারিয়ে ১৩২ রানে দ্বিতীয় সেশনের খেলা শেষ করেছে স্বাগতিকরা। সাকিব ১৪ রানে অপরাজিত, লিটন এখনও রানের খাতা খুলতে পারেননি।

হাফ সেঞ্চুরি করে মুমিনুলের বিদায়

৫৫ বলে সিরিজের দ্বিতীয় হাফ সেঞ্চুরি করেছিলেন মুমিনুল হক। তারপর আর ইনিংস বড় করতে পারেননি। ৫৬ বলে ৫০ রান করে লাহিরু কুমারার ক্যাচ হন তিনি। বোলিংয়ে ছিলেন প্রবাথ জয়াসুরিয়া। ৪ উইকেটে ১৩২ রান বাংলাদেশের। 

শান্ত আবার হতাশ করলেন

শ্রীলঙ্কা সিরিজে প্রথমবার দুই অঙ্কের ঘরে রান করলেন নাজমুল হোসেন শান্ত। তবে ইনিংস বড় করতে পারেননি। ২০ রান করে লাহিরু কুমারার কাছে বোল্ড হলেন তিনি। ৫৫ বল খেলেছেন বাংলাদেশ অধিনায়ক। ৯৪ রানে ৩ উইকেট হারিয়েছে স্বাগতিকরা।

জয়ের পর জাকিরের বিদায়

৩৯ বল খেলে মাত্র ১৯ রান করে মাঠ ছাড়লেন জাকির হাসান। দলীয় ৫১ রানে বাংলাদেশ হারালো দ্বিতীয় উইকেট। বিশ্ব ফার্নান্ডোর বলে ধনঞ্জয়া ডি সিলভার হাতে ক্যাচ দেন জাকির।

লাঞ্চের পর জয় প্যাভিলিয়নে

দ্বিতীয় সেশনের দ্বিতীয় ওভারেই ভেঙে গেলো বাংলাদেশের উদ্বোধনী জুটি। দলীয় ৩৭ রানে মাহমুদুল হাসান জয়কে বোল্ড করেন প্রবাথ জয়াসুরিয়া। ৩২ বলে ৩ চারে ২৪ রান করেন জয়। ১০ ওভারে ১ উইকেটে ৩৮ রান বাংলাদেশের।

লাঞ্চের আগে জাকির-জয়ের দৃঢ় ব্যাটিং

৫১১ রানের লক্ষ্যে নেমে বাংলাদেশ চতুর্থ দিনের লাঞ্চ বিরতির আগে খেলেছে ৮ ওভার। ওপেনিং জুটিতে জাকির হাসান ও মাহমুদুল হাসান জয় দৃঢ় ব্যাটিং করে ৩১ রান তুলেছেন। প্রথম সেশন শেষে জয় ১৯ ও জাকির ১১ রানে অপরাজিত আছেন।

বাংলাদেশকে ৫১১ রানের লক্ষ্য দিয়েছে শ্রীলঙ্কা

৫১০ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস ঘোষণা করেছে শ্রীলঙ্কা। বাংলাদেশকে জিততে হলে করতে হবে ৫১১ রান! এই সিরিজে যে দল দুইশ করতে পারেনি কোনও ইনিংসে, তাদের জন্য কাজটা কঠিন। এখন দেখার অপেক্ষা সাড়ে পাঁচ সেশন ব্যাটিংয়ে থেকে ম্যাচ বাঁচাতে তারা পারে কি না। দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কা করেছে ৭ উইকেটে ১৫৭ রান, তারপর ইনিংস ঘোষণা করে দলটি।

৬ উইকেটে ১০২ রান নিয়ে মঙ্গলবার খেলতে নেমেছিল শ্রীলঙ্কা। অ্যাঞ্জেলো ম্যাথুজ ৬৭ বলে হাফ সেঞ্চুরি করেন। তাকে আউট করেন সাকিব আল হাসান। তারপর প্রবাথ জয়াসুরিয়া ২৮ ও বিশ্ব ফার্নান্ডো ৮ রানে অপরাজিত থাকতে ইনিংস ঘোষণা করেন ধনঞ্জয়া ডি সিলভা।

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ চার উইকেট নেন হাসান মাহমুদ।

শ্রীলঙ্কার লিড পাঁচশ ছাড়িয়েছে

৩৯তম ওভারের তৃতীয় বলে প্রবাথ জয়াসুরিয়া সিঙ্গেল নিলেন। তাতে শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংসের লিড পাঁচশ ছাড়ালো। ৩৯ ওভার শেষে তাদের স্কোর ৭ উইকেটে ১৫০ রান।

প্রথম ইনিংসে শ্রীলঙ্কা ৫৩১ রান করার পর বাংলাদেশকে ১৭৮ রানে গুটিয়ে দিয়েছিল। ৩৫৩ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে খেলতে নামে শ্রীলঙ্কা।

সাকিবের বলে ক্লিন বোল্ড ম্যাথুজ

সাকিব আল হাসানের বলেই ফিফটি করেছিলেন অ্যাঞ্জেলো ম্যাথুজ। বাঁহাতি স্পিনারের কাছেই আউট হলেন লঙ্কান ব্যাটার। ৩৬তম ওভারের দ্বিতীয় বলে ক্লিন বোল্ড তিনি। ৭৪ বলে ৫ চারে ৫৬ রান করেন ম্যাথুজ। প্রবাথ জয়াসুরিয়ার সঙ্গে তার জুটি ৪৩ রানের বেশি হয়নি। ১৩২ রানে ৭ উইকেট হারালো শ্রীলঙ্কা। লিড ৪৮৫ রানের।

ম্যাথুজের হাফ সেঞ্চুরি

৩১তম ওভারে সাকিব আল হাসানের বলে সিঙ্গেল নিয়ে ৪১তম ফিফটি উদযাপন করলেন অ্যাঞ্জেলো ম্যাথুজ। প্রবাথ জয়াসুরিয়ার সঙ্গে জুটি লম্বা করছেন তিনি। তাতে বাংলাদেশকে পাঁচশ রানে পেছনে ফেলার পথে শ্রীলঙ্কা।

শ্রীলঙ্কাকে অলআউট করার লক্ষ্যে মাঠে বাংলাদেশ

শ্রীলঙ্কাকে অলআউট করতে চার উইকেট দরকার বাংলাদেশের। এই লক্ষ্যে বোলিং শুরু করেছেন বোলাররা। খালেদ আহমেদ দিনের প্রথম ওভার করেছেন। আগের দিনের অপরাজিত দুই ব্যাটার অ্যাঞ্জেলো ম্যাথুজ ও প্রবাথ জয়াসুরিয়া ক্রিজে আছেন। 

দ্বিতীয় ইনিংসে ধস নামলেও শক্ত অবস্থানে শ্রীলঙ্কা

বাংলাদেশকে ফলো অন না করিয়ে আরও রান যোগ করার আশায় খেলতে গিয়ে ধস নেমেছে শ্রীলঙ্কার ইনিংসে। দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে ৬ উইকেট হারিয়ে ফেলেছে। তৃতীয় দিন শেষে তার পরেও দ্বিতীয় টেস্টে শক্ত অবস্থানে লঙ্কান দল। স্বাগতিকদের তারা বড় লক্ষ্য দিতে যাচ্ছে। শ্রীলঙ্কার স্কোর ৬ উইকেটে ১০২ রান। তাদের লিড ৪৫৫ রানের। ক্রিজে আছেন অ্যাঞ্জেলো ম্যাথুজ ৩৯* ও প্রবাথ জয়াসুরিয়া ৩*।

দ্বিতীয় ইনিংসে মূল হান্তরক ছিলেন পেসার হাসান মাহমুদ। ৫১ রানে ৪ উইকেট নিয়েছেন। দুটি নিয়েছেন খালেদ আহমেদ।

তাছাড়া দিনটিও ছিল বোলারদের। পুরো দিনে উইকেটে পড়েছে ১৫টি। গতকাল ১ উইকেট হারানো বাংলাদেশ আজ প্রথম ইনিংসে ১৭৮ রানে গুটিয়ে গেছে! 

 

/এফএইচএম/এফআইআর/
সম্পর্কিত
জোড়া সেঞ্চুরিতে বাংলাদেশকে ভুগিয়ে মাস সেরা কামিন্দু
সিরিজ হারে সাতে নেমে গেছে বাংলাদেশ
এমন ব্যর্থতায় ‘অপরাধবোধ’ নেই শান্তর
সর্বশেষ খবর
গানে ও নাটকে গানচিলের ঈদ উপহার
গানে ও নাটকে গানচিলের ঈদ উপহার
‘বিয়ের পর জানতে পারি স্ত্রীর অন্যত্র সম্পর্ক আছে’
‘বিয়ের পর জানতে পারি স্ত্রীর অন্যত্র সম্পর্ক আছে’
ঈদের জামাতের জন্য প্রস্তুত জমিয়তুল ফালাহ ময়দান
ঈদের জামাতের জন্য প্রস্তুত জমিয়তুল ফালাহ ময়দান
টিভি সিরিজ হলো পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, মুক্তি ঈদে!
টিভি সিরিজ হলো পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, মুক্তি ঈদে!
সর্বাধিক পঠিত
অবশেষে বদলি হলেন সাতক্ষীরা পৌরসভার সেই সিইও
অবশেষে বদলি হলেন সাতক্ষীরা পৌরসভার সেই সিইও
সেন্টমার্টিনে খাদ্যসংকট, কক্সবাজার থেকে গেলো পণ্যবোঝাই জাহাজ
সেন্টমার্টিনে খাদ্যসংকট, কক্সবাজার থেকে গেলো পণ্যবোঝাই জাহাজ
রুশ সম্পদ ‘চুরি’র পরিণতি পশ্চিমাদের ভুগতে হবে, হুঁশিয়ারি পুতিনের
রুশ সম্পদ ‘চুরি’র পরিণতি পশ্চিমাদের ভুগতে হবে, হুঁশিয়ারি পুতিনের
ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ‘পিঁপড়ার গতিতে’ চলছে গাড়ি
ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ‘পিঁপড়ার গতিতে’ চলছে গাড়ি
যানজট এড়াতে ঘুরতে হচ্ছে ২৯ কিলোমিটার সড়ক
যানজট এড়াতে ঘুরতে হচ্ছে ২৯ কিলোমিটার সড়ক