রেকর্ড ষষ্ঠ ব্যালন ডি’অর মেসির

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১০:১৮, ডিসেম্বর ০৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১১:৫৫, ডিসেম্বর ০৩, ২০১৯



৬টি ব্যালন ডি’অরসহ মেসি। ২০১৫ সালের পর থেকে ব্যক্তিগত অর্জনে খরা ছিল লিওনেল মেসির। আর্জেন্টাইন ফরোয়ার্ড সেই খরা কাটালেন রেকর্ড ষষ্ঠবারের মতো ব্যালন ডি’অর জিতে। ভার্জিল ফন ডাইক ও ক্রিস্তিয়ানো রোনালদোকে পেছনে ফেলে আরেকটি ট্রফি জিতেছেন মেসি।

মেসির নৈপুণ্যে বার্সা লা লিগা শিরোপা জিতলেও কোপা আমেরিকায় আর্জেন্টিনা হয়েছে তৃতীয়। ২০১৮-১৯ মৌসুমে দল ও ক্লাবের হয়ে ৫৪টি গোল করেছেন মেসি। এতদিন ৫টি ব্যালন ডি’অর জিতে যৌথভাবে ক্রিস্তিয়ানো রোনালদোর সঙ্গে ছিলেন। এবার পর্তুগিজ তারকাকেও পেছনে ফেললেন মেসি। ভোটাভুটিতে ভার্জিল ফন ডাইক ছিলেন দ্বিতীয় আর রোনালদো তৃতীয়।

২০১৬ সাল থেকে আলাদা হয়ে যায় ফিফার বর্ষসেরা পুরস্কার ও ব্যালন ডি’অর। ২০১৮ সালে দুটি পুরস্কারই জিতেছিলেন লুকা মদরিচ। এ বছরে উয়েফার পুরস্কার ফন ডাইক জেতার পর ফিফা দ্য বেস্ট জেতেন মেসি। 

ব্যালন ডি’অর জেতার পর প্রতিক্রিয়ায় মেসি বললেন, ‘আজকে আমি ষষ্ঠ ব্যালন ডি’অর জিতলাম। আজ সম্পূর্ণ ভিন্ন একটি মুহূর্ত, যা পরিবার ও সন্তানদের সঙ্গে উপভোগ করতে পারছি।’

মেসি আরও যোগ করেন, ‘আমার স্ত্রী বলেছিল স্বপ্ন দেখা বন্ধ করো না। সব সময় উন্নতি করে যাওয়ার চেষ্টা করো আর উপভোগ করো। আমি সত্যি ভাগ্যবান যে, আমি আশীর্বাদপুষ্ট। আশা করছি খেলাটা দীর্ঘদিন চালিয়ে যেতে পারবো।’

অপর দিকে এবারই চালু হয়েছে বর্ষসেরা গোলকিপারের ইয়াশিন ট্রফি। ট্রফিটি জিতেছেন লিভারপুল গোলকিপার আলিসন। ডিফেন্ডার ডাচম্যান মাতিয়াস ডি লিখট সেরা অনূর্ধ্ব-২১ ক্যাটাগরিতে জিতেছেন কোপা ট্রফি।  

/এফআইআর/এমএমজে/

লাইভ

টপ