রিয়ালের মাঠে ম্যান সিটির ঘুরে দাঁড়ানো জয়

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১০:৫২, ফেব্রুয়ারি ২৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১১:০৩, ফেব্রুয়ারি ২৭, ২০২০

ডি ব্রুয়েনের গোলে জয় নিশ্চিত হয় ম্যান সিটিরজিনেদিন জিদানের রিয়াল মাদ্রিদ। যারা গত মৌসুমের আগপর্যন্ত চ্যাম্পিয়নস লিগে ছিল অপ্রতিরোধ্য। ইউরোপিয়ান প্রতিযোগিতাটির টানা তিনটি শিরোপা যার হাত ধরে এসেছে, সেই জিদানের দলের বিপক্ষে লড়াইয়ের আগে ম্যানচেস্টার সিটি পেয়েছে চ্যাম্পিয়নস লিগে দুই বছরের নিষেধাজ্ঞার শাস্তি। এত চাপের মাঝে শুরুতে পিছিয়েও পড়ে ইংলিশ ক্লাবটি। তবে হার মানেনি, ঘুরে দাঁড়িয়ে সান্তিয়াগো বার্নাব্যু থেকে ২-১ গোলের জয় নিয়ে ফিরেছে ম্যান সিটি।

অনেক ঘটনার জন্ম দিয়েছে রিয়াল-ম্যান সিটির শেষ ষোলোর লড়াইয়ের প্রথম লেগ। ইনজুরিতে প্রথমার্ধেই আইমেরিক লাপোর্তের ছিটকে যাওয়া, ম্যান সিটির পেনাল্টি এবং রিয়ালের হারের ধাক্কার আগে সের্হিয়ো রামোসের লাল কার্ড দেখে মাঠ ছাড়া। তবে সবকিছু ছাপিয়ে নতুন ইতিহাস লিখেছে পেপ গার্দিওলার দল। গাব্রিয়েল জেসুস ও কেভিন ডি ব্রুয়েনের গোলে সিটিজেনরা চ্যাম্পিয়নস লিগে প্রথমবার হারিয়েছে রিয়ালকে।

ম্যাচের ২১তম মিনিটে এগিয়ে যেতে পারতো ম্যানচেস্টার সিটি। কিন্তু জেসুসের নেওয়া বুলেট গতির শট ঠেকিয়ে দেন থিবো কোর্তোয়া। মিনিট দশেক পর গোলবঞ্চিত রিয়াল। করিম বেনজিমার হেড একেবারে গোললাইনের সামনে থেকে ফেরান সিটি গোলকিপার এদেরসন। প্রথমার্ধের যোগ করা সময়ে আরেকবার হতাশ হতে হয় সফরকারীদের। এবার গোলকিপার নয়, গোললাইন থেকে বল ফেরান কাসেমিরো।

আক্রমণ-পাল্টা আক্রমণে গোলশূন্য প্রথমার্থ শেষে দ্বিতীয়ার্ধের ১৫ মিনিটে আসে প্রথম গোল। ম্যাচের ৬০ মিনিটে স্বাগতিকদের এগিয়ে নেন ইসকো। ফাঁকায় পাওয়া বলের সুবিধা নিতে এতটুকু ভুল হয়নি স্প্যানিশ অ্যাটাকিং মিডফিল্ডারের। ভিনিসিয়ুসের পাস ধরে বক্সের ভেতর থেকে বল জড়িয়ে দেন জালে। তাতে এগিয়ে যাওয়ার উল্লাসে মাতে সান্তিয়াগো বার্নাব্যুর গ্যালারি।

যদিও সেই উৎসব ম্লান হয়ে যেতে সময় লাগেনি। ১৮ মিনিট পর ম্যান সিটিকে সমতায় ফেরান জেসুস। বক্সের ভেতর ডি ব্রুয়েনের ক্রস থেকে হেডে বল জালে জড়ান ব্রাজিলিয়ান স্ট্রাইকার। মিনিট পাঁচেক পর এগিয়ে যাওয়ার উল্লাসে মাতে সফরকারীরা। নিজেদের সীমানায় দানি কারভাহাল ফাউল করেন রাহিম স্টার্লিংকে, তাতে পেনাল্টি পায় ম্যান সিটি। স্পট কিক থেকে লক্ষ্যভেদ করতে কোনও অসুবিধাই হয়নি ডি ব্রুয়েনের।

রিয়ালের ‘মরার ওপর খাড়ার ঘা’ হয়ে আসে রামোসের লাল কার্ড। জেসুসকে ফাউল করার সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় রিয়াল অধিনায়ককে। এখন তাকে ছাড়াই খেলতে হবে ইতিহাদের দ্বিতীয় লেগ।

/কেআর/

লাইভ

টপ