খেলোয়াড়দের দলবদল ও চুক্তির সময়সীমা বাড়ানোর প্রস্তাব ফিফার

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১৭:০১, এপ্রিল ০৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:০৭, এপ্রিল ০৮, ২০২০

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোগত মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহ থেকেই ফুটবল মাঠে নেই। পেশাদার প্রায় সব ফুটবল লিগই স্থগিত হয়ে গেছে করোনাভাইরাসের কারণে। করোনা-সংকট কতদিন চলবে তা বলা যাচ্ছে না। একইভাবে বলা যাচ্ছে না ফুটবল আবার কবে শুরু হবে। এই ভাবনা থেকেই প্রশ্নটা উঠেছিল যে আগামী দলবদলের গ্রীষ্মকালীন সময়সূচি এবং পেশাদার ফুটবলারদরে চুক্তির ব্যাপারটি নিয়ে কী হবে। বর্তমানের অনিশ্চিত পরিস্থিতিতে ফিফা দুটিরই সময় বাড়ানোর জন্য মঙ্গলবার একটি প্রস্তাব পাশ করেছে।

খেলোয়াড়দের দলবদল এবং চুক্তির বিষয়টি দেখভাল করছে ফিফা ব্যুরো। ফিফা ব্যুরোর সুপারিশ অনুযায়ী খেলোয়াড়দের চুক্তির শেষ সময়সীমাটা বেড়ে জুনেরও শেষে চলে যাবে এবং গ্রীষ্মকালীন দলবদলের শুরুটা হবে আগস্টের শেষে অর্থাৎ চলমান ২০১৯-২০২০ মৌসুম যখনই শেষ হোক না কেন, তার পর থেকে নতুন মৌসুম শুরুর আগ পর্যন্ত এটি বিস্তৃত হবে। আগামী মৌসুম শুরু না হওয়ার আগে এই গ্রীষ্মের ট্রান্সফার চুক্তি সম্পন্ন হবে না।

ফিফা সব পেশাদার ফুটবলার ও ক্লাবগুলোকে ফুটবল স্থবির হয়ে পড়া এই সময়টিতে একযোগে কাজ করতে আহ্বান জানিয়েছে। পেশাদার ফুটবলের এই সংকট উত্তরণে ফিফা টাস্কফোর্সের প্রধান হিসেবে কাজ করছেন ফিফা সহসভাপতি ভিত্তোরিও মন্তাজ্লিয়ানি, তার সঙ্গে আছেন খেলোয়াড়, ক্লাব, লিগ, জাতীয় ফুটবল অ্যাসোসিয়েশন ও মহাদেশীয় ফুটবল সংস্থার প্রতিনিধিরা।

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বলেছেন, ‘কোভিড-১৯ মহামারি এই মৌসুমের ফুটবলের ঘটমান অবস্থাকে স্পষ্টতই বদলে দিয়েছে। নতুন এই পরিস্থিতিকে সামাল দিতে ফিফা কিছু বাস্তব ধারণা ও প্রস্তাব নিয়ে এসেছে। প্রতিটি সমস্যার সমাধান হয়তো এতে আসবে না, তবে ফুটবলে স্থিতিশীলতা ও জবাবদিহি এতে কিছুটা নিশ্চিত হবে।’ ফুটবলে খেলোয়াড় ও কর্মীদের বেতন কর্তন কিংবা স্থগিত করার ঝামেলাপূর্ণ বিষয়টিকে আপসমূলক মনোভাব নিয়ে সমাধানের পরামর্শ দিয়েছে ফিফা।

/পিকে/

লাইভ

টপ