আইসিসির ভিডিও, টেন্ডুলকারের ম্যান্ডেলা-স্মরণ

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ২১:৩৯, জুন ০৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ০২:৩৫, জুন ০৭, ২০২০

শচীন টেন্ডুলকারবিশ্বমানবতার এক চিরজাগ্রত কণ্ঠস্বর ছিলেন নেলসন ম্যান্ডেলা। দক্ষিণ আফ্রিকার বর্ণবাদ বিরোধী লড়াইয়ের মহান এই নেতার একটি বাণীই স্মরণ করেছেন ভারতের ক্রিকেট নায়ক শচীন টেন্ডুলকার। ক্রিকেটের লোক, টেন্ডুলকার তাই খেলার জগত নিয়ে প্রয়াত ম্যান্ডেলার একটি মহান উক্তিরই প্রতিধ্বনি তুলেছেন টুইটারে, ‘বিশ্বটাকে বদলে দেওয়ার ক্ষমতা আছে খেলাধুলার। এটিরই সারাবিশ্বকে একত্রিত করার ক্ষমতা আছে যা খুব কমই পারে অন্যকিছু।’

আইসিসি ৯০ সেকেন্ডের একটি ভিডিও ছেড়েছে যা দেখে নিজের প্রতিক্রিয়ায় ম্যান্ডেলাকে উদ্ধৃত করেছেন ভারতের ক্রিকেট কিংবদন্তি। খেলার মধ্য দিয়েই পৃথিবীতে মানুষের মধ্যে ঐক্যের বন্ধন গড়ে ওঠা দেখতে চান বিশ্বের সবচেয়ে বেশি রানসংগ্রাহক ব্যাটসম্যান।

গত মাসের শেষদিকে যুক্তরাষ্ট্রে শ্বেতাঙ্গ এক পুলিশ কর্মকর্তার নির্যাতনে মৃত্যু হয়েছে জর্জ ফ্লয়েডের। ৪৬ বছর বয়সী কৃষ্ণাঙ্গ মানুষটির এই নির্মম মৃত্যু সারাবিশ্বে হঠাৎ করেই প্রবলভাবে আলোচনায় এনেছে বর্ণবাদ। এরই সূত্রে আইসিসি ৯০ সেকেন্ডের একটি ভিডিও ছেড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। যার ক্যাপশনে লেখা, ‘বৈচিত্র্য ছাড়া ক্রিকেট মূল্যহীন।’ ভিডিও ক্লিপে ব্যবহার করা হয়েছে নিউজিল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডকে গত বিশ্বকাপ জেতানো বার্বাডোজে জন্ম নেওয়া পেসার জফরা আর্চারের সেই সফল সুপার ওভারের বোলিং।

২০১৯ বিশ্বকাপ জয়ী ইংল্যান্ড দলটি ছিল বৈচিত্র্যের আধার। এ দলের অধিনায়ক ছিলেন আইরিশ ক্রিকেটার ইয়ন মরগান। দলের সেরা খেলোয়াড় ছিলেন কিউই বংশোদ্ভুত অলরাউন্ডার বেন স্টোকস। দুই স্পিনার পাকিস্তানি বংশোদ্ভুত মঈন আলী ও আদিল রশিদ। তাদের ইনিংসের শুরুটা হতো দক্ষিণ আফ্রিকায় জন্ম নেওয়া জেসন রয়ের ব্যাটে। বিশ্বকাপ জয়ের পর মরগান তার দলের সাফল্যের কারণ বলতে গিয়ে বলেছিলেন এই কথাটাই, দলটি বৈচিত্র্যের মধ্যে খুঁজে পেয়েছিল ঐক্য।

বিশ্বের শীর্ষ সারির ক্রিকেটারদের মধ্যে বর্ণবাদের বিরুদ্ধে কথা বলেছেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল, দুইবার ওয়েস্ট ইন্ডিজকে টি-২০ বিশ্বকাপ জেতানো অধিনায়ক ড্যারেন স্যামি। স্যামি তো এমনও বলেছেন, কৃষ্ণাঙ্গ ক্রিকেটারদের সমর্থনে এখনই এগিয়ে আসা উচিত ক্রিকেটের আন্তর্জাতিক নিয়ন্ত্রক সংস্থা আইসিসির।

 

/পিকে/

লাইভ

টপ