মধ্য জুলাই পর্যন্ত ঝুলন্ত টি-২০ বিশ্বকাপের ভাগ্য!

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ০০:০২, জুন ২৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ০০:০৮, জুন ২৬, ২০২০

এবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ না হলে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) ক্ষতি হবে ৪ হাজার কোটি রুপি। হিসেবটা আগেই জানিয়ে দিয়ে বিসিসিআই গভীর আগ্রহে বসে আছে কখন আসবে টি-টোয়েন্টি বিশ্বকাপ ‘বাতিল’ হওয়ার ঘোষণা। কারণ অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-২০ বিশ্বকাপ বাতিল হলেই শুধু সেই ‘উইন্ডো’তে আইপিএল আয়োজন করা যাবে।

কিন্তু আইসিসি আগামী মধ্য জুলাইয়ে তার বার্ষিক সাধারণ সভার আগে সম্ভবত টি-২০ বিশ্বকাপের ব্যাপারে কোনও সিদ্ধান্ত নিতে যাচ্ছে না। আর এতে বিসিসিআইয়ের উৎকণ্ঠা আরও বাড়ছে।

এ মাসে দ্বিতীয়বারের মতো ক্রিকেটের আন্তর্জাতিক সংস্থাটির বোর্ড সদস্যরা ভিডিও কনফারেন্স করেছেন বৃহস্পতিবার। কিন্তু আলোচনায় টি-২০ বিশ্বকাপ আয়োজন নিয়ে কথা হয়নি। ভারতীয় দৈনিক হিন্দুস্তান টাইমস এক সূত্রকে উদ্ধৃত করে জানিয়েছে, আইসিসির সভাপতি নির্বাচন প্রক্রিয়া নিয়েই আলোচনা হয়েছে, ‘চেয়ারম্যান নির্বাচনের প্রক্রিয়া নিয়ে ভালো আলোচনা হয়েছে এবং সেটি সম্ভবত পরের সপ্তাহে বা এরকম সময়ের মধ্যে চূড়ান্ত হয়ে যাবে।’

বিসিসিআইয়ের বর্তমান সভাপতি সৌরভ গাঙ্গুলীকে নিয়ে আলোচনা আছে। তবে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) সভাপতি কলিন গ্রেভস নাকি বিদায়ী সভাপতি শশাঙ্ক মনোহরের উত্তরসূরি হওয়ার দৌড়ে এগিয়ে আছেন। সৌরভ গাঙ্গুলী বোর্ডের গঠনতন্ত্র অনুযায়ী যদি ‘কুলিং-অফ পেরিয়ডে’ যেতে বাধ্য হন, প্রতিদ্বন্দ্বিতা করতেও পারেন। তবে বিসিসিআই ভারতের সুপ্রিম কোর্টের কাছে আবেদন জানিয়ে রেখেছে যাতে সৌরভ পুরো তিনবছর মেয়াদে দায়িত্ব পালন করে যেতে পারেন।

দুই সপ্তাহ আগে অনুষ্ঠিত সভায় আইসিসি জানিয়েছিল, টি-২০ বিশ্বকাপ আয়োজনের জন্য আপৎকালীন সব উপায় খুঁজে দেখা হচ্ছে, তবে এটি নির্ধারিত সূচিতেই আয়োজনের লক্ষ্যে সব কাজ এগিয়ে চলেছে। অস্ট্রেলিয়ায় আগামী ১৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বর সময় পর্যন্ত টি-২০ বিশ্বকাপ নির্ধারিত রয়েছে।

ওই সভার পর ক্রিকেট অস্ট্রেলিয়ার সভাপতি আর্ল এডিংস বলে দেন, এ বছর টি-২০ বিশ্বকাপ আয়োজন ‘অবাস্তব’, মনে হয় না তা হবে। আইসিসির অর্থ ও বাণিজ্য কমিটির প্রধান পাকিস্তান ক্রিকেট বোর্ড চেয়ারম্যান এহসান মানিও বলেছেন, এ বছর টি-২০ বিশ্বকাপ হওয়াটা অসম্ভব।

এমনকি টি-২০ বিশ্বকাপ ও আইপিএলের সম্প্রচারকারী কোম্পানিও নাকি চাইছে, টি-২০ বিশ্বকাপ বাদ দিয়ে আইপিএলটা অন্তত হোক।

/পিকে/

লাইভ

টপ