রোহিতের ‘পাঁচ হাজার’ স্মরণীয় হলো জয়ে

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ০২:০৩, অক্টোবর ০২, ২০২০ | সর্বশেষ আপডেট : ০২:০৮, অক্টোবর ০২, ২০২০

নায়ারের উইকেট নিয়ে রোহিতের সঙ্গে হার্দিকের উদযাপন                    -ছবি:টুইটার আবারও একটি একতরফা ম্যাচ। এবার আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে মুম্বাই ইন্ডিয়ানসের ১৯১ রান তাড়া করে কিংস ইলেভেন পাঞ্জাব থামলো ১৪৩ রানে। বৃহস্পতিবার ৪৮ রানে ম্যাচ জিতে নিয়ে রোহিত শর্মার দল আপাতত উঠে দাঁড়ালো শীর্ষে। তিনটি ম্যাচ খেলে অন্য চারটি দলেরও পয়েন্ট চার, তবে চতুর্থ ম্যাচে দ্বিতীয় জয়ে মুম্বাই সবাইকে ছাড়িয়ে গেছে নেট রান রেটে।

১৯১ রান তাড়া করে ম্যাচ জেতাটা কঠিন, যদি না ব্যাটিংটা ভালো হয়। এই ব্যাটিংই ব্যবধান গড়ে দিয়েছে ম্যাচে। প্রথমে রোহিত শর্মা আর শেষ পাঁচ ওভারে কাইরন পোলার্ড ও হার্দিক পান্ডিয়ার ব্যাটিংই ১৯১ রানের পাহাড়ে নিয়ে গেছে মুম্বাইকে। মোহাম্মদ শামির বলে ক্যাচ হওয়ার আগে রোহিত ৪৫ বলে ৭০ রান করে গেছেন ৮ চার ও ৩ ছক্কায়। শেষদিকে পোলার্ড ও হার্দিক কচুকাটা করেছেন পাঞ্জাবের বোলিং। ম্যান অব দ্য ম্যাচ পোলার্ড করেছেন ২০ বলে ৪৭ রান, ৩ চার ও ৪ ছক্কা থেকে। হার্দিকের ৩০ রান আসে ১১ বলে, ৩ চার ও ২ ছক্কায়। চতুর্থ ওভারে ২১ রানে ২ উইকেট খোয়ানো মুম্বাই শেষ ৫ ওভারে তুলেছে ৮৯ রান। চার ছক্কা মিলিয়ে পোলার্ড ও হার্দিক ২৫ রান নিয়েছেন কৃষ্ণাপ্পা গৌতমের অফস্পিনে। পার্থক্যটা এখানেই।

অপেক্ষাকৃত ভালো শুরু করা পাঞ্জাব ষষ্ঠ ওভারে গিয়ে ২ উইকেট খোয়ায় ৩৯ রানে। যেখানে ১৪.৫ ওভারে ১০০ রান আসে মুম্বাইয়ের, পাঞ্জাব ১০০ তুলে ফেলে ১৩.১ ওভারে। কিন্তু শেষদিকে বুমরা, প্যাটিনসনের বল খেলতে পারেনি রাহুলের দল, শেষ ৫ ওভারে করেছে মাত্র ৩৪ রান।

দুই অধিনায়কের ব্যাটও গড়ে দিয়েছে ব্যবধান। রোহিতের প্রায় ১৫৬ স্ট্রাইক রেটের ৭০ রানের জবাবে রাহুলের ১৭ রানের স্ট্রাইক রেট ৮৯.৪৭।

পাঞ্জাবের বোলাররা মিডল ও ডেথ ওভারের বোলিংয়ে মোটেও শৃঙ্খলাবদ্ধ ছিলেন না। উদার হস্তে রান বিলিয়েছেন। মুম্বাইয়ের বোলাররা মিডল ও ডেথ ওভারে প্রতিপক্ষ ব্যাটসম্যানদের একেবারে চেপে ধরেছেন।

পাঞ্জাবের রান তাড়াটা শেষের দিকে যেতে যেতে হাস্যকর পর্যায়ে পৌঁছায়। শেষ চার ওভারে দরকার ছিল ৮০ রান, তিন ওভারে ৭১, ২ ওভারে ৬৯ ও শেষ ওভারে ৫৭ রান। পাঞ্জাব ৫ উইকেটে ১০৯ রান তুলে আত্মসমর্পণ করে বসে ছিল আদতে ১৫ ওভার পরেই।

প্রথম ম্যাচটি ভালো যায়নি। কিন্তু চতুর্থ ম্যাচে এসেই দ্বিতীয় ফিফটির দেখা পেয়ে গেলেন রোহিত। এ ম্যাচে মনে করিয়ে দিলেন ফিরে আসছেন ‘রো-হিট’ বা ‘হিটম্যান’। তার নামের পাশে মাত্র ২ রান যোগ হতেই আইপিএলে ৫০০০ রান পূর্ণ হয়ে গেছে তার। তবে মুম্বাই অধিনায়ক এই মাইলফলকের চেয়ে দলের জয়েই খুশি বেশি, ‘আমি এটি নিয়ে ‍খুব একটা ভাবিনি, জয়টাই গুরুত্বপূর্ণ ছিল আমার কাছে।’

পাঞ্জাব অধিনায়ক রাহুল পাঁচদিন আগে আইপিএলে ভারতীয়দের পক্ষে সর্বোচ্চ রানের ইনিংসটি খেলেছেন, তারপরের দুটি ইনিংসই গেল বাজে। হারলেন টানা দ্বিতীয় ম্যাচ, বৃহস্পতিবার তৃতীয় জয়ের সুযোগটি না নিতে পেরে শুধু হতাশই নন, খুবই দুঃখিত।

সংক্ষিপ্ত স্কোর:

মুম্বাই: ১৯১/৪ (রোহিত ৭০, পোলার্ড ৪৭*, হার্দিক ৩০*, কিষান ২৮, কটরেল ১/২০, শামি ১/৩৬) ও পাঞ্জাব: ১৪৩/৯ (পূরান ৪৪, আগরওয়াল ২৫, গৌতম ২২, বুমরা ২/১৮, চাহার ২/২৬, প্যাটিনসন ২/২৮)।   

 

/পিকে/

লাইভ

টপ
X