হার্দিকের হাত ধরে আইপিএলে প্রথমবার ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১৬:১৪, অক্টোবর ২৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:২৪, অক্টোবর ২৬, ২০২০

হাঁটু গেড়ে প্রতিবাদ জানাচ্ছেন হার্দিক পান্ডিয়া। আইপিএলে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন নিয়ে উচ্চবাচ্য নেই। এমন কথা বলে আফসোস করেছিলেন সানরাইজার্স হায়দরাবাদের ক্যারিবীয় ক্রিকেটার জেসন হোল্ডার। এবার তার আফসোস দূর করলেন মুম্বাই ইন্ডিয়ান্সের অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। আইপিএলের প্রথম ক্রিকেটার হিসেবে হাঁটু গেড়ে সমর্থন জানালেন ‘ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনে’।

গত মার্চে যুক্তরাষ্ট্রে পুলিশি হেফাজতে নিহত হন কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড। এই ঘটনার প্রতিবাদেই জন্ম নেয় ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন। ক্রিকেটে এর প্রথম প্রয়োগ ঘটে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার সিরিজে। হাঁটু গেড়ে তারা এই আন্দোলনের প্রতি একাত্মতা ঘোষণা করেন। সিপিএলের ক্রিকেটাররাও ছিলেন একই ভূমিকায়। এবার আইপিএলে এর মঞ্চায়ন করলেন হার্দিক পান্ডিয়া। রবিবার রাজস্থানের বিপক্ষে ২১ বলে অপরাজিত ৬০ রানের ঝড়ো ইনিংস খেলার পথে প্রতীকী এই প্রতিবাদ জানান তিনি।

আইপিএলের চতুর্থ দ্রুততম ফিফটির পর পান্ডিয়া হাঁটু গেড়ে মুষ্টিবদ্ধ হাত উপরে তুলে বর্ণবাদের বিরুদ্ধে নিজের অবস্থান জানান। এ সময় ডাগ আউটে থাকা মুম্বাইয়ের ভারপ্রাপ্ত অধিনায়ক কিয়েরন পোলার্ডও তার এই প্রতীকী প্রতিবাদের সমর্থন দেন মুষ্টিবদ্ধ ডান হাত তুলে। 

পরে হাঁটু গেড়ে প্রতিবাদ জানানোর ছবি নিজের টুইটারে পোস্ট করেছেন পান্ডিয়া। সেখানে লেখা ছিল হ্যাশট্যাগ ব্ল্যাক লাইভস ম্যাটার।

/এফআইআর/

লাইভ

টপ