X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

দেশীয় ওটিটির বিকাশে বাধা এফটিপি সার্ভার?

হিটলার এ. হালিম
২৪ এপ্রিল ২০২৩, ১৫:০০আপডেট : ২৪ এপ্রিল ২০২৩, ১৭:৫৫

দেশে লাইসেন্সধারী ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের (আইএসপি) সংখ্যা আড়াই হাজারের বেশি। প্রায় প্রতিটি প্রতিষ্ঠানেরই রয়েছে এফটিপি (ফাইল ট্রান্সফার প্রটোকল) সার্ভার। এসব সার্ভারের নিজস্ব কোনও কনটেন্ট নেই। অনলাইন বা বিনোদনের নতুন প্ল্যাটফর্ম ওটিটি-তে (ওভার দ্য টপ) কোনও কনটেন্ট প্রচারের ১০-১২ ঘণ্টার মধ্যে তা ডাউনলোড করা হয় এফটিপি সার্ভারে। ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো তার গ্রাহকদের বিনামূল্যে বাড়তি বিনোদন দিতে এফটিপি সার্ভারের সেবা দিয়ে থাকে। যা দেশীয় ‍ওটিটি প্ল্যাটফর্মগুলোর জন্য হুমকি বলে মনে করেন এর উদ্যোক্তারা।

দেশীয় ওটিটির উদ্যোক্তারা বলছেন, তাদের পেইড কনটেন্ট কপি হয়ে চলে যাচ্ছে এফটিপি সার্ভারে। এফটিপি সার্ভার বন্ধ না হওয়ায় তাদের বিশাল বিনিয়োগ হুমকির মুখে পড়েছে। উদ্যোক্তারা শিগগিরই এফটিপি সার্ভার বন্ধ করার বিষয়ে আইএসপিগুলোকে চিঠি দেবেন বলে জানা গেছে। অপরদিকে আইএসপিগুলোর সংগঠন আইএসপিএবি বলছে, ওটিটি নীতিমালা তৈরি হলে এই খাতের বিদ্যমান সমস্যা দূর হয়ে যাবে।   

দেশীয় ওটিটির মধ্যে রয়েছে চরকি, বায়োস্কোপ, টফি, বঙ্গ, সিনেম্যাটিক, বিঞ্জ, আই-স্ক্রিন, দীপ্ত প্লে, র‌্যাবিট হোল ইত্যাদি।

জানতে চাইলে দেশীয় ওটিটি প্রতিষ্ঠান চরকির প্রধান পরিচালন কর্মকর্তা রেদওয়ান রনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এফটিপি সার্ভার দেশীয় ওটিটি প্ল্যাটফর্মের জন্য বিশাল একটা বাধা। এই সার্ভারের কারণে ওটিটি প্ল্যাফর্মগুলোর বিশাল বিনিয়োগ অনেকটা হুমকির মুখে।’ তিনি আরও বলেন, ‘আমরা কিছু কিছু আইএসপিকে জানিয়েছি— তারা যদি ওটিটি প্ল্যাটফর্ম থেকে কনটেন্ট কপি করা বন্ধ না করে, তাহলে অ্যাকশনে যাবো।’ কারণ, হিসেবে তিনি উল্লেখ করেন ওটিটির কনটেন্ট তো পেইড কনটেন্ট।

চরকি কর্তৃপক্ষ এরইমধ্যে পুলিশের সাইবার ক্রাইম বিভাগে অনানুষ্ঠানিকভাবে অভিযোগ জানিয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাদের কাছে সুনির্দিষ্টভাবে জানতে চেয়েছে যে— কনটেন্ট কারা কপি করছে, কোন কোন সার্ভারে পাওয়া যাচ্ছে ইত্যাদি বিষয়ে। সুনির্দিষ্ট অভিযোগ পেলে পুলিশ ব্যবস্থা নেবে বলে আশ্বস্ত করা হয়েছে।

রেদওয়ান রনি বলেন, ‘আমাদের নিজস্ব একটি ফোরাম আছে। সেখানে আমরা আলোচনা করছি। আমরা হয়তো খুব শিগগিরই আইএসপিগুলোকে চিঠি দিয়ে এই বিষয়ে সতর্ক করবো।’

এ বিষয়ে জানতে চাইলে দেশের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবি’র সভাপতি এমদাদুল হক বলেন, ‘এফটিপি সার্ভারের সঙ্গে দেশীয় ওটিটি প্ল্যাটফর্মগুলোর কোনও বিরোধ নেই। কোনও সংকটও নেই।’ এর পেছনের কারণ হিসেবে তিনি বলেন, ‘এফটিপি সার্ভারগুলোতে স্থানীয় কনটেন্ট থাকে না বললেই চলে। সাধারণত এফটিপি সার্ভারে ইংরেজি, হিন্দি, দক্ষিণী মুভি, কোরিয়ান সিরিজ, টার্কিশ কনটেন্ট ডাউন লোড করা থাকে। দর্শকরা সেসব দেখে। ওটিটি প্ল্যাটফর্মে দেশীয় কনটেন্টের পাশাপাশি ‍বিদেশি কনটেন্টও দেখতে পাওয়া যায়।’

তিনি আরও বলেন, ‘ওটিটি প্ল্যাটফর্ম নিয়ে কোনও গাইডলাইন আমাদের হাতে নেই। আমরা গাইডলাইন পেলে এই খাতের কোনও সমস্যা থাকবে না। দেশীয় ওটিটির একটি বাজার এরইমধ্যে তৈরি হয়েছে। এজন্য একটা নীতিমালা দরকার। সেটা হচ্ছে। আমরা সেটা তৈরি করছি। যত তাড়াতাড়ি সম্ভব নীতিমালা তৈরি হবে। তখন এ খাতের বিরাজমান কোনও সমস্যা থাকলে তা দূর হয়ে যাবে।’

তিনি জানান, গত সপ্তাহে ওটিটি গাইডলাইন নিয়ে বিটিআরসিতে একটি বৈঠক হয়েছে। আমরা ওটিটি, ভিডিও অন ডিমান্ড সার্ভিস নিয়ে আলোচনা করেছি।

নাম ও পরিচয় প্রকাশ না করার শর্তে একটি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের (আইএসপি) শীর্ষ কর্মকর্তা বলেন, সব আইএসপির একটা করে এফটিপি সার্ভার আছে। সেসবের বেশির ভাগেই কপিরাইট ছাড়া কনটেন্ট আছে। যেকোনও কনটেন্ট অনলাইনে আসার ১০-১২ ঘণ্টার মধ্যে এফটিপি সার্ভারে চলে আসে। ফলে দর্শক যদি এখানেই সব পেয়ে যায়, তাহলে তিনি কেন আর ওটিটিতে কনটেন্ট দেখবেন টাকা খরচ করে, প্রশ্ন করেন তিনি। ফলে এফটিপি সার্ভার অনেকটা এই খাতের বাধা বলা যায়। তিনি আশাবাদী, নীতিমালা হয়ে গেলে এবং এফটিপি সার্ভারের বিষয়ে কোনও নির্দেশনা এলে এই খাতে বিদ্যমান অসঙ্গতিগুলো দূর হবে।

নাম ও পরিচয় প্রকাশ না করার শর্তে দেশীয় একটি ওটিটি প্ল্যাটফর্মের এক কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে বলেন, এফটিপির নিজেদের কোনও কনটেন্ট নেই। আগে শুধু বিদেশি কনটেন্ট রাখতো। এখন দেশীয় কনটেন্টও রাখা হচ্ছে এফটিপিতে। এটা শুধু দেশীয় ওটিটি নয়, আমি বলবো— সবার জন্যই হুমকি স্বরূপ। এফটিপি সার্ভারকে অবৈধ উল্লেখ করে তিনি বলেন, আইএসপিরা এসব সার্ভার বন্ধ না করলে দেশীয় ওটিটি শিল্প হুমকির মুখে পড়বে।

/এপিএইচ/ 
সম্পর্কিত
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা