X
শুক্রবার, ২৪ মে ২০২৪
১০ জ্যৈষ্ঠ ১৪৩১

আইওএস ১৭-তে যা থাকছে

ইশতিয়াক হাসান
১৮ সেপ্টেম্বর ২০২৩, ২৩:৪২আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২৩, ২৩:৫০

আজই (১৮ সেপ্টেম্বর) উন্মোচিত হতে যাচ্ছে আইফোনের নতুন অপারেটিং সিস্টেম আইওএস ১৭। আইওএসের নতুন এই সংস্করণটি আইফোন এক্সএস মডেল থেকে ওপরের যেকোনও মডেলে আপডেট করা যাবে। এবারের আইওএসে থাকছে বেশ কিছু নতুন আকর্ষণীয় ফিচার। যার মধ্যে লাইভ ভয়েস মেইল টুল এবং দুটি ফোন একে অপরের স্পর্শে এনে কন্ট্যাক্ট শেয়ারিং এর সুবিধাও পাওয়া যাবে।

আইওএসে নতুন যেসব কি ফিচার থাকছে তার মধ্যে রয়েছে –

১. চেক ইন

এই ফিচারের মাধ্যমে পরিবারের সদস্য বা বন্ধু তাদের নিরাপদ স্থানে পৌঁছে গেলে নোটিফিকেশন আসবে। যদি গন্তব্যে পৌঁছানোর বিষয়টি সঠিকভাবে না এগোয় তাহলে অস্থায়ীভাবে ডিভাইস লোকেশন, ব্যাটারি লেভেল এবং সেল সার্ভিস স্ট্যাটাস শেয়ার করবে। শেয়ার করা যেকোনও তথ্য এন্ড-টু-এন্ড এনক্রিপটেড থাকবে।

২. লাইভ ভয়েস মেইল

এই ফিচারের মাধ্যমে লাইভ ভয়েস মেইল পাঠালে রিয়েল-টাইম ট্রান্সক্রিপশন দেখতে পারবেন অপরজন। তবে কল যদি স্প্যাম হিসেবে ধরে ফেলে তাহলে লাইভ ভয়েস মেইল আর যাবে না। লাইভ ভয়েস মেইলটি ডিভাইস হ্যান্ডেল করবে এবং এটি সম্পূর্ণ প্রাইভেট থাকবে।

৩. নেম ড্রপ

কষ্ট করে আর বন্ধুর কন্ট্যাক্ট ম্যানুয়ালি সেভ করতে হবে না। নতুন এই আপডেটে দুই জনের ফোন একে অপরের কাছে এনেই কন্ট্যাক্ট শেয়ার করে নেওয়া যাবে। অ্যাপল জানায়, দুটি আইফোন বা আইফোনের সঙ্গে অ্যাপল ওয়াচ স্পর্শে এনে একে অপরের কন্ট্যাক্ট শেয়ার করে নিতে পারবে। একই জেশ্চার ব্যবহার করে ব্যবহারকারীরা কন্ট্যাক্ট এর পাশাপাশি কনটেন্ট বা শেয়ারপ্লের মাধ্যমে মিউজিক শুনতে পারবে। আবার মুভিও দেখতে পারবে। এছাড়া দুটি আইফোন নিকটতম প্রক্সিমিটিতে থাকলে একসঙ্গে গেমও খেলতে পারবে।

৪. স্ট্যান্ডবাই

ফোন ঘরের এক প্রান্তে চার্জ হতে থাকলে নোটিফিকেশন দেখা বেশ মুশকিল। স্ট্যান্ডবাই ফিচারের মাধ্যমে দূর থেকে নোটিফিকেশন ফুল স্ক্রিনে দেখার সুযোগ রয়েছে। এটি রাতে ফোন চার্জ দেওয়ার সময়, রান্নাঘরে বা ডেস্কে ফোন থাকলে বেশ কার্যকর হবে। এছাড়াও ডিস্প্লেকে সুন্দর ঘড়ির স্টাইল, পছন্দের ফটো বা ওয়াইজেড, স্মার্ট স্ট্যাক অর্থাৎ সঠিক সময়ে সঠিক ওয়াইজেড প্রদর্শন ইত্যাদিও থাকছে।

৫. স্ক্রিন ডিসটেন্স

স্ক্রিন টাইম টুলে নতুন স্ক্রিন ডিসটেন্স নামে ফিচারটি এসেছে। এর মাধ্যমে ফোন যদি মুখের খুব কাছে থাকে তাহলে সেটি সতর্কবার্তা দেবে। এর মাধ্যমে ফোন যদি মুখের থেকে ১২ ইঞ্চির কাছে চলে আসে তাহলে এবং একটি নির্দিষ্ট সময়ের বেশি থাকে তাহলে জানিয়ে দেবে।

৬. অটোকারেক্ট ইমপ্রুভমেন্ট

ইংরেজি ভাষার অটোকারেক্ট ফিচারকে আরও উন্নত করা হয়েছে। এটি ট্রান্সফরমার ল্যাঙ্গুয়েজ মডেলের মাধ্যমে বিস্তৃত আপডেট নিতে থাকবে। এর ডিভাইস মেশিন লার্নিং লাঙ্গুয়েজ মডেলের স্টেট-অব-দ্য-আর্ট শব্দ চয়নের অভিজ্ঞাকে উন্নত করতে থাকবে এবং সময়ের সঙ্গে তা নিখুঁত হতে থাকবে। এটি টাইপিংকে সহজ করার জন্য রিফ্রেশড ডিজাইন নিতে থাকবে।

/এইচএএইচ/এফএস/
সম্পর্কিত
পাঠানো আই-মেসেজ যেভাবে ফেরানো যাবে
‘স্টোলেন ডিভাইস প্রোটেকশন’ যেভাবে চালু করবেন
অতিরিক্ত তাপ নিয়ন্ত্রণে বিশেষ আপগ্রেড থাকবে আইফোন ১৬-তে
সর্বশেষ খবর
সোহাগসহ পাঁচ জনকে ফিফার সাজা
সোহাগসহ পাঁচ জনকে ফিফার সাজা
টাকা না পেয়ে পোস্ট অফিসে নারীর আত্মহত্যার চেষ্টা
টাকা না পেয়ে পোস্ট অফিসে নারীর আত্মহত্যার চেষ্টা
ভিয়েতনামে অগ্নিকাণ্ডে নিহত ১৪
ভিয়েতনামে অগ্নিকাণ্ডে নিহত ১৪
চট্টগ্রামে বেড়েছে কোরবানিদাতা, ৩৩ হাজার পশুর ঘাটতি
চট্টগ্রামে বেড়েছে কোরবানিদাতা, ৩৩ হাজার পশুর ঘাটতি
সর্বাধিক পঠিত
নেপথ্যে ২০০ কোটি টাকার লেনদেন, সিলিস্তাকে দিয়ে হানি ট্র্যাপ
এমপি আজীম হত্যাকাণ্ডনেপথ্যে ২০০ কোটি টাকার লেনদেন, সিলিস্তাকে দিয়ে হানি ট্র্যাপ
পূর্ব তিমুরের মতো খ্রিষ্টান দেশ বানানোর চক্রান্ত চলছে: শেখ হাসিনা
পূর্ব তিমুরের মতো খ্রিষ্টান দেশ বানানোর চক্রান্ত চলছে: শেখ হাসিনা
কবে থেকে পরিকল্পনা ও কেন কলকাতায় হত্যা, জানালো ডিবি
এমপি আনার হত্যাকবে থেকে পরিকল্পনা ও কেন কলকাতায় হত্যা, জানালো ডিবি
বাংলাদেশি শান্তিরক্ষীদের নিয়ে নতুন ষড়যন্ত্র?
বাংলাদেশি শান্তিরক্ষীদের নিয়ে নতুন ষড়যন্ত্র?
এখনও বিশ্বাস করতে পারছি না আমার ভাই এমপি হত্যাকাণ্ড ঘটিয়েছে: মেয়র সেলিম
এখনও বিশ্বাস করতে পারছি না আমার ভাই এমপি হত্যাকাণ্ড ঘটিয়েছে: মেয়র সেলিম